সময় থাকতে হার্টের প্রতি নজর দিন, মাত্র কয়েকটি নিয়ম মেনে চললেন আপনার হার্ট থাকবে ফিট আর ফাইন

সুস্থ থাকার মূল মন্ত্র, হল হার্টকে ভালো রাখা, হার্ট সুস্থ রাখতে ঠিক কী কী করা উচিৎ! আমরা অনেকেই শরীর নিয়ে খুব একটা ভাবি না, অনেকেই আছেন যাঁদের দিনটা কেটে যাওয়া নিয়ে কথা, কিন্তু নিজের অজান্তেই শরীরে যে কী ভয়ানক রোগ বাসা বাঁধছে, তার খেয়াল কতজন রাখে! তাই এবার কয়েকটি টিপস মেনেই হার্টকে ভালো রাখার চেষ্টা করন। 

Jayita Chandra | Published : Sep 29, 2021 8:53 AM IST

19
সময় থাকতে হার্টের প্রতি নজর দিন, মাত্র কয়েকটি নিয়ম মেনে চললেন আপনার হার্ট থাকবে ফিট আর ফাইন

বেশিরভাগই ভিন্ন ধরনের চর্বির পার্থক্য সম্পর্কে জানেন না। সবচেয়ে খারাপ চর্বি হলো ট্রান্স ফ্যাট। এজাঙ্কফুড, প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাদ্য, কুইক স্ন্যাকস এবং বেকারি আইটেম থেকে দূরে থাকুন (Healthy Food)।

29

খুব বেশি দীর্ঘ সময় ধরে বসে থাকাটা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ এক গবেষণায় দেখা গেছে, এতে হৃদরোগের ঝুঁকি ১৪৭ গুণ বেড়ে যায়। আর হৃদরোগে মৃত্যুর ঝুঁকিও বেড়ে যায় ৯০%।

39

নিজে ধূমপান না করলেও আপনার আশে-পাশের লোকজন যদি ধূমপান করেন এবং তাদের ফোকা সিগারেটের ধোঁয়া আপনার দেহে প্রবেশ করে তাহলে আপনার হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ৩০% বেড়ে যায় (No Smooking) ।

49

দাঁত রোগমুক্ত থাকলে হৃদপিণ্ডও রোগমুক্ত থাকে। কারণ মাড়ির রোগে আক্রান্ত হলে যে ব্যাকটেরিয়া জন্ম নেয় তা দেহের রক্তপ্রবাহের মধ্য দিয়ে চলাচল করে রক্তে সি-রিয়েকটিভ প্রোটিন (Protine) এর মাত্রা বাড়িয়ে তোলে। এতেই বিপদ বাড়ে।

59

গবেষণায় দেখা গেছে, যারা ছয় ঘণ্টার কম ঘুমান তাদের নানা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়; যার মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকও রয়েছে।

69

যারা উচ্চ রক্তচাপে আক্রান্ত তাদের অর্ধেকই নিজেদের রোগ সম্পর্কে জানেন না। এ থেকেই বোঝা যায় বিষয়টি নিয়ে সচেতনতা তৈরি করা কতটা জরুরি।

79

উচ্চ আওয়াজও হৃদপিণ্ডের অবস্থা খারাপ করে দিতে পারে! গবেষণায় দেখা গেছে, রাস্তার গাড়ির আওয়াজ এবং উচ্চ স্বরের সঙ্গীতও হার্টবিট বাড়িয়ে দিতে পারে।

89

একটা নির্দিষ্ট সময়ের পর আর কোনও গ্যাজেট বা যন্ত্র ব্যবহার করার অভ্যাস বাদ দিন। এসব যন্ত্র থেকে নির্গত নীল আলো ক্যানসার, ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

99

প্রতিদিন পাঁচবার তাজা ফল, সবজি, শুকনো ফল, বাদাম (Proper Diet) এবং বীজজাতীয় খাবার খান। সকল প্রক্রিয়াজাত খাবার যেমন, কুকি, পরিশোধিত ময়দায় তৈরি পাউরুটি এবং পাস্তা খাওয়া বাদ দিন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos