হাই কোলেস্টেরলে ভুগছেন, নিয়ন্ত্রণে আনতে অবশ্যই পাতে রাখুন এই ৭ খাবার

কীভাবে জানবেন যে কোলেস্টেরল বেড়েছে কারণ কোলেস্টেরল বেড়ে যাওয়ার লক্ষণগুলো খুবই সাধারণ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো উচ্চ কোলেস্টেরল কীভাবে কমানো যায়। ? জেনে নিন কোন খাবারগুলো থেকে আপনি বাড়তি কোলেস্টেরলের মাত্রা কমাতে পারবেন। 
 

deblina dey | / Updated: Mar 23 2022, 06:30 AM IST

113
হাই কোলেস্টেরলে ভুগছেন, নিয়ন্ত্রণে আনতে অবশ্যই পাতে রাখুন এই ৭ খাবার

কোলেস্টেরল হল এক ধরনের চর্বি, যা খুব বেশি বেড়ে গেলে সব ধরনের সমস্যা হতে শুরু করে। উচ্চ কোলেস্টেরল হার্ট অ্যাটাক, স্ট্রোক, টাইপ ২ ডায়াবেটিস এবং অন্যান্য রোগের ঝুঁকি বাড়ায়। বর্ধিত কোলেস্টেরলের মাত্রা জীবনকে ঝুঁকিতে ফেলতে পারে কারণ কোলেস্টেরল বৃদ্ধির কারণে হৃৎপিণ্ডের উপর সরাসরি প্রভাব পড়ে, যা একজন ব্যক্তির মৃত্যুর কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে কোলেস্টেরল ঠিক রাখার চেষ্টা করা উচিত বা খুব বেশি বাড়তে দেওয়া উচিত নয়। যাতে আপনার শরীরে কোনো ধরনের সমস্যা না হয়। 

213

এমন পরিস্থিতিতে হঠাৎ করে কোলেস্টেরল বেড়ে যাওয়ার কারণ কী তা জানা খুবই জরুরি, কীভাবে জানবেন যে কোলেস্টেরল বেড়েছে কারণ কোলেস্টেরল বেড়ে যাওয়ার লক্ষণগুলো খুবই সাধারণ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো উচ্চ কোলেস্টেরল কীভাবে কমানো যায়। ? জেনে নিন কোন খাবারগুলো থেকে আপনি বাড়তি কোলেস্টেরলের মাত্রা কমাতে পারবেন। 

313

কীভাবে উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবেন?
ডায়েট সঠিক রাখুন- কোলেস্টেরল ঠিক রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে বেশি প্যাকেটজাত খাবার, দুগ্ধজাত খাবার, মাংস ইত্যাদি থেকে দূরে থাকা উচিত। এই সব জিনিস খাওয়ার ফলে কোলেস্টেরল বেড়ে যায়, তাই এই জিনিস খাওয়া কমিয়ে দিন।

413

ব্যায়াম করুন-

যখন কোলেস্টেরল কম থাকে, তখন এমনভাবে ব্যায়াম করুন কারণ ব্যায়াম আপনার শরীরে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। তাই এমন পরিস্থিতিতে যখনই কোলেস্টেরল বাড়বে তখন অবশ্যই ব্যায়াম করুন।

513

অ্যালকোহল পান করবেন না-

অতিরিক্ত অ্যালকোহল পান করলে কোলেস্টেরল বাড়ে যা শরীরের জন্য ক্ষতিকর। এমন অবস্থায় কোলেস্টেরল বাড়লে অল্প থেকে অ্যালকোহল পান করুন বা একেবারেই পান করবেন না।

613

স্থূলতার থেকে দূরে থাকুন-

স্থূলতার কারণে অনেক সময় কোলেস্টেরল বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এমন পরিস্থিতিতে বডি মাস ইনডেক্স ৩০ বা তার বেশি হলে সমস্যা হতে পারে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে স্থূলতা কম রাখুন এবং ফিট থাকুন।

713

ধূমপান এড়িয়ে চলুন-

সিগারেট খাওয়া ভালো কোলেস্টেরল কমায় এবং খারাপ কোলেস্টেরল বাড়ায়, যা হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়িয়ে দেয়। আপনি যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চান, তাহলে সিগারেট খাওয়া সম্পূর্ণ বন্ধ করুন যাতে আপনার শরীর সুস্থ থাকে।

813

কোলেস্টেরলের উপসর্গ কি?
বাহু এবং চোয়ালে ব্যথা
শ্বাস বাধা
অত্যাধিক ঘামা
কোলেস্টেরল কমানোর ঘরোয়া উপায়

913

রসুন খান-

সকালে বা রাতে ঘুমানোর আগে রসুন কাঁচা খান । আসলে, রসুনে অ্যালিসন নামক উপাদান রয়েছে, যা কোলেস্টেরল কমাতে খুবই কার্যকরী প্রমাণিত হয়, তাই রসুন অবশ্যই খাওয়া উচিত।

1013

গ্রিন টি পান করুন-

গ্রিন টি-তে এমন অনেক উপাদান রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। মানুষের মতো গ্রিন টি খাওয়া ওজন কমাতে সাহায্য করে। মানুষ স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, বিপাক ক্রিয়া উন্নত করতে এবং কোলেস্টেরল কমাতে সবুজ পান করে। আসুন আমরা আপনাকে বলি যে গ্রিন টি-তে এমন উপাদান রয়েছে যা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। 

1113

হলুদের দুধ পান করুন-

হলুদ সবার জন্য খুবই উপকারী কিন্তু যাদের কোলেস্টেরলের মাত্রা বেশি তাদের জন্য এটি বেশি। কারণ হলুদে এমন কিছু উপাদান রয়েছে যা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং স্বাস্থ্য ভালো রাখে। হলুদ দুধ অবশ্যই পান করুন।

1213

তেঁতুলের বীজ খান-

সবচেয়ে শক্তিশালী উপাদানগুলি তেঁতুলের বীজে পাওয়া যায় যেমন ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড এবং লিনোলিক অ্যাসিড যা সরাসরি খারাপ কোলেস্টেরলকে আক্রমণ করে এবং এটি খুব কার্যকর। অতএব, কোলেস্টেরল কমাতে, আপনাকে অবশ্যই তেঁতুলের বীজ খেতে হবে।

1313

তেঁতুলের বীজ খান-

সবচেয়ে শক্তিশালী উপাদানগুলি তেঁতুলের বীজে পাওয়া যায় যেমন ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড এবং লিনোলিক অ্যাসিড যা সরাসরি খারাপ কোলেস্টেরলকে আক্রমণ করে এবং এটি খুব কার্যকর। অতএব, কোলেস্টেরল কমাতে, আপনাকে অবশ্যই তেঁতুলের বীজ খেতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos