কেদারের পর এবার খুলে গেল বদ্রীনাথের দরজা, ভারো সাড়ে ৪টায় বেদমন্ত্রের সঙ্গে হল দ্বার উদঘাটন

 খুলে গেল বদ্রীনাথ মন্দিরের দরজা । শুক্রবার ভোর ৪টে ৩০ মিনিটে খুলে দেওয়া হয় মন্দিরের মূল ফটক । দ্বার উদ্ঘাটনের সময় প্রধান পুরোহিত-সহ ২৭ জন মন্দিরে উপস্থিত ছিলেন । এই প্রথমবার নির্দিষ্ট দিনে খোলেনি দেশের অন্যতম প্রধান এই মন্দির। জানান হয়েছিল বদ্রীনাথ খুলবে ৩০ এপ্রিলের বদলে ১৫ মে । সেই মতোই আজ ভোরে মন্দিরের মূল ফটক খোলা হয় । ১০ কুইন্টাল গাঁদা ফুলে সাজান হয় মন্দির ।  বছরের প্রথম পুজো সম্পন্ন করেন প্রধান পুরোহিত । জাতির কল্যাণ সাধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামেও হয়ে পুজো দেওয়া।

Asianet News Bangla | Published : May 15, 2020 6:08 AM IST / Updated: May 15 2020, 11:39 AM IST

18
কেদারের পর এবার খুলে গেল বদ্রীনাথের দরজা, ভারো সাড়ে ৪টায় বেদমন্ত্রের সঙ্গে হল দ্বার উদঘাটন

লকডাউনের জেরে করোনা ছড়িয়ে পড়া রুখতে বন্ধ করা হয়েছিল একের পর এক মন্দিরের দরজা। দীর্ঘ অপেক্ষা পর এক এক করে খুলছে মন্দিরগুলির দরজা। গত ২৯ এপ্রিস সকাল ৬টা ১০ মিনিটে খোলে কেদারনাথ মন্দিরের প্রধান ফটক। 

28

শুক্রবার ভোর সাড়ে ৪ টায় বদ্রীনাথ মন্দিরের দরজা খোলা হল। প্রতিবছর হাজার হাজার ভক্তের সামনে যে দরজা খোলা হতো, চলতি বছর করোনা ভাইরাসের কারণে কেবল ২৭ জনের উপস্থিতিতে তা খোলা হয়েছে। সকলেই সামাজিক দূরত্বের নিয়ম অনুসরণ করেছিলেন।
 

38

তবে মন্দিরে ভক্তদের প্রবেশের কোনও অনুমতি দেওয়া হয়নি। বিবৃতি প্রকাশ করে জানান হয়েছে, “করোনা সংকট না মিটলে মন্দিরে ভক্তদের অবাধ প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে । করোনা মহামারিতে কেন্দ্রের জারি করা নির্দেশ মানতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছ ।" 

48

এদিন বদ্রীনাথ মন্দির খোলার সময় ২৭ জনের মধ্যে  প্রধান পুরোহিত ছাড়া ছিলেন মন্দিরের বোর্ড সদস্যরা।

58

শীতকালে ছ’মাস বন্ধ থাকার পরে এপ্রিলের ২৯ তারিখে কেদারনাথ মন্দিরের দরজা খোলা হয় । তবে করোনা লকডাউনের জন্য কোনও ভক্তদের সেখানে ঢোকার অনুমতি দেওয়া হয়নি। মন্দিরের দরজা খোলার সময় উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত । সে দিনই তিনি জানিয়েছিলেন, বদ্রীনাথের দরজা ১৫ মে খুলে দেওয়া হবে।

68

ফুল দিয়ে সাজানো মন্দিরের দরজা ভোর সারে ৪টায় খোলার সময় বেদমন্ত্র পাঠ করা চলছিল। মন্দির খোলার পর প্রধান পুরোহিত সহ ২৭ জন বদ্রীনাথের উপাসনা করেন। বিশ্বকে দ্রুত করোনার হাত থেকে মুক্ত করার কামনা করা হয়। 

78


শুক্রবার মন্দির খোলার আগে বুধবার যোশীমঠের নরসিংহ মন্দিরে ধর্মীয় আচার অনুষ্ঠিত হয়।

88


মন্দির খুলতে  বদ্রিনাথের প্রধান পুরোহিত ঈশ্বরী প্রসাদ নাম্বুদ্রি কেরলের কন্নুর থেকে জোশিমঠ আসেন। এরপর নিয়ম মেনে তাঁকে বাধ্যতামূলক কোয়ারান্টাইনে যেতে হয়। প্রধান পুরোহিতের দু'বার করোনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় দু'বারই নেগেটিভ রিপোর্ট আসে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos