গরম জলে স্নানের সময় এই ভুলগুলি করেন না তো, শীতে নজর দিন এই ১০ বিষয়ে

শীতে শরীর উষ্ণ রাখতে আমরা অনেকেই গরম জল দিয়ে স্নান করি, গরম পোশাক পরি এবং উষ্ণ পানীয় পান করি। তবে কিছু বিষয় যদি যত্ন না নেওয়া হয় তবে এই জিনিসগুলি আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আজ এমনই ১০ শীতকালীন সতর্কতা সম্পর্কে বলতে যাচ্ছি, যেগুলি অনুসরণ করলে এড়ানো যাবে জটিল সমস্যা। জেনে নিন এই সাবধানতাগুলি কী।

deblina dey | Published : Jan 18, 2021 7:50 AM IST

110
গরম জলে স্নানের সময় এই ভুলগুলি করেন না তো, শীতে নজর দিন এই ১০ বিষয়ে

শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই গরম জলে স্নান শুরু করেন অনেকে। তবে শীতের দিনে গরম জলে বেশি সময় ধরে স্নান করা স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। কেরাটিন নামক ত্বকের কোষগুলি গরম জলের ফলে ক্ষতিগ্রস্ত হয় যার কারণে ত্বকে চুলকানি, শুষ্কভাব এবং ফুসকুড়ির সমস্যা বেড়ে যায়।

210

ঠান্ডা এড়াতে বেশি করে গরম পোশাক পরেন অনেকেই। তবে এটি বিপজ্জনক হতে পারে। এটি শরীরকে অতিরিক্ত উত্তাপের দিকে নিয়ে যেতে পারে। শীতকালে, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শ্বেত রক্ত ​​কোষ তৈরি করে যা আমাদের সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করে। তবে আপনার শরীর যদি অতিরিক্ত উত্তপ্ত হয় তবে অনাক্রম্যতা তার কাজটি সঠিকভাবে করতে সক্ষম হয় না।

310

শীতকালে তৃষ্ণা কম হয়, যার কারণে লোকেরা কম জল পান করে। তবে শরীরের জলের প্রয়োজন বেশি হয় এই সময়েই। প্রস্রাব, হজম এবং ঘামের সঙ্গে শরীর থেকে জল বের হয়। অতএব জল পর্যাপ্ত পরিমাণে পান করা উচিত। জল না খাওয়ার কারণে বডি ডিহাইড্রেশন শুরু হয়। এ কারণে কিডনি ও হজমে সমস্যা হতে পারে।

410

শীতকালে, রাতে ঘুমানোর আগে হাত পায়ের গ্লাভস এবং মোজা দিয়ে ঢেকে রাখা খুব ভাল। এটি আপনার ঘুমের মানকে আরও উন্নত করে।
 

510

শীতকালে, কেবলমাত্র রাতের সময় ঘুমানো উচিত। মনে রাখবেন শীতকালে রাত দীর্ঘ হয় এবং দিনগুলি খুব কম হয়। এর ফলে মেটালোনিন হরমোনের উত্পাদন শরীরে বৃদ্ধি পায় যার ফলে শরীরে আলস্য ভাব দেখা দেয়। এই কারণে,শীতকালে সারা দিন আলস্যতা থাকে এবং তন্দ্রাভাব আসে।

610

শীতের কারণে বাড়ি থেকে বেরোন এড়িয়ে চলবেন না। আপনি যদি ঘর থেকে বের না হন তবে আপনার শারীরিক ক্রিয়াকলাপ হ্রাস পাবে যার কারণে আপনার ওজন বাড়বে। এটির সাহায্যে শরীর সূর্যের রশ্মি থেকে ভিটামিন ডি-ও পাবে না।
 

710

শীতের কারণে ব্যায়াম বন্ধ করবেন না। শারীরিক কার্যকলাপ যদি শূন্য হয়ে যায় তবে তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাতে খারাপ প্রভাব ফেলে। তাই সাইকেল চালানো, হাঁটা বা কোনও ওয়ার্কআউট শুরু করুন।

810

সর্দি কাশি, সর্দি বা জ্বর অবশ্যই সমস্যাটিকে ঘিরে। প্রায়শই চিকিত্সকের পরামর্শ ছাড়াই লোকেরা নিজেরাই ওষুধ গ্রহণ শুরু করে। তবে তা করা বিপজ্জনক হতে পারে। তাই ডাক্তারের পরামর্শে যে কোনও ওষুধ খাওয়া শুরু করুন।

910

ঠান্ডা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই মানুষ চা এবং কফি খাওয়া শুরু করে এবং শীত বাড়ার সঙ্গে সঙ্গে চা এবং কফির পরিমানও বৃদ্ধি পায়। তবে এটি মনে রাখা উচিত যে অতিরিক্ত ক্যাফিন গ্রহণ আমাদের শরীরের পক্ষে ভাল নয়। একটি দিনে ২ বা ৩ কাপের বেশি পান করা উচিত নয়।

1010

ঠান্ডা মোকাবেলায় শরীরের আরও ক্যালরি দরকার। শীতকালে এই ক্ষুধা বেশি অনুভূত হয়। আরও ক্যালোরির জন্য আমাদের গরম চকোলেট বা উচ্চ ক্যালোরিযুক্ত খাবার খাওয়া উচিত নয় এবং আরও ফাইবারযুক্ত ফাইবার এবং ফল খাওয়া উচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos