আবারও বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, বাচ্চা স্কুলে গেলে মেনে চলুন এই নিয়মগুলি

বিপুল সংখ্যক করোনা আক্রান্ত ভর্তী হাসপাতাল। এটিকে করোনার চতুর্থ তরঙ্গের সূচনা বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। চতুর্থ তরঙ্গের বিপদের পরিপ্রেক্ষিতে কিছু রাজ্য সরকার মুখোশ পরা বাধ্যতামূলক করেছে। এমন পরিস্থিতিতে, আমাদের সকলের ঘরে ঘরে কোভিড প্রিভেনশন হেলথ কিট রাখা দরকার। 

deblina dey | Published : Apr 21, 2022 7:33 AM IST

17
আবারও বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, বাচ্চা স্কুলে গেলে মেনে  চলুন এই নিয়মগুলি

আবারও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দিল্লি এনসিআর ছাড়াও আবারও দেশের বড় শহরগুলিতে পৌঁছতে শুরু করেছে বিপুল সংখ্যক করোনা আক্রান্ত ভর্তী হাসপাতাল। এটিকে করোনার চতুর্থ তরঙ্গের সূচনা বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। চতুর্থ তরঙ্গের বিপদের পরিপ্রেক্ষিতে কিছু রাজ্য সরকার মুখোশ পরা বাধ্যতামূলক করেছে। এমন পরিস্থিতিতে, আমাদের সকলের ঘরে ঘরে কোভিড প্রিভেনশন হেলথ কিট রাখা দরকার। এই কিটে কী কী প্রয়োজনীয় জিনিস রয়েছে, জেনে নিন এখানে-

27

ফাইব লেয়ার মাস্ক-
বর্তমানে বাজারে পাঁচ স্তরের করোনা মাস্ক পাওয়া যাচ্ছে, যা আপনাকে বাতাসে উপস্থিত ভাইরাস থেকে সম্পূর্ণ সুরক্ষা দেয়। পাঁচটি স্তরের হওয়া সত্ত্বেও, এটি শ্বাসরোধের অনুভূতি দেয় না এবং এতে সামঞ্জস্যযোগ্য নাকের ক্লিপের কারণে এটি মুখের উপর পুরোপুরি স্থির থাকে। আপনার এবং আপনার পরিবারের জন্য এই ধরনের মাস্ক আগে থেকে কিনুন।
 

37

অক্সিমিটার 
নাড়ি এবং হৃদস্পন্দন পরীক্ষা করার জন্য একটি অক্সিমিটার এই সময়ে প্রতিটি বাড়িতে থাকা উচিত। শুধু করোনার ক্ষেত্রেই নয়, অন্যান্য অনেক পরিস্থিতিতেই এটি আপনাকে রোগের মারাত্মক পর্যায়ে পৌঁছানো থেকে বাঁচাতে সহায়ক।

47

থার্মোমিটার 
আপনার বাড়ির কোভিড সুরক্ষা কিটে অবশ্যই একটি থার্মোমিটার থাকতে হবে। আপনি যদি চান, একটি নিয়মিত গ্লাস থার্মোমিটার বা লেজার আলো সহায়তা সহ একটি থার্মোমিটার কিনুন, যা মেট্রো বা হাসপাতালে প্রবেশের আগে শরীরের তাপমাত্রা নেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে। এটি আপনাকে কয়েক সেকেন্ডের মধ্যে শরীরের সঠিক তাপমাত্রা বলে দেয়।
 

57

হ্যান্ড স্যানিটাইজার এবং জীবাণুনাশক 
বাড়িতে ৭০ শতাংশ পর্যন্ত অ্যালকোহল বেস সহ হ্যান্ড স্যানিটাইজার কিনুন। যাতে আবার কোনো অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন হতে না হয়। এছাড়াও, কিছু জীবাণুনাশক আপনার করোনা সুরক্ষা কিটে থাকা উচিত। যেমন ডেটল বা স্যাভলন ইত্যাদি। যাতে ইনফেকশন হলেও জামাকাপড় ও বাসনপত্র ঠিকমতো পরিষ্কার করা যায়।

67

লালা পরীক্ষার কিট
স্যালিভা সেল্ফ টেস্ট কিট দিয়ে, আপনি ঘরে বসেই পরীক্ষা করতে পারবেন আপনার সংক্রমণ হয়েছে কি না। অর্থাৎ, আপনি যদি কখনও সন্দেহ করেন যে আপনি কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে এসেছেন, তবে আপনি আপনার লালার মাধ্যমে এই টেস্ট কিটের সাহায্যে নিজের কোভিড পরীক্ষা নিজেই করতে পারবেন। আপনি সহজেই মেডিকেল স্টোর এবং অনলাইন স্টোরগুলিতে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) দ্বারা অনুমোদিত কিটটি খুঁজে পাবেন। 
 

77

নির্দিষ্ট ওষুধ
আপনি আয়ুর্বেদিক ওষুধ দিয়ে চিকিৎসা নিন বা অ্যালোপ্যাথিক চিকিৎসা নিন বা হোমিওপ্যাথির মাধ্যমে চিকিৎসা নিন। ঘরের কোভিড কিটে কিছু ব্যথানাশক, জ্বর নিয়ন্ত্রণকারী ওষুধ এবং দুর্বলতা কমানোর স্বাস্থ্য টনিক রাখুন। জিনিসপত্র খুব বেশি সংরক্ষণ করা উচিত নয়, তবে প্রয়োজনীয় সবকিছু ঘরে থাকা উচিত। যাতে আপনি ইতিমধ্যে প্রতিটি কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রস্তুত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos