প্রধানমন্ত্রী মোদী গুজরাটে জনপ্লাবনে ভাসলেন , ছবিতে দেখুন বনস ডেয়ারি উদ্ধোধন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটে বলেছেন দুধ উৎপাদনে ভারতকে প্রথম স্থান দখল করতেই হবে। এদিন তিনি  উদ্বোধন করেন উত্তর গুজরাটের বানাসকান্থা জেলার  দিওদর বনস-এর একাধিক উন্নয়নমূলক প্রকল্প। যার মধ্যে রয়েছে ৬০০ কোটি টাকা ব্যায়ে নির্মিত দিওধর বনস ডেয়ারি কমপ্লেক্স, আলু ও দুধ প্রক্রিয়াকরণ কেন্দ্র।   এই অনুষ্ঠানে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। কারণ ডেয়ারি প্রকল্পের উন্নয়ন হল মহিলাদের স্বনির্ভর হওয়ার অন্যতম রাস্তা। এদিনের অনুষ্ঠানে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল , রাজ্যসভার সাংসদ সিআর পাতিল ও বনস ডেয়ারির চেয়ারম্যান শঙ্কর চৌধুরী উপস্থিত ছিলেন। তিন দিনের সফরে গুজরাট রয়েছে প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী জনসভায় এদিন মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। কড়া রোদের মধ্যেও প্রচুর মহিলা হাজির হয়েছিলেন। জনসভা ছিল ভিড়ে ঠাসা। বনস ডেয়ারি আগামী দিনে আরও এদিয়ে যাবে বলেও তিনি  আশাবাদী। তিনি বলেন কৃষি ও পশুপালনে আগামী দিনে ছাপ ফেলবে এই প্রকল্প। 

Saborni Mitra | Published : Apr 19, 2022 10:49 AM IST / Updated: Apr 19 2022, 04:37 PM IST

110
প্রধানমন্ত্রী মোদী গুজরাটে জনপ্লাবনে ভাসলেন , ছবিতে দেখুন বনস ডেয়ারি উদ্ধোধন


৬০০ কোটি টাকা ব্যায়ে নির্মাণ করা হয়েছে বনস ডেয়ারি। উত্তর গুজরাটের বনসকান্থা জেলায় তৈরি হয়েছে এটি। এখানে দুধ প্রক্রিয়াকরণ করা হবে। ৩০ লক্ষ লিটার দুধ. ৮০ টন মাখন আর ১ লক্ষ লিটার আইসক্রিম, ২০ টন কনডেন্সড মিল্কি ও খোয়া আর ৬ টন চকোলেট তৈরি হবে। 

210


এখানে আলু প্রক্রিয়াকরণ করা হবে। ফ্রেঞ্চফ্রাই আলুর চিপস, আলু টিক্কি প্যাটি তৈরি হবেয যা বিভিন্ন দেশের রফতানির উদ্যোগ নেওয়া হয়েছে। স্থানীয় কৃষকদের ক্ষমতায়নে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে দাবি করা হচ্ছে। 

310


প্রধানমন্ত্রী এদিন বনস কমিউনিটি রেডিও স্টেশন উদ্বোধন করেন।  এটি কৃষি ও পশুপালন সম্পর্কিত নানা তথ্য স্থানীয় কৃষকদের দেবে। ১.৭০০ গ্রামের পাঁচ লক্ষেরেও বেশি কৃষক উপকৃত হবে। 

410


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন ডেয়ারি শিল্প গত কয়েক বছর ধরে স্থানীয় সম্প্রদায়ের বিশেষ করে কৃষক ও মহিলাদের ক্ষমতায়নের কেন্দ্র হয়ে উঠেছে। তিনি আরও বলেছেন দুধ উৎপাদনে ভারত শীর্ষে রয়েছে। 
 

510


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আন্তর্জাতিকমানের পণ্য উৎপাদন করতে হবে। বিশ্বের বাজাতে ভারতের চাহিদা বাড়াতে হবে। তিনি বলেন সমবায় গ্রামীণ অর্থবীতিতে আরও শক্তিশালী করছে। 
 

610


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বনসকান্থার জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, তাদের কঠোর পরিশ্রম ও স্থিতিস্থাপকতা রয়েছে। তিনি স্থানীয় বাসিন্দাদের আগাম অভিনন্দনও জানিয়েছে। 

710


প্রধানমন্ত্রী মোদী স্থানীয় বাসিন্দাদের জল সংরক্ষণের ওপর জোর দিতে বলেন। পাশাপাশি তিনি প্রযুক্তি গ্রহণ ও তার ব্যবহার করে এগিয়ে যাওয়ারও পরামর্শ দিয়েছেন। 

810


বনস ডেয়ারি আগামী দিনে আরও এদিয়ে যাবে বলেও তিনি  আশাবাদী। তিনি বলেন কৃষি ও পশুপালনে আগামী দিনে ছাপ ফেলবে এই প্রকল্প। 

910


প্রধানমন্ত্রী জনসভায় এদিন মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। কড়া রোদের মধ্যেও প্রচুর মহিলা হাজির হয়েছিলেন। জনসভা ছিল ভিড়ে ঠাসা। 

1010


এদিনের অনুষ্ঠানে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল , রাজ্যসভার সাংসদ সিআর পিতিল ও বনস ডেয়ারির চেয়ারম্যান শঙ্কর চৌধুরী উপস্থিত ছিলেন। তিন দিনের সফরে গুজরাট রয়েছে প্রধানমন্ত্রী মোদী।   

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos