Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ছুটির ক্যালেন্ডার বলছে সেপ্টেম্বর মাসে বেশ কয়েকদিন ধরেই বন্ধ থাকবে আপনার নিকটবর্তী ব্যাঙ্ক। বেশ কয়েকটি উৎসব এই তারিখে পড়ায়, ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) প্রকাশিত ব্যাঙ্কের ছুটির তালিকায় এই দিনগুলি উল্লেখিত রয়েছে।

Parna Sengupta | Published : Aug 27, 2021 7:04 AM IST

110
Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

টাকা পয়সার লেনদেনের জন্য ব্যাঙ্কে যাওয়ার প্ল্যান থাকলে তাই একটু আগে থেকে জেনে নিন কবে কবে ব্যাঙ্ক বন্ধ থাকবে আগামী মাসে। 

210

ব্যাঙ্কে গিয়ে প্রয়োজনীয় কাজ সারার আগে ছুটির দিনগুলোর তালিকায় একটু নজর রাখুন। তাতে হয়রানিতে পড়তে হবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রকাশিত ব্যাঙ্কের ছুটির তালিকায় এই দিনগুলি উল্লেখিত রয়েছে।

310

আরবিআই জানাচ্ছে সেপ্টেম্বর মাসে ব্যাঙ্ক পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা থাকছে ৭দিনের জন্য। অর্থাৎ সেপ্টেম্বর মাসে ৭দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। 

410

এই ৭দিনের ছুটির বাইরেও বন্ধ থাকবে ব্যাঙ্ক। কারণ রয়েছে রবিবার, দ্বিতীয় ও চতুর্থ শনিবার। মোট ৫দিন এরকম ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। 

510

৮ই সেপ্টেম্বর ব্যাঙ্ক বন্ধ থাকবে শ্রীমন্ত শঙ্করদেবের তিথির জন্য। ৯ই সেপ্টেম্বর রয়েছে তিজ (হরিতলিকা), ১০ই সেপ্টেম্বর গণেশ চতুর্থীর জন্য ব্যাঙ্ক বন্ধ থাকবে। 

610

১১ই সেপ্টেম্বর গণেশ চতুর্থীর দ্বিতীয় দিন। ১৭ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো, ২০শে সেপ্টেম্বর ইন্দ্রযাত্রা। ২১শে সেপ্টেম্বর শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস। 

710

এছাড়াও ব্যাঙ্ক বন্ধ থাকবে শনি ও রবিবার। মাসে দ্বিতীয় ও চতুর্থ শনিবার যেমন বন্ধ থাকবে ব্যাঙ্ক, তেমনই প্রতি রবিবার ব্যাঙ্কে ছুটি। 

810

সপ্তাহান্তের ছুটিগুলি হল ৫ই সেপ্টেম্বর, ১২ই সেপ্টেম্বর, ১৯শে সেপ্টেম্বর, ২৫ ও ২৬শে সেপ্টেম্বর। তবে ব্যাঙ্ক বন্ধের মধ্যে রয়েছে শনি ও রবিবার। এছাড়াও রয়েছে জাতীয় ছুটি, রয়েছে স্থানীয় বা রাজ্য ভিত্তিক উৎসব অনুযায়ী ছুটি। 

910

ব্যাংকের জন্য সাপ্তাহিক ছুটির দিন বাদে উপরে তালিকাভুক্ত সমস্ত ছুটি ‘Negotiable Instruments Act’- এর আওতায় আসে। তবে এই সব ছুটিই প্রতিটি রাজ্যে প্রযোজ্য নয়। 

1010

তবে চালু থাকবে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা। টাকা তুলতে পারবেন এটিএম থেকেও। মাসের শুরুতেই রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। তাই ব্যাঙ্কে যাওয়ার প্ল্যান করার আগে হাতের কাছে রাখুন ব্যাঙ্ক বন্ধ থাকার এই তালিকা, যাতে সমস্যায় পড়তে না হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos