ভারতে রয়েছে পাকিস্তান নামের একটি গ্রাম, বাসিন্দারা সবাই হিন্দু, জানতেন কি

পাকিস্তান নাম শুনলেই মাথার ভিতরে তীব্র ঘৃণা তৈরি হয়। রাগ হয়। যে কোনও ভারতীয় মাত্রই এমন অনুভূতি কম বেশি সকলের রয়েছে। সে ক্রিকেট মাঠ হোক, বা নিয়ন্ত্রণ রেখা। পাকিস্তান যে আমাদের শত্রু, সে কথা ছোট বাচ্চাও জানে। কিন্তু ঘরের ভিতরের পাকিস্তানকে নিয়ে কি বলবেন? মানে বুঝলেন না তো? পড়ুন এই প্রতিবেদন। 

Parna Sengupta | Published : Sep 15, 2021 4:29 PM IST

110
ভারতে রয়েছে পাকিস্তান নামের একটি গ্রাম, বাসিন্দারা সবাই হিন্দু, জানতেন কি

ছোট্ট এক গ্রাম। খুব বেশি হলে এই গ্রামে ১২০০ লোকের বাস। ভারতের আর পাঁচটা গ্রামের মতোই এর চেহারা। বিশেষ বিশেষত্ব নেই তার মধ্যে

210

তবে একটা জায়গায় এই গ্রাম আলাদা সবার থেকে। কারণ ভারতের মধ্যেই এরকম নামের গ্রাম যে থাকতে পারে, তা ধারণাই করা যায় না। 

310

এই শান্তশিষ্ট নির্বিবাদী গ্রামের নাম জানেন? এর নাম শুনলে চোখ কপালে উঠবে। এই গ্রামের নাম পাকিস্তান। অবাক হয়ে গেলেন তো?

410

পাকিস্তান গ্রামে রয়েছেন কম করে ১২০০ বাসিন্দা। মজাদার ব্যাপার হল, এই গ্রামের নাম পাকিস্তান হলেও, এখানকার প্রত্যেক বাসিন্দা হিন্দু। 

510

বিহারের পূর্ণিয়া জেলা সদর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে শ্রীনগর ব্লকের সিন্ধিয়া পঞ্চায়েতে একটি টোলা আছে। এরই নাম পাকিস্তান। 

610

এই গ্রামটির নাম কিভাবে পাকিস্তান হয়েছে সেই সম্পর্কে কারও কাছে কোন উত্তর নেই। গ্রামের বয়স্করাও এই বিষয়ে কোনও উত্তর দিতে পারেন না। 

710

তবে গ্রামের কিছু বাসিন্দার দাবি ১৯৪৭ সালে দেশ বিভাজনের সময় এখানকার মুসলিম সম্প্রদায়ের মানুষেরা এই জায়গা ছেড়ে পাকিস্তানে চলে যায়। তাদের স্মৃতির উদ্দেশ্যে এই গ্রামের নামকরণ করা হয়েছিল ‘পাকিস্তান’।

810

এই গ্রামে তেমন কোনো সরকারি সুযোগ সুবিধা নেই। পাকিস্তান গ্রামটি থেকে শ্রীনগর ব্লকের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের দূরত্ব প্রায় ১২ কিলোমিটার আর এখানকার ছেলেমেয়েরা ২ কিলোমিটার পায়ে হেঁটে বিদ্যালয়ে যায়।

910

এখানে কোনও আধুনিকতার ছোঁয়া লাগেনি। এখানকার মানুষেরা ঠিকমতো হিন্দিও বলতে পারে না ও সবাই দিনমজুর করে জীবিকা অর্জন করে।

1010

এই গ্রামটিতে সাঁওতাল আদিবাসীদের বসতি, যারা হিন্দু ধর্মের অন্তর্গত। এটি শহুরে এলাকা থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos