গত অগস্ট থেকে লকডাউনে কাশ্মীর, দেখুন তিন পুলিৎজার জয়ীর ক্যামেরায় বদলে যাওয়া ভূস্বর্গের জীবনযাপন


২০১৯ সালের ৫ অগস্ট কাশ্মীরের ইতিহাসে না ভোলা একটা দিন। ভারত সরকার সংসদে ঘোষণা করে কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের কথা। তারপর থেকে টানা ৭ মাস ধরে কারফিউ চলছে ভূস্বর্গে। সীমিত রয়েছে ফোন ও ইন্টারনেট সেবা। গ্রেপ্তার করা হয়েছে রাজনৈতিক নেতাদের। এই পরিস্থিতে বিশ্বের কাছে সংঘর্ষ কাশ্মীরের না দেখা তেহারা তুলে ধরেছেন তিন কাশ্মীরি চিত্রসাংবাদিক দার ইয়াসিন, মুখতার খান ও ছান্নি আনন্দ। আর এই অনন্য কাজের স্বীকৃতি হিসেবে এবার তাঁদের হাতে উঠে এল ২০২০ সালের পুলিৎজার পুরস্কার। আসুন দেখে নেওয়া যাক লকডাউনে থাকা কাশ্মীরিদের জীবনযাপনের অনন্য যেসব দলিল লেন্সবন্দি করে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কার জিতলেন ইয়াসিন, মুখতার ও আনন্দ।

Asianet News Bangla | Published : May 5, 2020 9:48 AM IST / Updated: May 05 2020, 03:23 PM IST

19
গত অগস্ট থেকে লকডাউনে কাশ্মীর, দেখুন তিন পুলিৎজার জয়ীর ক্যামেরায় বদলে যাওয়া ভূস্বর্গের জীবনযাপন

সাংবাদিকতার সর্বোচ্চ সম্মান পুলিৎজার পুরস্কার, এবার সেই পুরস্কার জিতলেন ৩ কাশ্মীরি সাংবাদিক, গত অগস্ট থেকে লকডাউনে রয়েছে কাশ্মীর, অবরুদ্ধ কাশ্মীরের সেই ছবি তুলে ধরেন দার ইয়াসিন, মুখতার খান ও ছান্নি আনন্দ। 

29

প্রত্যেক বছর নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় আয়োজিত অনুষ্ঠানে পুলিৎজার দেওয়া হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে সোমবার ভার্চুয়ালি পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হলো। পুলিৎজার বোর্ডের প্রধান ডানা ক্যানেডি তার বাড়ি থেকে ইউটিউব লাইভস্ট্রিমে বিজয়ীদের নাম ঘোষণা করেন। ‘অস্থির জীবনের আকর্ষণীয়’ ছবি তোলায়   তিন কাশ্মীরি সাংবাদিককে পুরস্কার দেওয়ার বিষয়ে মনোনীত করার কথা জানান তিনি।

39

কখনো পথচারীদের আড়ালে লুকিয়ে, কখনো রোডব্লক এড়িয়ে, আবার কখনো সবজির ব্যাগে ক্যামেরা নিয়ে এই তিন সাংবাদিক বিক্ষোভ, পুলিশ, আধাসামরিক বাহিনীর অভিযান আর প্রাত্যহিক জীবনের ছবি তুলেছেন।

49

ছবি তোলা শেষে তারা স্থানীয় বিমানবন্দরে গিয়ে যাত্রীদের হাতে ফাইল দিয়ে দিল্লিতে এপি’র কার্যালয়ে ছবি পৌঁছে দিয়েছেন।

59

এপি’র প্রেসিডেন্ট ও সিইও গ্যারি প্রুইট বলেছেন, ওই তিন সাংবাদিকের কাজ খুবই গুরুত্বপূর্ণ এবং চমৎকার।
 

69

৩ পুলিৎজার জয়ী মধ্যে ইয়াসিন ও মুক্তার শ্রীনগরের বাসিন্দা, আর আনন্দ জম্মুর।

79

দার ইয়াসিনের তোলা ছবিতে ধরা পড়েছে অবরুদ্ধ কাশ্মীরের অস্থির ছবি।

89

মুখতার খানের তোলা ছবিতে এক কাশ্মীরি কন্যার কাহিনী।

99

টানা কারফিউ, ইন্টারনেট আর মোবাইল বন্ধের মতো শ্বাসরুদ্ধকর পরিস্থিতির মাঝে  বিশ্বের সামনে কাশ্মীরের চিত্র তুলে ধরে এই সম্মান পেলেন ইয়াসিন, মুখতার ও আনন্দ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos