এই ৫টি লক্ষণ থেকে জেনে নিন, আপনি সুপ্ত বিষণ্নতার শিকার কি না

গত কয়েক বছরে, শহুরে মধ্যবিত্ত এবং উচ্চবিত্তদের মধ্যে হতাশা সম্পর্কে অনেক খোলামেলা কথা হয়েছে এবং এখন লোকেরা এটিকে সাধারণ রোগের মতো গ্রহণ করে এবং কথা বলে। 
 

deblina dey | Published : Aug 9, 2022 8:23 AM IST

17
এই ৫টি লক্ষণ থেকে জেনে নিন, আপনি সুপ্ত বিষণ্নতার শিকার কি না

বর্তমানে সময়ে বিষণ্নতা এবং উদ্বেগ সমগ্র বিশ্বে দ্রুত বর্ধনশীল একটি রোগ। উন্নত দেশগুলোতে মানসিক রোগ সম্পর্কে অনেক সচেতনতা থাকলেও আমাদের দেশে অনেক সময় মানুষ এই বিষয়ে কথা বলতে দ্বিধা বোধ করে। তবে গত কয়েক বছরে, শহুরে মধ্যবিত্ত এবং উচ্চবিত্তদের মধ্যে হতাশা সম্পর্কে অনেক খোলামেলা কথা হয়েছে এবং এখন লোকেরা এটিকে সাধারণ রোগের মতো গ্রহণ করে এবং কথা বলে। 

27

সাধারণ বিষণ্ণতা বোধগম্য এবং লোকেরা এটি সম্পর্কে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করে এবং ওষুধও খায়, তবে সম্ভবত আপনি জেনে অবাক হবেন যে অনেক লোকের মধ্যেও সুপ্ত বিষণ্নতা রয়েছে। সুপ্ত বিষণ্নতায়, একজন ব্যক্তি জানেন না যে তিনি হতাশাগ্রস্ত, তবে একা থাকার ভয়, নেতিবাচকতা, অতিরিক্ত চিন্তা করা সহ এই রকম অনেক অভ্যাস রয়েছে যা বোঝায় যে তার বিষণ্নতা লুকিয়ে আছে। 

37

সামাজিক ক্রিয়াকলাপ- 
বলা হয় যে বিষণ্নতায় একজন ব্যক্তি বেশি সামাজিক হতে পছন্দ করেন না এবং তিনি মাঝে মাঝে একা থাকতে পছন্দ করেন। কিন্তু হিডেন ডিপ্রেশনে, কখনও কখনও বিপরীতটি ঘটে এবং একজন ব্যক্তি একা থাকতে ভয় পান, তাই সর্বদা সামাজিকভাবে আরও সক্রিয় থাকুন।
 

47

কাজ এবং পড়াশোনায় বেশি জোর দেওয়া - 
হতাশাগ্রস্ত ব্যক্তির ক্ষেত্রে, লোকেরা মনে করে যে তাদের অফিসে বা জীবনে কোনও প্রেরণা নেই। অথবা সে পড়ালেখায় খুব একটা ভালো করে না, কিন্তু কখনও কখনও এর উল্টোটাও করে। হতাশাগ্রস্ত ব্যক্তি নেতিবাচক চিন্তাভাবনা এবং বিষণ্নতার অনুভূতি থেকে বাঁচাতে কাজ এবং পড়াশোনায় প্রয়োজনের চেয়ে বেশি নিজেকে ব্যস্ত রাখে এবং স্বাভাবিকের চেয়ে বেশি কাজ করে।

57

সৃজনশীলতায় হতাশা-
অনেক সময় মানুষ সৃজনশীলতার মাধ্যমে তাদের দুঃখের অনুভূতি প্রকাশ করে। কেউ যদি সব সময় দুঃখজনক ছবি বানায়, বেদনাদায়ক গান-শায়রি বা কবিতা শোনে, তবে তার সুপ্ত বিষন্নতা থাকতে পারে। 

67

অতিরিক্ত চিন্তা- 
এটি একটি সাধারণ সমস্যা যা হিডেন ডিপ্রেশনে দেখা যায়। এই রোগে ভুগছেন এমন ব্যক্তিরা সব কিছুকে অতিরিক্ত ভাবেন এবং তা থেকে নেতিবাচকতা তৈরি করতে পারেন। মনোযোগের অভাব- সুপ্ত বিষণ্নতায় মানুষের মধ্যে আরেকটি অভ্যাস তৈরি হয় তা হল অতিরিক্ত চিন্তা।
 

77

মনোযোগ দিতে না পারা- আপনি যদি হঠাৎ খালি হয়ে যান বা কোনও কাজ শেষ করতে না চান, তাহলে আপনার বিষণ্নতা থাকতে পারে যা আপনাকে কাজে মনোযোগ দিতে বাধা দেয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos