স্নানের সময় এই ভুলগুলি একদমই নন, ত্বক ও চুলের বিরাট ক্ষতি হওয়ার আগে সাবধান হোন এখনই

স্নান করা নিয়ে নানা মুনির নানা মত থাকলেও বিশেষজ্ঞদের মতে,  স্নান করার জন্য কোনও সময় নেই। নিজের পছন্দমতো যে কোনও সময়ই স্নান করা যেতে পারে।  তবে রূপচর্চায় ক্ষেত্রে স্নানের বিষয়টা স্নানের বেশ জটিল। রুপচর্চার ক্ষেত্রে ত্বক ও চুল ভীষণ গুরুত্বপূর্ণ। এবং এগুলোর সঠিক যত্ন না নিলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। কিন্তু  স্নানের সময় আমরা এমন কিছু ভুল করি, যার ফলে আমাদের ত্বক ও চুল উভয়েরই ক্ষতি হয়। স্নানের সময় ত্বক ও চুলের সর্বনাশ হওয়ার আগে সতর্ক হোন এখন থেকেই।

Riya Das | Published : Feb 22, 2021 6:07 AM IST

18
স্নানের সময় এই ভুলগুলি একদমই নন, ত্বক ও চুলের বিরাট ক্ষতি হওয়ার আগে সাবধান হোন এখনই

শীত হোক কিংবা গরম অনেকেরই অভ্যাস থাকে অত্যাধিক গরম জল দিয়ে স্নান করা। কিন্তু এতে ত্বক ও চুলের ভীষণ ক্ষতি হয়। কারণ অতিরিক্ত গরম জল ত্বককে শুষ্ক করে তোলে এবং চুল থেকে সমস্ত আর্দ্রতা কমে যায়।

28

স্নান করার সময় চুল বারংবার করে বেশি ঘষবেন না, কারণ এর ফলে চুল খারাপ হয়ে যেতে পারে।

38


শ্যাম্পু করার ফলে চুলে কন্ডিশনার প্রয়োগ না করলে চুল শুষ্ক এবং নিষ্প্রাণ হয়ে যায়। তাই শ্যাম্পুর পরে অবশ্যই কন্ডিশনার লাগানো উচিত। কন্ডিশনার লাগানোর ফলে চুল ভাল থাকে।

48

বাইরের ধুলো-বালি, অতিরিক্ত দূষণ, তাপ  চুলকে নষ্ট করে দেয়। তাই নিয়মিত চুলের যত্ন নেওয়া এবং চুল পরিষ্কার রাখা ভীষণ গুরুত্বপূর্ণ। 

 

58

গায়ে মাখার সাবান ভুলেও  মুখে ব্যবহার করবেন না এতে  মুখের পিএইচ লেভেল নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, এর ফলে ত্বকের মারাত্মক সমস্যা হতে পারে।

68

স্নানের আগে নিতে পারেন হট ওয়েল মাসাজ। এতে আপনার শরীরের মৃত কোষগুলো বেড়িয়ে যায় ও ত্বকের উজ্জবলতা বাড়ে। 

78


প্রতিদিন দিনে  অন্তত দু'বার মুখ ধোবেন, এতে মুখের  তৈলাক্ত এবং ময়লা দূর হবে। কিন্তু এর চেয়ে বেশিবার মুখ ধুলে ত্বকের ক্ষতি হতে পারে।

88


সাবান মাখার পর ভালভাবে যেমন শরীর ধুয়ে নেবেন তেমনই শ্যাম্পু করার পরও চুল খুব ভালো করে ধোবেন। নাহলে ড্যানড্রাফ বা ব্রণর সমস্যা দেখা দিতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos