গরমে অ্যাসিডিটির সমস্যা বেড়েছে, তবে উপকার পাবেন এই জিনিসগুলো থেকে

গ্রীষ্মে বাটার মিল্ক একটি বর। এটি পেট ঠান্ডা করে। এতে উপস্থিত প্রাকৃতিক ব্যাকটেরিয়া পাকস্থলীতে অতিরিক্ত পরিমাণে অ্যাসিড তৈরিতে বাধা দেয়। অ্যাসিডিটি ছাড়াও এটি পেটের অন্যান্য সমস্যা দূর করতেও সহায়ক। গ্রীষ্মকালে খাবার খাওয়ার পর প্রতিদিন বাটারমিল্ক পান করতে হবে।
 

deblina dey | Published : Mar 23, 2022 1:14 PM IST

17
গরমে অ্যাসিডিটির সমস্যা বেড়েছে, তবে উপকার পাবেন এই জিনিসগুলো থেকে

গরমের সময় তাপমাত্রা বৃদ্ধির কারণে শরীরে জলর পরিমাণ কমতে শুরু করে। এমন পরিস্থিতিতে আমাদের শরীর মশলাদার ও চর্বিযুক্ত খাবার ঠিকমতো হজম করতে পারে না। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও নষ্ট হতে থাকে এবং ব্যাকটেরিয়া ও ভাইরাসের আক্রমণ তীব্র হয়। এই কারণে, গ্রীষ্মের দিনে লোকেরা প্রায়শই হজম সংক্রান্ত সমস্যা যেমন পেটে সংক্রমণ, পেটে ব্যথা, গ্যাস, অ্যাসিডিটি, আলগা গতি এবং বমি হওয়া শুরু করে। 

27

বেশিরভাগ মানুষের অ্যাসিডিটির সমস্যা মানুষকে বিরক্ত করে। এমন পরিস্থিতিতে আমাদের প্রচুর জল পান করা উচিত কারণ জল আমাদের শরীর থেকে টক্সিন বের করে দেয়। এ ছাড়া খাদ্যতালিকায় এমন সব জিনিস অন্তর্ভুক্ত করা উচিত, যা জলের অভাব পূরণের পাশাপাশি শরীরকে শীতল করে। এর মাধ্যমে এই সমস্যাগুলো অনেকাংশে নিয়ন্ত্রণ করা যায়।

37

পরিপাকতন্ত্রের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে এই জিনিসগুলো
বাটারমিল্ক
গ্রীষ্মে বাটার মিল্ক একটি বর। এটি পেট ঠান্ডা করে। এতে উপস্থিত প্রাকৃতিক ব্যাকটেরিয়া পাকস্থলীতে অতিরিক্ত পরিমাণে অ্যাসিড তৈরিতে বাধা দেয়। অ্যাসিডিটি ছাড়াও এটি পেটের অন্যান্য সমস্যা দূর করতেও সহায়ক। গ্রীষ্মকালে খাবার খাওয়ার পর প্রতিদিন বাটারমিল্ক পান করতে হবে।

47


নারকেলের জল পুষ্টিগুণে ভরপুর, শরীরে জলর অভাব দূর করে এবং শীতলতা প্রদান করে। এতে শরীরকে ডিটক্সিফাই করার বৈশিষ্ট্য রয়েছে। এটি অ্যাসিডিটি দূর করে। এছাড়াও ফাইবার সমৃদ্ধ হওয়ায় হজম প্রক্রিয়ার উন্নতি ঘটায়।

57


গরমে পাকা কলা খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। এতে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফাইবারের মতো গুণাগুণ। পটাসিয়ামের কারণে এটি অ্যাসিডিটি নিয়ন্ত্রণ করতে সক্ষম, ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি হজম সংক্রান্ত অন্যান্য সমস্যা দূর করে।

67


আপনার যদি প্রায়ই অ্যাসিডিটির সমস্যা থাকে তবে আপনার ঠান্ডা দুধ খাওয়া উচিত। গরমে ঠাণ্ডা দুধ পান করলে পেটে শীতলতা আসে এবং জ্বালাপোড়া, অ্যাসিডিটির মতো সমস্যা হয় না। তবে ফ্রিজে রাখা দুধ না খেয়ে সাধারণ ঠান্ডা দুধ পান করা উচিত।

77


অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইবার অ্যাসিড রিফ্লাক্স সমৃদ্ধ হওয়ায় তরমুজকে পাকস্থলীর জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এটি শরীরে অনেক প্রয়োজনীয় উপাদান সরবরাহ করে এবং জলর অভাব দূর করে। এটি গ্যাস এবং অ্যাসিডিটির মতো সমস্যা নিয়ন্ত্রণেও কার্যকর বলে বিবেচিত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos