এবারে ব্রা মুক্ত থাকুন, ব্রা না পরার একাধিক উপকারিতা রয়েছে, জানলে অবাক হবেন

অনেক মহিলাদেরই ব্রা সম্পর্কে নানান মিথ প্রচলিত আছে। তারা মনে করেন স্তনের গঠন এবং সৌন্দর্য বজায় রাখতে সব সময় ব্রা পরে থাকা প্রয়োজন। অনেকে বাড়িতে থেকেও নিজেকে ব্রা থেকে আলাদা করতে পারেন না। কষ্ট হলেও সৌন্দর্যের কথা মাথায় রেখে, সেই কষ্ট সহ্য করেন অনেক মহিলা। তবে আপনাদের জানা উচিৎ একাধিক গবেষণায় দেখা গেছে বেশিরভাগ সময় ব্রা পরে থাকলে ব্রেস্ট ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে। কিন্তু এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি যে ব্রা পরলে সুস্বাস্থ্য বজায় থাকে। বাস্তবে অধিক সময় ধরে ব্রা পরে থাকলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। চলুন জেনে নেওয়া যাক ব্রা না পরার উপকারিতা। 

Jayita Chandra | Published : Jul 11, 2021 9:45 AM IST / Updated: Jul 11 2021, 03:17 PM IST

15
এবারে ব্রা মুক্ত থাকুন, ব্রা না পরার একাধিক উপকারিতা রয়েছে, জানলে অবাক হবেন

 রক্ত চলাচল ঠিক থাকে
দীর্ঘক্ষণ ব্রা পড়ে থাকলে বুকে বেশ চাপ অনুভব হয়। এতে পিঠ এবং বুকের মাংসপেশিতে রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। যা শরীরের পক্ষে মোটেও সুখকর নয়। 

25

স্তনের ত্বক ভালো থাকে
ব্রা পড়ে থাকলে ঘাম হয়ে ত্বকে নোংরা জমে। এতে রোমছিদ্র বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে ত্বকে চুলকানি, র‍্যাসের মতো সমস্যা দেখা দেয়। 

35

ব্রেস্টের সুস্বাস্থ্য বজায় থাকে
অধিক সময় ধরে ব্রা পড়ে থাকলে স্তনের টিস্যুগুলো শক্ত হতে শুরু করে। এতে স্তনে ঠিক ভাবে রক্ত পৌছাতে পারে না। তবে ব্রা না পড়লে স্তনে রক্ত সঞ্চার ভালো হয়। যার ফলে স্তন সুস্থ থাকে। 

45

শ্বসন প্রক্রিয়ার সার্বিক উন্নতি হয়
সব সময় ব্রা পড়ে থাকলে শ্বাসকষ্ট হতে পারে। বিশেষ করে গরম কালে এই সমস্যা বেশি লক্ষ্য করা যায়। অনেকেই রাত্রে ব্রা পরেই ঘুমিয়ে পরেন। 

55

বিশেষজ্ঞদের মতে এটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এতে ঘুমের মাঝে সাফোকেশন দেখা দেয়। যা খুবই মারাত্মক। তবে ব্রা না পড়ে থাকলে এই ধরনের সমস্যা থেকে শতহস্ত দূরে থাকা যায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos