রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম, এখন থেকে সাবধান হন, প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলি

রক্তে হিমোগ্লোবিন খুবই জরুরি একটি উপাদান। হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। বিশেষ করে মহিলারা এই সমস্যায় বেশি ভোগেন। চিকিৎসকদের মতে একজন প্রাপ্তবয়েস্ক মহিলার শরীরে ১২ গ্রাম/ডেসিমেল হিমোগ্লোবিন থাকা প্রয়োজন। শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে মুখে ঘা, শরীর দুর্বল হয়ে পড়া, শ্বাসকষ্ট, হাত ও পা ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। 

Jayita Chandra | Published : Jul 30, 2021 7:53 AM IST

110
রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম, এখন থেকে সাবধান হন, প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলি

মহিলাদের ক্ষেত্রে ঋতুস্রাব-এর সময় অতিরিক্ত পেটে ব্যথা, হাত পা ঠাণ্ডা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। তাই একে অবহেলা করা মোটেও টিক নয়। এখন থেকে আপনার প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলি। এতে সহজেই রক্তে সঠিক হিমোগ্লোবিনের পরিমাণ বজায় থাকবে।

210

 বিট
বিটে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড, আয়রন ও পটাশিয়াম থাকে। যা রক্তে হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। তাই নিয়মিত বিটের রস খেতে পারেন। উপকার পাবেন। 

310

ভিটামিন সি জাতীয় খাবার
ভিটামিন সি-এর অভাবেই রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যায়। তাই শরীরে সঠিক পরিমাণে ভিটামিন সি থাকা দরকার। কমলা লেবু, আঙুর, টমেটো, ব্রকলি, টক জাতীয় ফল বেশি করে খাওয়া প্রয়োজন। এতে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বজায় থাকে। 

410

বেদানা
রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করতে এই ফলের জুড়ি মেলা ভার। বেদানায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, শর্করা, ফাইবার এবং আয়রন থাকে। যা হিমোগ্লোবিন বৃদ্ধি করতে ম্যজিকের মতো কাজ করে। তাই নিয়মিত বেদানার জুস খান। চিবিয়ে খেলেও উপকার পাবেন। 

510

ফোলিক অ্যাসিড যুক্ত খাবার
 ফোলিক অ্যাসিড রক্তে লোহিত কণিকা তৈরিতে বিশেষ ভূমিকা পালন করে। ফোলিক অ্যাসিড আছে এই ধরনের খাবার যেমন কলা, বাদাম, সবুজ শাকসবজি, বিনস বেশি করে খান। এতে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অ্যানিমিয়া রোগের ঝুঁকিও অনেকাংশে কমে যায়। 

610

বিছুটি পাতা
এক কাপ গরম জলে কিছুটা বিছুটি পাতার গুঁড়ো মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। এবারে মধু মিশিয়ে ওই মিশ্রণটি দিনে দুবার পান করুন। এতে খুব সহজেই রক্তে হিমোগ্লোবিনের ভারসাম্যকে বজায় রাখা যাবে। 

710

আপেল
আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল রয়েছে। যা রক্তের হিমোগ্লোবিনের পরিবান বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিন একটি করে আপেল খেলে শরীরে আয়রনের ভারসাম্য বজায় থাকে। এছাড়াও অনেক রোগব্যাধি থেকে দূরে থাকা যায়। 

810

লৌহযুক্ত খাবার
শরীরে লৌহের ঘাটতি রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যতম কারণ। তাই শরীরে লৌহের পরিমাণ বজায় রাখা প্রয়োজন। ঝিনুক, তরমুজ, খেজুর, কিশমিশ, ডালিম এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে লৌহ থাকে। যা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করে। তাই এখন থেকে প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলি।

910

সয়াবিন
সয়াবিনে প্রচুর পরিমাণে আয়রন থাকে। আয়রন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই নিয়মিত ছোলা বা সয়াবিন জাতীয় খাবার খেতে পারেন। উপকার পাবেন। 

1010

ডার্ক চকোলেট
ডার্ক চকোলেটের মূল উপাদান হলো কোকোয়া। যার খাদ্যগুণ অপরিসীম। এছাড়াও এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। নিয়মিত ডার্ক চকোলেট খেলে সহজেই রক্তে হিমোগ্লোবিনের ঘাটতিকে মেটানো সম্ভব। এছাড়াও ডার্ক চকোলেট হার্টকে ভালো রাখে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos