১০ মিনিটে হবে ১০ ক্যালেরি বার্ন, জেনে নিন অব্যর্থ এই ঘরোয়া টোটকা

ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষ এবং অন্যান্য প্রাণীর দৈনন্দিন কাজের মধ্যে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া। এই পর্যায়ে মানব শরীরের সচেতন ক্রিয়া-প্রতিক্রিয়া স্তিমিত থাকে।  তবে জানেন কি ঘুমিয়ে ঘুমিয়েও ওজন কমানো সম্ভব। আর এই ঘুমিয়ে ঘুমিয়ে ওজন কমাতে হলে প্রয়োজন গভীর ঘুমের। একজন মানুষ গভীর ঘুম হলে ১০ মিনিটে ১০ ক্যালেরি বার্ন হয়। তবে আজ থেকেই চেষ্টা করুন গভীরভাবে ঘুমানোর। জেনে নিন মাত্র ১০ মিনিটে ওজন কমানোর সহজ উপায়গুলি।

deblina dey | Published : Feb 6, 2021 8:51 AM IST

18
১০ মিনিটে হবে ১০ ক্যালেরি বার্ন, জেনে নিন অব্যর্থ এই ঘরোয়া টোটকা

আলো ঘুমের ব্যাঘাত ঘটায় তাই ঘর অন্ধকার থাকলে ঘুম গভীর হবে। যদি গভীর ঘুমোতে চান তবে সন্ধের পর মদ্যপান বন্ধ করুন। 

28

ওজন কমাতে অনেকেই বেশি কফি খান। তবে বিকেলের পর থেকে কফি এড়িয়ে চলুন। 

38

কফিতে থাকা ক্যাফেনাইনের ফলে ঘুমের ব্যাঘাত ঘটে। যদি কফি খেতে হয় তাহলে দিনের বেলা খান। 

48

রাতে ঘুমোতে যাওয়ার আগে অনেকেই স্মার্টফোনে ব্যস্ত থেকে, টিভি দেখে বা ল্যাপটপে কাজ করে শুতে যান। রোগা হতে চাইলে এই অভ্যাস ছাড়ুন। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। 

 

58

ঘুমনোর সময় ঘর সম্পূর্ণ অন্ধকার রাখুন। অনেকেই ভাবেন অ্যালকোহল ঘুমোতে সাহায্য করে। ধারনাটি একে বারেই ভুল, এতে ডিহাইড্রেশন হয়। যার ফলে বার বার রাতে ঘুম ভেঙে যায়। 

68

ভিটামিন ডি-এর অভাবে সারাদিন ঝিমুনি লাগে, তাই সুস্থ শরীর ও গভীর ঘুমে ওজন ঝরানোর জন্য জরুরি সূর্যের আলো। 

78

 শরীরে ম্যাগনেশিয়ামের অভাব হলে সেই ব্যক্তি ইনসমনিয়ায় ভুগে থাকেন। শরীরে পটাশিয়ামের অভাব হলে বার বার ঘুম ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

88

শোওয়ার ঘরও এমন ভাবে রাখুন যাতে সকালে সরাসরি সূর্যের আলো পৌঁছোয়। সকালের ১৫ মিনিট সূর্যের আলো আপনার সিস্টেমকে ভাল করতে সাহায্য করবে। এর ফলে দ্রুত ওজন কমিয়ে পাবেন ছিপছিপে চেহাড়া।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos