INS KHANDERI: সাবমেরিনে চড়ে অতল সাগরে পাড়ি রাজনাথ সিংএর, ২ দিনের সফরে কারওয়ার নৌঘাঁটিতে তিনি

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কারোয়ার সফরের সময় শুক্রবার ভারতীয় নৌবাহিনীর শক্তিশাল সাবমেরিন আইএনএস খান্দেরিতে যান।  সাবমেরিনেও চড়েন তিনি। এজাতীয় ৭৫টি সাবমেরিন তৈরির প্রকল্প নিয়েছে কেন্দ্রীয় সরকার। যারমধ্যে এটি দ্বিতীয় সাবমেরিন। মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অধীনে নির্মিত হয়েছে। খান্দেরি প্রথম কমিশন হয়েছিল গত বছর ১৯ সেপ্টেম্বর। পুরোদস্তুর সেনা বাহিনীর সদস্যদের মত পোশাক করেই রাজনাথ সিং এদিন খান্দেরির একটি সাবমেরিনে চড়েন।  তার আগে কথা বলেন প্রতিরক্ষা কর্তাদের সঙ্গে। সেখানে তাঁকে সেনাবাহিনীর তরফে বর্ণাঢ্য অভিনন্দন জানান হয়েছিল। 

Saborni Mitra | Published : May 27, 2022 10:36 AM IST

18
INS KHANDERI: সাবমেরিনে চড়ে অতল সাগরে পাড়ি রাজনাথ সিংএর, ২ দিনের সফরে কারওয়ার নৌঘাঁটিতে তিনি

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং শুক্রবার কর্নাটকের কারওয়ার নৌঘাঁটিতে গিয়েছিলেন। তিনি ভারতীয় নৌবাহিনী আইএসএস খান্দেরির একটিতে চড়ে সমুদ্র যাত্রা করেন।

28

পুরোদস্তুর সেনা বাহিনীর সদস্যদের মত পোশাক করেই রাজনাথ সিং এদিন খান্দেরির একটি সাবমেরিনে চড়েন।  তার আগে কথা বলেন প্রতিরক্ষা কর্তাদের সঙ্গে। 
 

38

কর্নাটকের নৌঘাঁটি কারওয়াররে  স্বাগত জানান হয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকেষ উপস্থিত ছিলেন সোনা বাহিনীর প্রথম সারির কর্তাব্যক্তিরা। 

48

 প্রকল্প ৭৫ সাবমেরিনের দ্বিতীয়টি হলে খান্দেরি। এটি ১৯ সেপ্টেম্বর কমিশন করা হয়েছে। মুম্বইয়ের এমডিএল এ মেক ইন ইন্ডিয়ার উদ্যোগে নির্মিত হয়েছে। 
 

58

রাজনাথ সিং দুদিনের সফরে কর্নাটকের নৌঘাঁটি কারওয়ারতে গেথেন। শুক্রবার সকালে ভারতীয় নৌবাহিনীর কর্মীদের সঙ্গে দেখা করেন। তাঁদের সঙ্গে শরীর চর্চাতেও অংশ নিয়েছিলেন তিনি। 
 

68

বৃহস্পতিবার রাজনাথ সিংকে নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার ও পশ্চিম নৌ বাহিনীর কমান্ড ফ্ল্যাগ অফিসাররা স্বাগত জানান। ওই দিনই কেন্দ্রীয় মন্ত্রী কর্নাটকের সেনাবাহিনীর সদস্য ও তাদের পরিবারের সঙ্গে একাধিক বিষয় নিয়ে কথা বলেন। 
 

78

প্রজেক্ট সীবার্ড, কর্নাটকের কারওয়ার নৌ ঘাঁটিতে ১১০০০ একর এলাকার ওপর তৈরি করা হবে একটি কেন্দ্র। যেখান যুদ্ধ জাহাজকে নৌবহর সমর্থন ও রক্ষনাবেক্ষণ করবে। ভারতের একমাত্র বিহানবাহী আইএনএস বিক্রামাদিত্যের হোম ঘাঁটিও এটি। কারওয়ার ২০২৫ সালের মধ্যে এশিয়ার বৃহত্তম নৌঘাঁটিতে পরিণত হবে। 
 

88

এদিন রাজনাথ সিং সাবমেরিনে চড়ে গভীর সমুদ্রে যাত্রা করেন। যার আগে অবশ্যই ঘুরে খতিয়ে দেখেন আধুনিক প্রযুক্তির এই সাবমেরিনটি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos