দুশ্চিন্তা কমাতে সাহায্য করবে এই যোগা, জেনে নিন এর সঠিক উপায়

মানুষের মধ্যে উদ্বেগ এবং মানসিক চাপে থাকা সাধারণ হয়ে উঠেছে। এর মধ্যে একটি সমস্যা আছে, যার কারণে মানুষ ঘাবড়ে যায়। এমতাবস্থায়, তাদের খাদ্যাভ্যাস সুস্থ রাখার পাশাপাশি প্রত্যেককে প্রতিদিন যোগব্যায়াম করতে হবে যাতে স্বাস্থ্য এবং মন উভয়ই সুস্থ থাকে। 
 

deblina dey | Published : Apr 2, 2022 12:24 PM IST

18
দুশ্চিন্তা কমাতে সাহায্য করবে এই যোগা, জেনে নিন এর সঠিক উপায়

উদ্বেগ বর্তমান যুগের সবচেয়ে বড় সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। এই দৌড়াদৌড়ির জীবনে, মানুষের মধ্যে উদ্বেগ এবং মানসিক চাপে থাকা সাধারণ হয়ে উঠেছে। এর মধ্যে একটি সমস্যা আছে, যার কারণে মানুষ ঘাবড়ে যায়। এমতাবস্থায়, তাদের খাদ্যাভ্যাস সুস্থ রাখার পাশাপাশি প্রত্যেককে প্রতিদিন যোগব্যায়াম করতে হবে যাতে স্বাস্থ্য এবং মন উভয়ই সুস্থ থাকে। 

28

উদ্বেগকে কীভাবে চিনবেন-

মানুষ মনে করে নার্ভাস হওয়া সাধারণত উদ্বেগের লক্ষণ, তবে কখনও কখনও এটি শ্বাসকষ্ট, নিদ্রাহীনতা এবং আরও অনেক সমস্যা তৈরি করে, তবে এটি সমস্ত উদ্বেগজনিত ব্যাধির উপর নির্ভর করে। প্যানিক ডিসঅর্ডারের মতো রোগের ধরনগুলি কী কী? , সামাজিক উদ্বেগজনিত ব্যাধি, নির্দিষ্ট ফোবিয়া ইত্যাদি।

38

দুশ্চিন্তায় এই কাজটি করুন-

নিজের সাথে কথা বলুন - যখনই আপনি মনে করেন যে আপনি নার্ভাস হয়ে যাচ্ছেন, তখনই নিজের সাথে কথা বলুন। এই প্রক্রিয়াটিকে এক ধরনের থেরাপি বলা হয়। এর মাধ্যমে আপনি শুধু আপনার মনই নয় আপনার শরীরকেও সুস্থ রাখতে পারবেন। আপনি যদি অফিসে কাজ করেন তবে কিছু সময় হাঁটার চেষ্টা করুন এবং কয়েক মিনিট নিজের সাথে কথা বলতে থাকুন। নিজের সাথে কথা বললে মন শান্ত থাকে।
 

48

যোগাসন করুন-

যোগাসন ও ধ্যান করে মনকে শান্ত রাখা যায়। যোগাসনগুলির মাধ্যমে, আপনি আপনার মন এবং আপনার মেজাজকে আরও ভাল উপায়ে নিয়ন্ত্রণ করতে পারেন। এর মাধ্যমে একজন ব্যক্তি নিজেকে শারীরিক, মানসিক ও আবেগগতভাবে সুস্থ রাখতে পারেন।

58

বদ্ধ কোনাসন-

বদ্ধ কোনাসন অর্থাৎ প্রজাপতির ভঙ্গি, এটি করার জন্য, আপনি সোজা হয়ে বসুন এবং এই সময় আপনার উভয় পা সামনে সোজা রাখুন। এবার আপনার পা বাঁকিয়ে হাতের আঙ্গুলগুলো পায়ের আঙুলের ওপরে নিয়ে এসে একসঙ্গে মিশিয়ে নিন। এই সময় আপনার হিল শরীরের সংলগ্ন হওয়া উচিত। স্বাভাবিকভাবে শ্বাস নেওয়ার সময়, প্রজাপতির মতো উভয় পা একসাথে নাড়ান এবং তারপরে নামিয়ে আনুন, প্রতিদিন কমপক্ষে ১৫-২০ বার করুন।
 

68

পশ্চিমোত্তাসন-

এটি করার জন্য, আপনার উভয় পা সামনের দিকে ছড়িয়ে দিন। এর পরে, আপনার বাহু সোজা করুন এবং তাদের সামনে নিয়ে যান। এই সময়, আপনার উভয় পায়ের আঙ্গুলগুলি অর্থাৎ বুড়ো আঙুল ধরে রাখার চেষ্টা করুন এবং আপনার নাক দিয়ে হাঁটু স্পর্শ করার চেষ্টা করুন। এর মধ্যে, আপনার হাঁটু এবং উভয় বাহু সোজা রাখুন, প্রতিদিন ৩ থেকে ৪ বার এই আসনটি করলে আপনি নিজেই উপকার দেখতে শুরু করবেন।

78

দণ্ডাসন-

দণ্ডাসন করতে, সোজা হয়ে বসুন এবং আপনার পা সোজা করুন। এরপর পায়ের আঙুলগুলো ভেতরের দিকে ঘুরিয়ে নিন কিন্তু তলদেশগুলো বাইরের দিকে রাখুন। এবার আপনার বাহু কোমরের কাছে সোজা রাখুন এবং আপনার নিতম্বকে মাটিতে সমতল রাখুন। এর পরে, মাথা নিচু করে নাকের দিকে আপনার চোখ ফোকাস করার চেষ্টা করুন। এই প্রক্রিয়াটি প্রতিদিন ৬ থেকে ৭ বার করুন।
 

88

উত্তরাসন-

এতে আপনার শরীরকে উটের ভঙ্গিতে রাখতে হবে। এর জন্য, আপনার পাগুলিকে পিছনের দিকে ঘুরিয়ে সোজা করুন। এবার আপনার শরীরকে পেছনের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করুন এবং এই সময় উভয় হাত গোড়ালির ওপর রাখুন। মনে রাখবেন এই আসনটি করার সময় আপনার উভয় হাত সোজা রাখুন। প্রতিদিন সকালে এই আসনটি করলে অনেক উপকার পাবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos