পিরিয়ড মিস হওয়ার আগেই জেনে নিন আপনি গর্ভবতী কি না, এই ১০টি লক্ষণ দেখলে সতর্ক হন

দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। নানান শারীরিক জটিলতা, নানান কষ্ট সহ্য করে জন্ম দেয় সন্তানের। গর্ভাবস্থা একজন মেয়ের জীবনের সব থেকে সুন্দর সময়। এই সময় প্রতিটি পদক্ষেপে সতর্ক থাকতে হয় মেয়েদের। তবে, সবার আগে বোঝা প্রয়োজন আপনি গর্ভধারণ করেছেন কি না। তবে, পিরিয়ড মিস মানেই যে গর্ভবতী হয়ে গিয়েছেন এমন নয়। পিরিয়িড মিস হওয়ার প্রায় ১ সপ্তাহ পর্যন্ত একজন মেয়েকে অপেক্ষা করতে হয়, সে গর্ভবতী কি না তা বোঝার জন্য। আজ রইল ১০টি লক্ষণের কথা। এই লক্ষণগুলো দেখা দেয় পিরিয়ড মিস হওয়ার আগে থেকেই। জেনে নিন কী কী এই লক্ষণ। 

Sayanita Chakraborty | Published : Jun 15, 2022 4:43 PM IST

110
পিরিয়ড মিস হওয়ার আগেই জেনে নিন আপনি গর্ভবতী কি না, এই ১০টি লক্ষণ দেখলে সতর্ক হন

গর্ভধারণে করলে স্তন ভারী লাগার সমস্যা দেখা দিতে পারে। এমন লক্ষণ দেখা দিলে সতর্ক হন। গর্ভবতী হওয়ার কয়েক দিনের মধ্যেই শরীরে এই পরিবর্তন দেখা দেয়। স্তনে ব্যথা, ভারী স্তনের সমস্যা দেখা দিলে সতর্ক থাকুন। জীবনযাত্রায় পরিবর্তন আনুন। সঠিক সময় খাবার খান। 

210

অবসাদ ও ক্লান্তি দেখা দিতে পারে গর্ভধারণ করলে। সামান্য কাজ করলেই ক্লান্তি লাগা কিংবা ঘন ঘন অবসাদগ্রস্ত হয়ে পড়তে পারেন এমন হলে। তাই শরীরে পরিবর্তন লক্ষ করলে ডাক্তারি পরামর্শ নিন। সঙ্গে সতর্ক থাকুন। পুষ্টিকর খাবার খান ও জীবনযাত্রায় সঠিক পরিবর্তন আনুন। তা না হলে সমস্যায় পড়বেন।  

310

গর্ভধারণ করলে বমি ভাব দেখা দিতে পারে। বমি ভাব ও হজমে সমস্যা দেখা দিলে ডাক্তারি পরমার্শ নিন। গর্ভধারণের পর এমন সমস্যা দেখা দেয়। পিরিয়ড বন্ধ হওয়ার আগেই এটা হতে পারে। যদি দেখেন সারাক্ষণ বমি ভাব লাগছে কিংবা যাই খাচ্ছেন হজম হচ্ছে না, তাহলে ডাক্তারি পরামর্শ নিন। আপনি গর্ভবতী হলে হতে পারে এমন লক্ষণ।   

410

খাবারে অনিহা দেখা দিলে ডাক্তারি পরামর্শ নিন। খাবারে অনিহার মতো লক্ষণ দেখা দিতে পারে আপনি যদি গর্ভবতী হন তাহলে। অধিকাংশ মেয়ের এমন সমস্যা দেখা দেয়। এই সময় কোনও খাবারই খেতে ইচ্ছে করে না। পছন্দের খাবার থেকেও মুখ ফেরান অনেকে। এমন সমস্যা প্রথম থেকেই হতে পারে। তাই ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নিন।  

510

পেট ফোলা ভাব দেখা দিলে সতর্ক হন। গর্ভধারণ করলে এমন লক্ষণ দেখা দেয়। পেট ফোলা, হজমের সমস্যা কিংবা খেতে ইচ্ছে না হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এমন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন। আর নির্দিষ্ট দিন পরে পরীক্ষা করান যে আপনি গর্ভবতী কি না। 

610

ঘন ঘর প্রস্রাব পায় গর্ভধারণ করলে। ঘন ঘন মূত্র ত্যাগের মতো লক্ষণ দেখা দিলে পরীক্ষা করান। গর্ভধারণ করলে শরীরে হরমোনের পরিবর্তন হয়। সে কারণে শরীরে রক্ত চলাচল বেড়ে যায়। ফলে কিডনির কার্যক্রমেও পরিবর্তন হয়। ফলে বারে বারে মূত্র ত্যাগের মতো সমস্যা দেখা দেয়।   

710

মেজাজ পরিবর্তন হতে পারে, খিট খিটে স্বভাব দেখা দেয় গর্ভধারণ করলে। অধিকাংশ বিষয় খিটখিটে মেজাজ, সব জিনিসে অস্বস্তি, এমনকি অবসাদের মতো সমস্যা দেখা দিতে পারে কেউ গর্ভধারণ করলে। তাই বারে বারে মুড সুইং-এর সমস্যা দেখা দিলে ফেলে রাখবেন না। ডাক্তারি পরামর্শ নিন। হতেই পারে, আপনি গর্ভবতী। 

810

মাথা ঘোরার লক্ষণ দেখা দেয় গর্ভধারণ করলে। আপনি অন্তঃসত্ত্বা হলে এমন লক্ষণ দেখা দেয়। দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই সময় মায়ের শরীরে নানান জটিলতা দেখা দেয়। তার মধ্যে অন্যতম ও সাধারণ লক্ষণ হল মাথা ঘোরার সমস্যা। তাই এমন লক্ষণ হলে পরীক্ষা করে নিন যে আপনি গর্ভবতী কি না। 

910

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয় অনেক হবু মায়ের। পিরিয়িড মিস হওয়ার প্রায় ১ সপ্তাহ পর্যন্ত একজন মেয়েকে অপেক্ষা করতে হয়, সে গর্ভবতী কি না তা বোঝার জন্য। কিন্তু, তার অনেক আগে থেকেই শরীরে নানান পরিবর্তন হয়। এক্ষেত্রে এটিও একটি পরিবর্তন। তাই আপনি যদি সন্তান ধারণের পরিকল্পনা করে থাকেন, আর আপনার শরীরে এমন পরিবর্তন দেখেন তাহলে সতর্ক হন।  

1010

পিরিয়িড মিস হওয়ার প্রায় ১ সপ্তাহ পর্যন্ত একজন মেয়েকে অপেক্ষা করতে হয়, সে গর্ভবতী কি না তা বোঝার জন্য। কিন্তু, তার অনেক আগে থেকেই শরীরে নানান পরিবর্তন হয়। পরিবর্তন হয় ত্বকেও। এই সময় ব্রণ ও ফোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই এমন লক্ষণ দেখা দিলে সতর্ক হন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos