রাতে বার বার ঘুম ভেঙে যাচ্ছে, নগ্ন হয়ে ঘুমানোর অভ্যাস করুন

ঘুম না আসার সমস্যায় ভোগেন অনেককেই। রাতে যেন কিছুতেই দু'চোখের পাতা এক করতে পারেন না। এপাশ ওপাশ করেই কেটে যায় অনেকটা সময়। আবার অনেকের ঘুম সঠিক সময় এলেও বেশিক্ষণ ঘুমাতে পারেন না। সমানেই ভেঙে যায় ঘুম। এই সমস্যা দূর করতে খুব সহজ একটি পদ্ধতি মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, রাতে নগ্ন হয়ে শুলে ঘুমের ব্যাঘাত ঘটবে না। আর ঘুমও গভীর হবে।

Maitreyi Mukherjee | Published : Sep 5, 2021 10:39 AM IST / Updated: Sep 05 2021, 04:18 PM IST

110
রাতে বার বার ঘুম ভেঙে যাচ্ছে, নগ্ন হয়ে ঘুমানোর অভ্যাস করুন

নগ্ন হয়ে শোয়ার অভ্যাস অনেকেরই নেই। প্রথমে একটু কিন্তু কিন্তু ভাব থাকলেও যাঁদের ঘুমের সমস্যা রয়েছে তাঁরা এটিকে অভ্যাসে পরিণত করে নিতে পারেন। তাহলে দেখবেন আপনার ঘুমের কোনও ব্যাঘাত ঘটবে না। 

210

খুব বেশি চিন্তাভাবনা করার ফলে অনেক সময় ঘুম আসে না। তার ফলে শরীর খারাপ হতে পারে। তাই সেই সময় নগ্ন হয়ে শোয়ার অভ্যাস করুন। দেখবেন আপনার মনও অনেকটা শান্ত হয়ে যাবে। আর অস্থিরতাও দূর হবে।

310

নগ্ন হয়ে শোয়ার ফলে আপনার শরীরে কর্টিসল হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এর ফলে মানসিক চাপও অনেকটাই কমে যায়। যা আপনাকে নিশ্চিন্তে ঘুমাতে সাহায্য করে। 

410

অনেক সময় অত্যাধিক গরম হওয়ার ফলেও ঘুম আসতে চায় না। শরীরও গরম হয়ে যায়। তখন নগ্ন হয়ে ঘুমান। দেখবেন এতে শরীরের অস্বস্তিভাবে কেটে যাবে। ঘুমও ভালো হবে।

510

যেকোনও ধরনের পোশাক গাঢ় ঘুম হওয়া থেকে বঞ্চিত করে। যেমন অনেক সময় ভারী পোশাক থাকার ফলে তার মধ্যে দিয়ে সঠিতভাবে বাতাস প্রবেশ করতে পারে না। আবার অনেক সময় পোশাক টাইট হওয়ায় তা শরীরে সঙ্গে লেগে যায়। ফলে কোনও না কোনও কারণে ঘুম ঠিক ভেঙেই যায়। তাই পোশাক ছাড়া শুলে ঘুম গাঢ় হবে। 

610

অতিরিক্ত গরমের ফলে রাতে শ্বাস নিতেও অনেকের সমস্যা হয়। তখনও ঘুম ভেঙে যেতে পারে। এই সমস্যা দূর করতে পোশাক ছাড়াই ঘুমান। প্রয়োজনে গায়ের মধ্যে হালকা কোনও চাদর দিতে পারেন।

710

নগ্ন হয়ে শোয়ার ফলে শরীরে রক্ত সঞ্চালন ভালো ভাবে হয়। ফলে শরীরে অন্য কোনও রোগ বাসা বাঁধতে পারে না। আর রক্ত সঞ্চালন ঠিক হলে আপনার ত্বকও উজ্জ্বল হয়ে উঠবে।

810

শরীরে যখনই রক্ত সঞ্চালন ঠিক ভাবে হবে তখনই হজম শক্তিও বেড়ে যাবে। আর সঠিক ঘুম শরীরে কোনও রোগকেই বাসা বাঁধতে দেয় না। হজম ঠিক হওয়ার ফলে অযাচিত চর্বিও জমবে না। তাই ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনাও কমবে। 

910

রাতে ঘুমানোর সময় অন্তর্বাস একেবারেই পরবে না। সাধারণ পোশাকের থেকে অন্তর্বাস শরীরের সঙ্গে লেগে থাকে। ফলে রক্ত সঞ্চালন সঠিক ভাবে হতে পারে না। এটা খুবই অস্বাস্থ্যকর। তাই ভুলেও অন্তর্বাস পরবেন না। 

1010

রাতে ঘুমানোর সময় মোবাইল একেবারেই ঘাঁটবেন না। এতেও ঘুমের ব্যাঘাত ঘটে। কারণ মোবাইল থেকে যে রশ্মি বের হয় তা আমাদের চোখের পক্ষে খুবই খারাপ। আর ঘর অন্ধকার করে ফোন দেখা একেবারেই ভালো নয়। এতে চোখ খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। পাশাপাশি ঘুমেরও ব্যাঘাত ঘটে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos