খাওয়া শেষে মিষ্টির প্রয়োজন, জেনে নিন এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা

বর্তমানে স্বাস্থ্য সচেতনতার জন্য আমরা বহু নিয়ম মেনে খাওয়া-দাওয়া করি। ঠিক এই কারণেই এমন অনেকেই আছেন যারা মিষ্টি খাওয়া কমিয়ে দিয়েছেন। তবে মিষ্টি খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা বোধহয় খুব কম। অনেকেই আছেন যারা জল খাবার হোক বা দুপুরের খাবারের শেষ পাত, এক টুকরো মিষ্টি না খেলে, যেন মন ভরে না। তাই সামান্য হলেও শেষ পাতে অন্তত একটি মিষ্টি খাওয়া অভ্যাস অনেকেরই আছে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন এই অভ্যাস স্বাস্থ্যের পক্ষে ভালো না ক্ষতিকর। জেনে আপনার এই অভ্যাসের বিষয়ে ঠিক কি বলছেন বিশেষজ্ঞরা।
 

deblina dey | Published : Nov 3, 2020 9:31 AM IST

16
খাওয়া শেষে মিষ্টির প্রয়োজন, জেনে নিন এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত মশলাযুক্ত খাবার স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর। এই ধরনের খাবার খেলে শরীরে অ্যাসিড ক্ষরণের পরিমান বৃদ্ধি পায়। আর মিষ্টি জাতীয় খাবার সেই পরিমান অনেকটাই কমিয়ে দেয়।

26

ঠাকুমা-দিদিমাদের মুখে প্রায়ই শোনা যায়, শেষ পাতে এক টুকরো মিষ্টি খাওয়া ভালো, এতে খাবার হজমে সাহায্য করে। আর ঠিক অই কারণেই যে কোনও অনুষ্ঠান বাড়িতে শেষ পাতে ব্যবস্থা থাকে মিষ্টি-মুখের। 
 

36

শেষ পাতে সামান্য় পরিমানে মিষ্টি পরিপাক ক্রিয়া সুষ্ঠভাবে চালাতে সাহায্য করে। আবার একইভাবে অতিরিক্ত তেল শরীরে পক্ষে এটি অত্যন্ত ক্ষতিকর। 

46

এই জাতীয় খাবার অতিরিক্ত পরিমানে খেলে রক্তচাপের তারতম্যও ঘটে, পাশাপাশি মিষ্টি জাতীয় খাবার রক্তচাপ স্বাভাবিক করতে সাহায্য করে।

56

মিষ্টি জাতীয় খাবার শরীরে ফ্যাটের পরিমাণ অনেকটাই বাড়িয়ে দিতে পারে। তাই অতিরিক্ত মিষ্টি খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। 

66

আবার অতিরিক্ত চিনি জাতীয় খাদ্য খেলে হতে পারে ক্যান্সারও। এই কারণে ইনসুলিন রেজিস্ট্যান্সকে দায়ী করেছেন গবেষকরা। তাই মিষ্টি খেলেও মাত্রা অনুযায়ী বা নিয়ম মেনে খাওয়া উচিৎ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos