স্বাদ আনতে সব রান্নায় টমেটো দেচ্ছেন? কিডনি স্টোন থেকে ডায়রিয়া হতে পারে একাধিক রোগ

রান্না ঘরে সারা বছর মজুত থাকে টমেটো। সব রান্নায় স্বাদ ফেরাতে টমেটো দিয়ে থাকেন অনেকে। যে কোনও খাবারে টমেটো যোগ করলেই তার স্বাদে আসে অন্য মাত্রা। আবার রূপচর্চায় টমেটো ব্যবহার করেন অনেকে। সারা বছরই চলে টমেটোর ব্যবহার। এতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ক্যান্সার, ডায়াবেটিস ও হার্টের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। সঙ্গে ওজন কমাতে বেশ উপকারী টমেটো। সঙ্গে ডায়াবেটিক রোগী ও উচ্চ রক্তচাপ আছে এমন রোগীদের জন্য উপকারী এই সবজি। তবে, জানেন কি নিত্যদিন টমেটো খেলে হতে পারে কঠিন। এবার থেকে টমেটো খাওয়ার আগে মাথায় রাখুন এই কয়টি জিনিস। হতে পারে এমন নানান ক্ষতি। 

Sayanita Chakraborty | Published : Jul 2, 2022 8:25 AM IST / Updated: Jul 02 2022, 01:56 PM IST

110
স্বাদ আনতে সব রান্নায় টমেটো দেচ্ছেন? কিডনি স্টোন থেকে ডায়রিয়া হতে পারে একাধিক রোগ

বেশি টমেটো খেলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে। এতে থাকে একাধিক উপাদান। যা বেশি পরিমাণে খেলে হতে পারে ত্বকের সমস্যা। তাই বেশি পরিবাণে খাবেনও না। তেমনই ত্বকের যত্নে অনেকে টমেটোর প্যাক ব্যবহার করে থাকেন। টমেটোর তৈরি প্যাক বেশি দিন ব্যবহার করবেন না। এতে ত্বকের সমস্যা দিতে পারে।      

210

জয়েন্টের ব্যথা হতে পারেন টমেটো খেলে। এতে সোলানিন নামক উপাদান আছে। এটি বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। এতে হতে পারে জয়েন্টের ব্যথা। গাঁটের সমস্যা হতে পারে এই কারণে। তাই রান্নায় বেশি করে টমেটো দেওয়ার অভ্যেস থাকলে কিংবা টমেটো সস দিয়ে রান্না করার অভ্যেস থাকলে তা ত্যাগ করুন।     

310

এলার্জির সমস্যা দেখা দিতে পারে অধিক টমেটো খেলে। এতে থাকে হিস্টামিন নামে উপাদান থাকে যা। যা অধিক পরিমাণে খেলে শরীরের ক্ষতি হতে পারে। তেমনই হতে পারে মুখ ফোলা, জিভে সমস্যা, হাঁচি ও গলা ব্যথার মতো সমস্যা দেখা দেয়। আর যাদের এলার্জির ধাত আছে, তারা ভুলেও খাবেন না টমেটো। অধিক পরিমাণে টমেটো ক্ষতি করবে। 

410

কিডনিতে স্টোন হতে পারে টমেটো খেলে। টমেটোতে এমন কিছু যৌগ থাকে যা বেশি পরিবাণে শরীরে গেলে কিডনিতে স্টোন থাকতে পারে। বর্তমানে কিডনির রোগে ভুগছেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যাতালিকায় নজর দিন। ভুল খাদ্যাভ্যাস শরীরের ক্ষতি করতে পারেন। কিডনির স্টোনের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে টমেটো খান পরিমাণ মতো।    

510

টমেটোতে থাকে ম্যালিক ও সাইট্রিক অ্যাসিড। এই অ্যাসিড শরীরে সমস্যা তৈরি করে। বেশি পরিমাণে ম্যালিক ও সাইট্রিক অ্যাসিড শরীরে গেলে পাকস্থলীতে অতিরিক্ত অ্যাসিড ও অম্লের সমস্যা হতে পারে। গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। বর্তমানে হজমের সমস্যায় ভুগছেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে টমেটো খাওয়া কমান। 

610

ডায়রিয়া হতে পারে অধিক টমেটো খেলে। বিশেষ করে বর্ষার মরশুমে পেটের সমস্যা দেখা দেয় অনেকের। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে টমেটো কম খানা। টমেটোতে থাকা একাধিক উপাদান শরীরে বেশি মাত্রায় খেলে পেটের সমস্যা দেখা দেয়। এবার এই পেটের রোগ থেকে মুক্তি পেতে চাইলে টমেটো কম খান। 

710

অধিক টমেটো খাওয়া আর্থারাইটিসের কারণ হতে পারে। বয়স বাড়ার সঙ্গে শরীরে একাধিক রোগ বাসা বাঁধে। এর মধ্যে একটি হল আর্থারাইটিস। এই সমস্যা থেকে মুক্তি পেতে যতটা পারবেন কম টমেটো খান। রান্নায় কম টমেটো দিন। এতে উপকার পাবেন। টমেটো বেশি পরিমাণে খাবেন না। এতে দেখা দিতে পারে একাধিক জটিলতা।  

810

তবে, টমেটো খাওয়ার উপকারিতা রয়েছে বিস্তর। ওজন কমাতে খেতে পারেন টমোটে। এতে অ্যান্টি অক্সিডেন্ট ছাড়া ফাইবার ও লো ক্যালোরি থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন টমেটো। ডায়েটিং এর সময় টমেটো স্যুপ খাওয়া উপকারী। 

910

ডায়াবেটিসের রোগীরা খেতে পারেন টমোটো। এতে ভিটামিন সি ও ই থাকে। যা শরীর সুস্থ রাখতে খুবই প্রয়োজন। গবেষণায় দেখা গিয়েছে দীর্ঘদিন ধরে টমেটো খেলে দূর হবে ডায়াবেটিসের সমস্যা। প্রতিদিন ২০০ গ্রাম টমেটো টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। ডায়াবেটিসের সঙ্গে উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি মিলবে। 

1010

ক্যান্সার রোগ থেকে মুক্তি পেচে পারেন টমেটোর গুণে। এতে লাইকোপেন নামক উপাদান থাকে। এটি অ্যান্টি অক্সিডেন্ট যুক্ত এক ধরনের ক্যারোটিনয়েড যা শরীরের নানা রকমের ক্যান্সার উৎপাদনকারী জীবাণু ধ্বংস করে। রোজ পরিমিত টমেটোর জ্যুস খেতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ। ক্যান্সার থেকে যেমন মুক্তি পাবেন তেমনই এরগুণে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos