ইতিহাস তৈরি করে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু, দেখুন সেরা ১৫টি ছবি

ইতিহাস তৈরি করে দেশের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করতে চলেছেন দ্রৌপদী মুর্মু। তিনি হতে চলেছেন দেশের প্রথম আদিবাদী মহিলা রাষ্ট্রপতি। আগামী ২৫ জুলাই তিনি শপথ গ্রহণ করবেন। সেই দিন থেকেই তিনি হবেন রাইসিনা হিসলের বাসিন্দা। ২১ জুলাই রাষ্ট্রপতি ভোটে জয়লাভ করেছিলেন তিনি। হারিয়েছেন নিকটতম প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে। যশবন্ত সিনহা বিরোধীদের প্রার্থী ছিলেন। যাইহোক,  দ্রৌপদী মুর্মুর জয়ে খুশির হাওয়া ওড়িশার বাসিন্দাদের মধ্যে।  বিশেষত খুশি হয়েছে দেশের আদিবাসী সমাজের সদস্যরা। 
 

Saborni Mitra | Published : Jul 22, 2022 5:45 PM IST

115
ইতিহাস তৈরি করে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু, দেখুন সেরা ১৫টি ছবি


দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি হতে চলেছেন। উপরাষ্ট্রপতি পদপ্রার্থী জগদীপ ধনখড়। এনডিএ শিবিরের প্রার্থী তিনি। তাঁরও জয় প্রায় নিশ্চিত। আর সেই কারণে তাঁর উপরাষ্ট্রপতি হওয়ার পথ অনেকটাই সুগম। তিনি হতে পারেন আগামী দিনে দ্রৌপদীর ডেপুটি। 

 

215


বিজেপি সূত্রের খবর দ্রৌপদী বাড়ি রায়রংপুরে বৃহস্পতিবার সন্ধ্যেবেলায় প্রায় ২০ হাজার লাড্ডু বিলি হয়েছে। দ্রৌপদীর প্রতিবেশী এক মহিলা জানিয়েছেব তাঁর জয়ে এলাকার সব মানুষ বিশেষত মহিলারা খুব খুশী। মহিলার গর্বিত। তিনি আরও বলেছেন তাঁদের দিদি আজ দেশের সর্বোচ্চ পদের নির্বাচনে জয়ী হয়েছে এতে আদিবাসী সমাজের আত্মবিশ্বাস বেড়েছে। তবে জয়ের বিষয়ে তাঁরা যে প্রথম থেকেই আত্মবিশ্বাসী ছিলেন তা জানাতে ভোলেননি। এক ব্যক্তি জানিয়েছেন ওড়িশা থেকে কেউ দেশের রাষ্ট্রপতি হচ্ছেন এতেই তাঁরা খুশি। 

315


উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু তাঁকে এক গুচ্ছ লাল গোলাপ দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। আগামী দিনে দেশের সংসদীয় প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন দ্রৌপদী মুর্মু। 

415


নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছিল সুষ্ঠু নির্বাচন হয়েছে। ভোটের হাত ছিল ৮৫ শতাংশেরও বেশি। রাষ্ট্রপতি নির্বাচনে সাংসদ ও বিধায়করাই মূলত ভোট দেন। 

515


এখনও সে অর্থে কোনও সাংবাদিক বৈঠক করেননি। তবে রাষ্ট্রপতি নির্বাচনের আগে দেশের বেশ কয়েকটি রাজ্যে দিয়েছিলেন। কথা বলেছিলেন সেখানকার জনপ্রতিনিধিদের সঙ্গে। তবে দ্রৌপদী মুর্মুর এই সাফল্য নতুন করে স্বপ্ন দেখাচ্ছে দেশের আদিবাসী সমাজকে। 

615


নির্বাচনের আগেই শিবসেনার উদ্ধব শিবির, হিমন্ত সোরেন মত একাধিক দলনেতা বিরোধী শিবিরে থাকা সত্ত্বেও জানিয়েছেন তাঁরা দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবেন। তাদের সমর্থনের পাশাপাশি আরও বেশ কিছু ভোট পেয়েছেন দ্রৌপদী মুর্মু।
 

715


দ্রৌপদী মুর্মুর হাতে রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের শংসাপত্র তুলে দেন। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী শিবির থেকেও প্রচুর ভোট পেয়েছেন তিনি । ক্রশ ভোটের সংখ্যা শতাধিক।

815


দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা জানিয়েছেন ধর্মেন্দ্র প্রধান। তিনিও আদতে ওড়িশার বাসিন্দা। দ্রৌপদী মুর্মুর জয়ে খুশির হওয়া ওড়িশায়। রীতিমত সেজে উঠেছিল আদিবাসী গ্রামগুলি। 
 

915


বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়েছেন। মিষ্টি নিয়ে এসেছিলেন তিনি। দ্রৌপদী মুর্মু একটি সময় বিজেপির মহিলা মোর্চার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। দীর্ঘদিন ধরেই গেরুয়া শিবিরের সদস্য। একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব তিনি পালন করেছেন। 

1015


রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও জানিয়েছেন দেশের সেরা রাষ্ট্রপতি হওয়ার সব গুণ তাঁর মধ্যে রয়েছে। 
 

1115


লোকসভার স্পিকার ওম বিড়লা দ্রৌপদী মুর্মুকে পুষ্পস্তবদ দিয়ে অভিন্দন জানিয়েছেন তাঁর জয়ের জন্য। দ্রৌপদী মুর্মু ঝলিতে রাজ্যপাল হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে।

1215


বিরোধীরা আগেই রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছিল। তারপরই পাল্টা দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করে এনডিএ শিবির। আদিবাসী মহিলাকে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী করে বিরোধীদের ঐক্যে বড় আঘাত করতে পেরেছিলেন মোদী ও অমিত শাহ জুটি। 
 

1315


সংবাদ সংস্থা পিটিআই-এর ২১ জুলাই দিনের সেরা ছবি ছিল এটি। দ্রৌপদী মুর্মুর মেয়ে তাঁকে রাষ্ট্রপতি নির্বাচনের জয়ের জন্য অভিনন্দন জানিয়েছিলেন। মাকে মিষ্টিমুখ করিয়েছিলেন মেয়ে। 
 

1415


দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রপতি অমিত শাহ। তিনি আগামী রাষ্ট্রপতিকে মুষ্টিমুখও করান। দ্রৌপদী মুর্মুর জয়ের বিষয়ে আগে থেকেই আশাবাদী ছিল এনডিএ শিবির। 
 

1515


দ্রৌপদী মুর্মুর ব্যক্তিগত জীবন তেমন সুখের নয়। কারণ তার তিন সন্তানের মধ্যে মাত্র এক মেয়েই জীবিত রয়েছে। দুই ছেলে ও তাঁর স্বামীর মৃত্যু হয়েছে মাত্র ৪ বছরের মধ্যে। 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos