অবশেষে হল রহস্যের সমাধান, কেন বারমুডা ট্রায়াঙ্গেলে হারিয়ে যায় বিমান-জাহাজ জানালেন বৈজ্ঞানিক

গত ১০০ বছরের ইতিহাসে এখানে প্রায় ৭৫টি বিমান হারিয়ে গিয়েছে এবং বিমানে থাকা ১ হাজারেরও বেশি মানুষ নিঁখোজ। কয়েক দশক ধরে এক অজানা রহস্যময় স্থান হিসেবে শীর্ষ স্থানে ছিল বিশ্বের এই বিতর্কিত অঞ্চল বারমুডা ট্রায়েঙ্গেল।
 

deblina dey | Published : May 10, 2022 4:19 AM IST

18
অবশেষে হল রহস্যের সমাধান, কেন বারমুডা ট্রায়াঙ্গেলে হারিয়ে যায় বিমান-জাহাজ জানালেন বৈজ্ঞানিক

বারমুডা ট্রায়াঙ্গেলও বিশ্বের অন্যতম রহস্যময় স্থান। বলা হয় যে সমুদ্রের এই রহস্যময় অঞ্চলের উপর দিয়ে যা কিছু যায় তা একটি অদৃশ্য শক্তি টেনে নিয়ে যায়। গত ১০০ বছরের ইতিহাসে এখানে প্রায় ৭৫টি বিমান হারিয়ে গিয়েছে এবং বিমানে থাকা ১ হাজারেরও বেশি মানুষ নিঁখোজ। কয়েক দশক ধরে এক অজানা রহস্যময় স্থান হিসেবে শীর্ষ ছিল বিশ্বের এই বিতর্কিত অঞ্চল বারমুডা ট্রায়েঙ্গেল।
 

28

সম্প্রতি আন্তর্জাতিক এক সংবাদ মাধ্যমে অষ্ট্রেলিয়ার এক বৈজ্ঞানিক দাবি করেছেন যে, তিনি বারমুডা ট্রায়াঙ্গেলের রহস্যের সমাধান করে ফেলেছেন। বিজ্ঞানী কার্ল ক্রুজেলনিক দাবি করেছেন যে, বারমুডা ট্রায়াঙ্গেল ঘিরে যে সমস্ত এলিয়েন ঘাঁটি বা 'হারানো শহর আটলান্টিসের' যে সমস্ত কথা উঠেছিল সেখানে এমনটা কিছুই নেই।

38

কোনও প্রমাণ ছাড়াই এই ধরণের এলিয়েন ঘাঁটি বা হারানো শহর- এর কথা বলা একেবারেই উচিত নয়। জলে বেশ কয়েকটি বিমান এবং জাহাজের নিখোঁজ হওয়ার সঙ্গে এই এলিয়েন ঘাঁটি বা 'হারানো শহর আটলান্টিসের' কোনও সম্পর্ক নেই।

48

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে মেট্রো-র খবরে বলা হয়েছে, বারমুডা ট্রায়াঙ্গেলে বিপুল সংখ্যক জাহাজ ও প্লেন নিখোঁজ হওয়ার পেছনে মানবিক ত্রুটি এবং খারাপ আবহাওয়াকেই দায়ি ক রয়েছে বলে মনে করেন অস্ট্রেলিয়ান বিজ্ঞানী কার্ল ক্রুজেলনিক। 
 

58

বারমুডা ট্রায়াঙ্গেল ঘিরে নানান লোক কথা প্রচার হতে হতে রহস্যময় এই স্থান ধীরে ধীরে  'ডেভিলস ট্রায়াঙ্গেল' নামেও পরিচিতি পেয়েছে। বিশ্বের এটি এমন এক স্থান- যাকে ঘিরে মানুষের মনে এক মারাত্মক কৌতুহলের তৈরি হয়েছে। আর পাঁচটা জায়গার থেকে এই রহস্য এই স্থানকে বিশ্বের অন্যতম এক রহস্যময় স্থানে পরিনত করেছে। 

68

এটি সমুদ্রের মধ্যে ৭০০,০০০ বর্গ কিলোমিটারের একটি ব্যস্ত এলাকা তাই এখানে প্রায়ই দুর্ঘটনা ঘটে। বিজ্ঞানী বলেন, বারমুডা ট্রায়াঙ্গেল বিষুবরেখার কাছাকাছি এবং আমেরিকা থেকে এর দূরত্ব খুবই কম, তাই এখানে যানজট বেশি।
 

78


ক্রুজেলনিক বলেছেন যে ইউএস কোস্ট গার্ড এবং লন্ডনের লয়েডের মতে, বারমুডা ট্রায়াঙ্গলে নিখোঁজ হওয়ার সংখ্যা শতাংশের দিক থেকে বিশ্বের অন্য যে কোনও জায়গার মতোই। তিনি ফ্লাইট ১৯-এর পাঁচটি বিমান নিখোঁজ হওয়ার কারণও বলেছেন, যার পরে বারমুডা ট্রায়াঙ্গেলের রহস্য শুরু হয়েছিল। তিনি বলেছিলেন যে সেদিন আসলে ১৫ মিটার উঁচু তরঙ্গ ছিল যা বিমানগুলিতে গভীর প্রভাব ফেলেছিল।
 

88


তিনি বলেছিলেন যে সেই ফ্লাইটে একমাত্র অভিজ্ঞ পাইলট ছিলেন তার নেতা, লেফটেন্যান্ট চার্লস টেলর, যার মানবিক ত্রুটিগুলি দুর্ঘটনার কারণ হয়েছিল। তিনি বলেন, পেট্রোল প্রবাহের আগে থেকে রেডিও ট্রান্সক্রিপ্টগুলি স্পষ্ট করেছে যে ফ্লাইট ১৯ তার আসল অবস্থান থেকে বিচ্যুত হয়েছে। গভীর জলে জাহাজ এবং বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া কঠিন, তাই নিখোঁজ হওয়ার কোনও প্রমাণ নেই।

Share this Photo Gallery
click me!
Recommended Photos