Flower Market: শহরের বিভিন্ন কোণায় রয়েছে একাধিক ফুলের বাজার, রইল ভারতের কয়টি নামকরা ফুলের মার্কেটের খোঁজ

গঙ্গার তীরে, হাওড়া ব্রিজের (Howrah Bridge) নীচে মল্লিক ঘটের ফুলের বাজার শহর তিলোত্তমার শোভা দ্বিগুণ করেছে। ভারত তথা এশিয়ার এটি একটি বৃহত্তর ফুলের বাজার (Flower Market)। এখানে প্রতিদিন প্রায় ২০০ জন বিক্রেতা ফুল নিয়ে বসেন। এ চিত্র শুধু কলকাতার নয়। বিভিন্ন শহরে (City) একাধিক ফুলের বাজার শোভা বৃদ্ধি করছে শহরের। ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যে ফুলের তাৎপর্য অনস্বীকার্য। বিভিন্ন আচার-অনুষ্ঠান, পুজো, বিবাহ অনুষ্ঠান ফুল ছাড়া অসম্পূর্ণ। হয়তো এই কারণে ভারতের প্রতিটি শহরে রয়েছে একাধিক ফুলের বাজার। দিল্লি, মাইসোর, কলকাতা, মুম্বই, কাশ্মির ও বেঙ্গালুরু শহরের ফুলের বাজার বেশ খ্যাত।  

Sayanita Chakraborty | Published : Nov 24, 2021 3:24 AM IST / Updated: Nov 24 2021, 09:00 AM IST

16
Flower Market: শহরের বিভিন্ন কোণায় রয়েছে একাধিক ফুলের বাজার, রইল ভারতের কয়টি নামকরা ফুলের মার্কেটের খোঁজ

ভারতে সবচেয়ে বড় ফুলের বাজারগুলোর (Flower Market) মধ্যে একটি হল গাজীপুরের ফুলের বাজার। প্রতিদিন এখানে ৫০,০০০ কেজি ফুল বিক্রি হয়। নিউজিল্যান্ড, থাইল্যান্ড, নেদারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলোতে ফুল রপ্তানি হয়। 

26

মাইসোরের দেবরাজ মার্কেট (Mysuru Devraj market) বেশ খ্যাত। দক্ষিণ ভারতে মাইসোরের দেবরাজ মার্কেটে রকমারী ফুলের সম্ভার। এই স্থানে জুঁইয়ের সম্ভার সকলের নজর কাড়ে।  

36

শ্রীনগরে ডাল লেকের ফুলের বাজার (Floating flower market) বেশ খ্যাত। এখানে লিলি, গোলাপ এবং ডেইজি ফুলের সম্ভার সকলের নজর কাড়ে। এখানে নৌকায় করে ফুল বিক্রি করেন ক্রেতারা। শ্রীনগরের এই ফুলের বাজার বিশ্বখ্যাত। 

46

দাদার ফ্লাইওভারের নীচে স্টেশনের বাইরে অবস্থিত দাদার ফুল মার্কেট (Dadar Flower Market)। এখানে গাঁদা, গোলাপ, অর্কিড, পদ্ম, ক্রিমসন, জারবেরাস, লিলি,-সহ একাধিক ফুল বেশ খ্যাত। মুম্বইয়ের এই বৃহত্তম ফুলের বাজারে ৬০০টিরও বেশি স্টল আছে। 

56

ক্রেতাদের চাহিদার্থে শহরে রয়েছে দুটি ফুলের বাজার। বেঙ্গালুরুর শিবাজিনগরের ফুলের বাজারটি ব্রিটিশ শাসনকালে স্থাপিত হয়। এখানে গোলাপ, গ্ল্যাডিওলি, বিদেশী লিলি, জুঁই, গোলাপ ও গাঁদা বেশ খ্যাত। বেঙ্গালুরুর রাসেল মার্কেট (Russell Market Bangaluru) ভারত বিখ্যাত। 

66

১৬৩ বছর আগে রামমোহন মল্লিক প্রতিষ্ঠা করেন কলকাতার মল্লিক ঘাটের ফুলের বাজার (Mullick Ghat Flower Market)। গঙ্গার তীরে, হাওয়া ব্রিজের কাছে এই বাজার অবস্থিত। প্রতিদিন অন্তত ২০০ জন ফুল বিক্রেতা এখানে বসেন।  
 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos