লাঞ্চের পর দুপুরে টানা ঘুমের অভ্যাস, জেনে নিন অজান্তেই কতটা ক্ষতি করছেন নিজের

ছুটির দিনে হোক বা বাড়িতে থাকলে অনকেই লাঞ্চের পর ঘুমোতে পছন্দ করেন। আর লকডাউনে অনেকেরই এটা একটা অভ্যাস পরিণত হয়েছে। তবে সম্প্রতি এই বিষয়ে একটি গবেষণায় এমন তথ্য সামনে এসেছে, যা জানলে আপনার ঘুম উড়ে যেতে পারে। এই গবেষণায় জানা গিয়েছে দুপুরে এক ঘণ্টারও বেশি ঘুম বাড়িয়ে তোলে হৃদরোগের ঝুঁকি। এমনকী এই অভ্যাস বাড়িয়ে তোলে মৃত্যুর সম্ভাবনাও। ইএসসি কংগ্রেস ২০২০ ডিজিটাল এক্সপেরিয়েন্স (ESC Congress 2020 the digital experience)-এ  প্রকাশিত এই গবেষণা থেকে জানা গিয়েছে দুপুরের ঘুম, হৃদরোগ ও মৃত্যুর ঝুঁকি সম্পর্কের বর্ণনা দেওয়া হয়েছে। জেনে নিন এই বিষয়ে-

deblina dey | Published : Feb 18, 2021 7:47 AM IST

17
লাঞ্চের পর দুপুরে টানা ঘুমের অভ্যাস, জেনে নিন অজান্তেই কতটা ক্ষতি করছেন নিজের

এই সমীক্ষা মোট ৩,১৩,৬৫১ জনের উপর করা হয়েছিল। যাঁর মধ্যে প্রায় ৩৯ শতাংশ মানুষের দুপুরে ঘুমের অভ্যাস ছিল। 

27

চিনের (China) গুয়াংজু বিশ্ববিদ্যালয়ের (Guangzhou University) গবেষণার লেখক চিকিৎসক ঝি প্যান (Doctor Zhe Pan) বলেছেন, "দিনের বেলায় ঘুমের অভ্যাস প্রায় সারা বিশ্বেই প্রচলিত এবং প্রায় সকলেই এটিকে স্বাস্থ্যের জন্য ভাল হিসাবে মনে করেন।" 

37

তিনি আরও জানিয়েছেন, "এটি সাধারণত মনে করা হয় যে, ঘুমের ফলে শরীরের কর্মক্ষমতার উন্নতি হয় এবং ঘুমের অভাবজনিত ক্ষতির ফলে সমস্যার সম্মুখীণ হতে হয় তার থেকে রেহাই মেলে। এই দুটি ধারণাই আমাদের গবেষণার মূল চ্যালেঞ্জ ছিল। "

47

এই গবেষণায় দেখা গিয়েছে যাঁরা দুপুরে ঘুমোয় না, তাঁদের থেকে যাঁরা দুপুরে ৬০ মিনিটের বেশি ঘুমোয়,তাঁদের হৃদরোগ এবং মৃত্যুর ঝুঁকি ৩০ শতাংশ বেশি। 

57

আবার যাঁরা রাতে ৮-১০ ঘন্টার বেশি ঘুমোয় তাদের মধ্যেও এই সমস্যা দেখা গিয়েছে। 

67

তবে দুপুরে খাওয়ার পর ৬০ মিনিটেরও কম ঘুমান তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। 

77

চিকিৎসক ঝি প্যান (Doctor Zhe Pan) জানিয়েছেন, "গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা ৩০ থেকে ৪৫ মিনিটের জন্য দুপুরে একটা ন্যাপ নেয়, তাঁদের শারীরিক অবস্থা বিশেষ করে হার্টের অবস্থা ভালো থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos