আবারও ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা, মহামারী আবহে সুস্থ থাকুন মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

৭ এপ্রিল সারা বিশ্বে এদিনে পালিত হচ্ছে বিশ্ব স্বাস্থ্য দিবস। ১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। ১৯৪৬ সালের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়, ১৯৪৮ সালের ৭ এপ্রিল এই সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়। এইদিন " বিশ্ব স্বাস্থ্য দিবস " বলে নির্ধারিত হয়। 

deblina dey | Published : Apr 7, 2021 8:28 AM IST

18
আবারও ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা,  মহামারী আবহে সুস্থ থাকুন মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

দেশজুড়ে করোনা টিকাকরণ চললেও তার মধ্যে থেকেই ক্রমশ বৃদ্ধি পাচ্ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশ জুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১৫ হাজার ৭৩৬ জন। পাশাপাশি একদিনে মৃত্যুর সংখ্যা ৬৩০ জন।

28

তাই এই রোগ হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিক চিকিৎসা এবং হোম কোয়ারেন্টাইন এই ভাইরাস ছড়িয়ে পড়াকে আটকাতে পারে। এই কারণেই বারবার যে কোনও ব্যক্তির থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হচ্ছে স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে। 

38

হাঁচি ও কাশির থেকেও এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ে তাই নাক, মুখ দিয়ে প্রবেশ করে এই ভাইরাস সহজেই শরীরে প্রবেশ করে ফুসফুস-কে সংক্রমিত করে। তাই মাস্ক ব্যবহার করুন। টিকা নেওয়া আছে তাই মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই, এমন ভুল ধারনা দূর করুন।

48

এর সঙ্গে আগের মতোই প্রতি ঘন্টায় সাবান দিয়ে হাত ধুয়ে নিন। টানা ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে ভালো করে আঙ্গুলে ফাঁক পরিষ্কার করুন। হাতের সবথেকে বেশি ময়লা থাকে হাতের চেটোর উপরিতলে। যেহেতু তা বাইরের দিকে থাকে। তাই হাতের উপরিতলও পরিষ্কার রাখা সমানভাবে দরকার।

58

এই সময় অতি প্রয়োজন ছাড়া কোনওভাবেই বাড়ির বাইরে যাবেন না। প্রতিদিন নিয়ম করে টেবিল, বই, দরজার হাতল, বাথরুম, কি বোর্ড অর্থাৎ নিত্যপ্রয়োজনীয় জিনিস সাবান জল দিয়ে পরিষ্কার করুন। 

68

অ্যালকোহল বেসড স্যানিটাইজার ব্যবহার করুন। বার বার চোখে মুখে হাত দেওয়া থেকে বিরত থাকুন। ভীড় বা জনবহুল জায়গা এড়িয়ে চলুন। 

78

যদি আপনার এলাকায় এই রোগে আক্রান্ত ব্যক্তি থাকেন তবে একদমই ঘরের বাইরে বেড়োবেন না। প্রয়োজনে প্রশাসনের সাহায্য নিন। 

88

বাইরে বেরোলে অবশ্যই ফেস মাস্ক ব্যবহার করুন। হাঁচি ও কাশির সময় রুমাল অথবা টিস্যু দিয়ে মুখ ঢেকে নিন। ব্যবহার করা টিস্যু ঢাকা দেওয়া ডাস্টবিনে ফেলুন।  নিজে সুস্থ থাকুন অপরকেও সুস্থ থাকতে সাহায্য করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos