করোনাভাইরাস নিয়ে উদ্বেগ বাড়াল বেঙ্গালুরু, মহিলার শরীরে তৈরি হয়নি অ্যান্টিবডি

আবারও করোনাভাইরাসে পুনরায় আক্রান্ত হলেন এক মহিলা। এবার বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতাল সেই তথ্য প্রকাশ করেছে। হাসপাতাল সূত্রে বলা হয়েছে ২৭ বছরের মহিলা জুলাই মাসেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। অল্প কয়েক দিনের চিকিৎসায় তিনি ভালো হয়ে যান। কিন্তু দিন কয়েক আগে তাঁর করোনা পরীক্ষা করা হয়। আর সেই রিপোর্টে দেখা গেছে রোগীর মধ্যে দ্বিতীয় বারের জন্য মহিলা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁর মধ্যে রোগ প্রতিরোধের কোনও রকম অ্যান্টিবডি তৈরি হয়নি। বেঙ্গালুতে এটি প্রথম কেস বলেও মনে করেছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। 

Asianet News Bangla | Published : Sep 6, 2020 1:11 PM IST

110
করোনাভাইরাস নিয়ে উদ্বেগ বাড়াল বেঙ্গালুরু, মহিলার শরীরে তৈরি হয়নি অ্যান্টিবডি

জুলাই মাসে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন। ২৭ বছরের মহিলার শরীরে হালকা উপসর্গ দেখা গিয়েছিল। চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে যান। কিন্তু সম্প্রতি আবারও তাঁর করোনা ধরা পড়েছে। 
 

210

সুস্থ হওয়া রোগীদের  কোভিড ইমিউনোগ্লোবুলিন জি বা অ্যান্টিবডি পরীক্ষা করা হয় ২-৩ সপ্তাহ পরে। সেই রকমই পরীক্ষা করা হয়েছিল এই রোগীর। 

310

আক্রান্তের অ্যান্টিবডি পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। যার অর্থ তিনি সংক্রমণের পরে কোনও রকম প্রতিরোধ তৈরি করতে পারেননি। 

 

410

রিইনফেকশন কেসের অর্থ হল অ্যান্টিবডি উৎপন্ন না হওয়া। আর অ্যান্টিবডি উৎপন্ন হলেও তা দীর্ঘদিন স্থায়ী হয় না। 
 

510

এই জাতীয় রোগীদের দ্বিতীয়বারের জন্য আক্রান্তের সম্ভাবনা প্রবল থাকে। 
 

610

করোনাভাইরাস আক্রান্তের তালিকায় এশিয়ার দেশগুলির মধ্যে শীর্ষ স্থানে রয়েছে ভারত। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্যে এই দিনই আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে।  তারমধ্যে বেঙ্গালুরুর এই খবর যথেষ্ট উদ্বেগের। 
 

710

তবে ভারতের বিজ্ঞানীরা বলেছেন দ্বিতীয়বারের জন্য সংক্রমণের ঘটনা খুবই বিরল। আর এর জন্য আলাদা করে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। 

810

শুধু ভারত নয় গোটা বিশ্বই করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচার জন্য প্রতিষেধকের অপেক্ষায় দিন কাটাচ্ছে। কারণ বর্তমানে বিশেষজ্ঞরা মনে করেছেন হার্ড ইমিউনিটি সংক্রমণ করাতে যথেষ্ট নয়। 

 

910

ভারতের তেলাঙ্গনা ও মহারাষ্ট্রে এর আগে পুনরায় করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। 

1010

 হংকং মার্কিন যুক্তরাষ্ট্র নেদারল্যান্ডস ও বেলজিয়ামসহ বিশ্বের আরও বেশ কয়েকটি দেশে পুনরায় করোনা আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এনেছেন চিকিৎসকরা। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos