ডায়াবেটিসে আক্রান্ত হলে এই ৩ খাবার কখনই ডায়েটে নয়, ফল হতে পারে মারাত্মক

ডায়াবেটিস রক্তে গ্লুকোজ মাত্রা খুব বেশি হয়ে গেলেই এই রোগের সৃষ্টি। কার্বোহাইড্রেট, চর্বি, প্রক্রিয়াজাত খাবার এবং এমনকি প্রাকৃতিক চিনির কারণে আপনার রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে। তবে ডায়াবেটিস হওয়ার অর্থ এই নয় যে কোনও ব্যক্তি সমস্ত ধরনের খাবার খাওয়া বন্ধ করে দেবেন। স্বাস্থ্যকর, সুষম ডায়েট ডায়াবেটিস আক্রান্তদের সুগার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর পাশাপাশি হার্ট, কিডনি রোগ এবং অন্যান্য স্বাস্থ্য জটিলতার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের পরিমান মারাত্মক হতে পারে। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা বেশিরভাগ খাবার খেতে পারেন তবে তাদের মধ্যে কিছু অংশের পরিমান কমিয়ে দেওয়া প্রয়োজন। 

deblina dey | Published : Apr 8, 2021 10:25 AM IST

18
ডায়াবেটিসে আক্রান্ত হলে এই ৩ খাবার কখনই ডায়েটে নয়, ফল হতে পারে মারাত্মক

চিনির পরিমান বেশি এমন খাবারগুলি পৃথক উচিত। সুস্থ থাকতে এবং ভবিষ্যতে ডায়াবেটিসের জটিলতার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে এই প্রথম পদক্ষেপ। 

28

কিছু খাবার রয়েছে যা ডায়াবেটিস আক্রান্তদের কখনই তাদের ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত নয়। পুষ্টিবিদ নিম্মি আগরওয়াল এই খাদ্য সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন।

38

ফলের রস- যাদের ডায়াবেটিস আছে তাদের পক্ষে রসাল ফলের রস ক্ষতিকর হতে পারে। ফলের রসে ফাইবার আলাদা হয়। 

48

ফলের রসে কেবলমাত্র ভিটামিন এবং ফ্রুক্টোজই রয়েছে। ফ্র্যাক্টোজ সমৃদ্ধ ফলের রস রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। তাই ফলের রস না খাওয়াই ভাল।

58

পরিশোধিত ময়দা - রুটি, সাদা ভাত, পাস্তা, বেকারি উপাদান এবং স্ন্যাক্স জাতীয় খাবারগুলি পরিশোধিত ময়দা থেকে তৈরি করা হয় এবং তাই ডায়াবেটিস আক্রান্তদের খাওয়া উচিত নয়। 

68

গ্লাইসেমিক এর পরিমান বেশি থাকার কারণে এই খাবারগুলি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, রক্তে চিনির উপস্থিতি কমাতে ফাইবার প্রয়োজন তবে সংশোধিত ময়দার মধ্যে খুব কম ফাইবার থাকে।

78

ফ্লেবার যুক্ত দই - স্বাদ বাড়াতে বা পরিবর্তন করতে খাবারে বিভিন্ন ফ্লেবার ব্যবহার করা হয়। আমরা মনে করি দই প্রোবায়োটিকের একটি দুর্দান্ত উত্স। তবে আমরা যতটা ভাবি স্বাস্থ্যকর তা নয়। 

88

এর কারণ আজকাল, বেশিরভাগ উপলব্ধ দইতে কৃত্রিম উপায়ে মিষ্টি ও ফ্লেবার যুক্ত হয়। মিষ্টি স্বাদের জন্য ভাল লাগলেও তা স্বাস্থ্যের ক্ষতি করে। রক্তে সুগারের স্তর বাড়িয়ে দেয়। তাই ডায়াবেটিস আক্রান্তদের কখনই তাদের ডায়েটে মিষ্টি বা ফ্লেবারড দই রাখা উচিত নয়, বরং বাড়িতে পাতা টক দই অত্যন্ত উপকারী। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos