মেন্সট্রুয়াল কাপ ব্যবহারে ভয়, প্যাড ফ্রি পিরিয়ড কাটাতে জেনে নিন এই বিষয়গুলি

মেন্সট্রুয়াল কাপ নিয়ে মেয়েদের মনে অনেক প্রশ্ন মনে জাগে। এটা কিভাবে ব্যবহার করবে, লিকেজ হবে কি না? এটা নিরাপদ কি না? এমন ধরনের নানা প্রশ্নের তালিকা মাথায় ঘোরপার খায়। তবে আজ জেনে নিন মেন্সট্রুয়াল কাপ সংক্রান্ত এই প্রশ্নগুলির উত্তর।
 

deblina dey | Published : Mar 9, 2022 11:25 AM IST

18
মেন্সট্রুয়াল কাপ ব্যবহারে ভয়, প্যাড ফ্রি পিরিয়ড কাটাতে জেনে নিন এই বিষয়গুলি

একটি মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করার সময়, মেয়েদের মনে অনেক প্রশ্ন মনে জাগে। এটা কিভাবে ব্যবহার করবে, লিকেজ হবে কি না? এটা নিরাপদ কি না? এমন ধরনের নানা প্রশ্নের তালিকা মাথায় ঘোরপার খায়। এর মধ্যে সবচেয়ে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন আছে যা সবার মনে নাড়া দেয় তা হল যদি মেন্সট্রুয়াল কাপ ভ্যাজাইনাতে আটকে যায়? তবে আজ জেনে নিন মেন্সট্রুয়াল কাপ সংক্রান্ত এই প্রশ্নগুলির উত্তর।

28

মেন্সট্রুয়াল কাপ কি এবং এটি আসলে কিভাবে কাজ করে? মেন্সট্রুয়াল কাপ স্যানিটারি প্যাড এবং ট্যাম্পনের মত একটি ইকো ফ্রেন্ডলি এবং বাজেট-ফ্রেন্ডলি অপশন। যদিও এগুলি ১৯৩০ এর দশক থেকেই ছিল, তবে ইদানিং এগুলির ব্যবহার জনপ্রিয় হয়ে উঠেছে।
 

38

মেন্সট্রুয়াল কাপ হল নরম সিলিকন দিয়ে তৈরি একটি ছোট কাপ আকৃতির যন্ত্র যা আপনার পিরিয়ডের সময় রক্ত ​​সংগ্রহের জন্য যোনিপথে প্রবেশ করানো হয়। এটি মাসিকের রক্ত ​​সংগ্রহ করে, ঠিক যেমন ভাবে স্যানিটারি প্যাড এবং ট্যাম্পন রক্ত ​​শোষণ করে।
 

48

মেন্সট্রুয়াল কাপ ঢোকাতে এবং অপসারণ করতে একটু ধৈর্য এবং অনুশীলনের প্রয়োজন। একবার আপনি এই প্রক্রিয়ায় অভ্যস্ত হয়ে গেলে, মেন্সট্রুয়াল কাপ লাগানো এবং বের করা খুব সহজ।

58

যদি মনে হয় মেন্সট্রুয়াল কাপ আটকে বা অনেকটা ঢুকে গিয়েছে বলে মনে হয়, তবে রিল্যাক্স করুন। মেন্সট্রুয়াল কাপ আপনার শরীরে ঘোরাফেরা করতে পারে না। এটা অপসারণ করা সব সময় সম্ভব। বসার অবস্থানে যোনিতে একটি তির্যক কোণে স্থির করে হালকা চাপলেই বেরিয়ে আসবে।

68

আপনার জন্য সঠিক আকারের কাপ সিলেক্ট করুন। ম্যানুয়াল পড়ুন এবং সঠিকভাবে কাপ বেছে নিন। কাপ ঢোকানোর পরে যে কোনও ধরনের ম্যানিপুলেশন বা সহবাস এড়িয়ে চলুন। আপনার জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে পেতে কাপ ঢোকানো এবং বের করার বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে দেখুন।
 

78

কাপটি খুব বেশি উঁচুতে রাখবেন না, এটি যোনিতে কিছুটা নীচে রাখতে হবে যেখানে এটি আরামে ফিট হবে। মনে রাখবেন যে এটি একটি খুব সাধারণ জিনিস; মেনস্ট্রুয়াল কাপ যোনিপথে আটকে গেলে লজ্জিত বা বিব্রত হওয়ার কিছু নেই। এটি অপসারণ করা যেতে পারে এবং একবার আপনি সঠিক অপসারণের কৌশলের সাথে পরিচিত হয়ে গেলে, এই জাতীয় সমস্যা পুনরাবৃত্তি হবে না।"

88

সঠিক মাপের কাপ, সঠিক সময় পরিষ্কার এবং সঠিক ভাবে সংরক্ষণ এই তিন উপায়ে ধারণা থাকা খুব প্রয়োজন। তাই এই কাপ ব্যবহারের আগে এই বিষয়গুলি জেনে নিন। আর প্যাড ফ্রি পিরিয়ড কাটান।

Share this Photo Gallery
click me!
Recommended Photos