অক্টোবর থেকে অচল হয়ে যাবে এই ব্যাঙ্কগুলির চেকবই, জানুন বিস্তারিত

পয়লা অক্টোবর থেকে অচল হয়ে যাচ্ছে কয়েকটি ব্যাঙ্কের চেকবই। ফলে চেকের মাধ্যমে যাঁরা টাকা লেনদেন করে থাকেন, তাঁরা সমস্যায় পড়তে পারেন। সেপ্টেম্বর মাসে একটি টুইট করে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক একটি বিবৃতি জারি করেছে। সেই বিবৃতির মাধ্যমে জানা গিয়েছে এই তথ্য। 

Parna Sengupta | Published : Sep 23, 2021 9:38 AM IST

110
অক্টোবর থেকে অচল হয়ে যাবে এই ব্যাঙ্কগুলির চেকবই, জানুন বিস্তারিত

টাকা লেনদেনের ক্ষেত্রে চেকবই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বয়স্ক গ্রাহকরা যাঁরা এটিএমের মাধ্যমে টাকা তুলতে পারেন না, তাঁদের কাছে চেকবই বড় ভরসার জায়গা। 

210

গত ১ এপ্রিল থেকেই বদলেছে ৪ টি ব্যাঙ্কের IFSC কোড।  তবে শুধু IFSC কোডই নয়, শীঘ্রই অচল হয়ে যাচ্ছে বেশ কিছু ব্যাঙ্কের চেকবইও। পয়লা অক্টোবর থেকে লাগু হতে চলেছে এই নিয়ম। 

310

ভবিষ্যতে সমস্যা এড়ানোর জন্য গ্রাহকদের সেই ব্যাঙ্কগুলির পুরোনো চেক বই পালটে ফেলার অনুরোধ করেছে পিএনবি। যাতে টাকা লেনদেনে সমস্যা না হয়। 

410

পিএনবি বলেছে চেকবই বদল না হলে কোনওভাবেই টাকা তোলা বা জমা রাখা যাবে না ব্যাঙ্কে। সেক্ষেত্রে বড় অঙ্কের টাকা লেনদেন আটকে যেতে পারে গ্রাহকদের।

510

ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সংযুক্ত হয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে। সেক্ষেত্রে এই ব্যাঙ্কগুলির চেকবই বদলে ফেলা হয়েছে। 

610

পয়লা অক্টোবর থেকে এই দুটি ব্যাঙ্কের চেকবই আর কাজ করবে না বলে জানানো হয়েছে। তাই এই দুটি ব্যাঙ্কের গ্রাহকদের দ্রুত চেকবই বদলে নতুন চেকবই নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

710

পিএনবি বলেছে ইওবিসি (eOBC) এবং ইইউএনআই (eUNI) এর পুরনো চেক বুক পয়লা অক্টোবর থেকে বন্ধ হতে চলেছে। গ্রাহকরা যেন অবশ্যই পুরোনো চেক বই,পিএনবি চেক বুকের সাথে আপডেট করে নেন। 

810

ওই নতুন চেক বইতে যেন পিএনবি আইএফএসসি এবং এমআইসিআরের উল্লেখ থাকে, সে বিষয়েও সতর্ক থাকতে বলেছে পিএনবি। নয়তো সমস্যা মিটবে না। 

910

নতুন চেক বইয়ের জন্য বিভিন্ন ভাবে আবেদন করা যাবে। অ্যাকাউন্ট হোল্ডাররা স্থানীয় ব্যাঙ্কের শাখার মাধ্যমে নতুন চেক বইয়ের জন্য আবেদন করতে পারেন। 

1010

এছাড়াও বিকল্প পথ হল, গ্রাহকরা সংশ্লিষ্ট ব্যাংকের এটিএম থেকে,  ইন্টারনেট ব্যাঙ্কিং, পিএনবি ওয়ান বা অফিসিয়াল কল সেন্টারের মাধ্যমেও চেকবই পালটে নিতে পারেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos