বুক জ্বালা, অম্বল, শরীরে অস্বস্তি, গ্যাসের সমস্যা এড়িয়ে চলতে এই নিয়ম মেনে চলুন

অনেকেই আছেন যাঁরা মাঝে মধ্যেই গ্যাস অম্বলের সমস্যায় ভোগেন। তাঁদের ক্ষেত্রে ডায়েট সঠিকভাবে মেনে চলাটা একান্ত প্রয়োজন। বিশেষ করে রাতে শোওয়ার আগে কী খাওয়া উচিৎ জেনে রাখুন। 

Jayita Chandra | Published : Sep 30, 2021 2:12 PM IST / Updated: Sep 30 2021, 07:43 PM IST

18
বুক জ্বালা, অম্বল, শরীরে অস্বস্তি, গ্যাসের সমস্যা এড়িয়ে চলতে এই নিয়ম মেনে চলুন

রাতে কখনই বেশি খাবার খাওয়া উচিৎ নয়। রাতে হজম কম হয়। তাই ডিনার হালকা খাবার খাওয়াই শরীরের পক্ষে ভালো।  আর অবশ্যই জল পান করে শুয়ে পড়ুন।  

28

রাতে বেশি মশলা  যুক্ত খাবার এড়িয়ে চলুন। এতে শরীর স্বাস্থ ভালো থাকবে ও সহজেই খাবার হজম হয়ে যাবে। এতে হজমের সমস্যা বাডে়। 

38

বেশি তেল দিয়ে রান্না করা খাবার ও ভাজাভুজি রাতে এড়িয়ে চলতে হবে, বিশেষ করে বাইরের খাবার যতটা পারা যায় না খাওয়াই উচিৎ।

48

মাংস পাকা মাছ, এগুলো সহজেই হজম হয় না, তাই রাতে ভেজ খাওয়াই ভালো। কেবল রাতের মেনুতে একটু সতর্ক থেকেই শরীরকে সুস্থ করে তুলতে পারবেন আপনি।

58

কর্ণ বা ভারী জাতীয় খাবার, যা হজমে সমস্যা করে,সেই ধরনের খাবার এড়িয়ে চলুন। এতে শরীর ভালো থাকবে ও গ্যাস অম্বলের সমস্যা অনেকটা কমে যাবে।

68

পনির হজম হতে দেরি করে, তাই রাতের মেনুতে পনির না রাখাই ভালো। এমন কি মিষ্টিও যদি এড়িয়ে যাওয়া যায় তাতেও উপকার হয়।

78

ফল গ্যাসের সৃষ্টি করে, চেষ্টা করুন দিনের আলো থাকতে থাকতে ফল খেয়ে নেওয়ার। রাতের দিকে হালকা স্যালাড খাওয়া যেতেই পারে। কিন্তু তা এড়িয়ে যাওয়াই ভালো।

88

শরীর ঠিক রাখতে রাতে তারাতারি খাওয়ার অভ্যাস করে ফেলুন। এতে হজমে সুবিধে হয়, ও সকালে শরীর ঝরঝরে থাকে।  বেশ রাত হলে না খাওয়াই উচিৎ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos