Pod Hotel: ছবিতে ছবিতে দেখুন ভারতের প্রথম পড হোটেল, ভারতীয় রেলের অভিনব উদ্যোগ

গত ১৭ নভেম্বর, মুম্বই সেন্ট্রাল (Mumbai Central) রেলওয়ে স্টেশনে উদ্বোধন হয়েছে ভারতের প্রথম পড হোটেলের (Pod Hotel)। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)-এর  এই অত্যাধুনিক হোটেলটি জাপানি-শৈলীর পড হোটেলের অনুকরণে তৈরি। এই ধরণের হোটেলে বেশ কয়েকটি ছোট ক্যাপসুল বা পড - বস্তুত খাটের মাপের খোপ থাকে, যেখানে যাত্রীদের রাত্রিযাপন করতে পারেন। ছবিতে ছবিতে চিনে নেওয়া যাক আইআরসিটিসির এই অভিনব হোটেলটিকে -  
 

amartya lahiri | Published : Nov 22, 2021 4:01 PM IST

18
Pod Hotel: ছবিতে ছবিতে দেখুন ভারতের প্রথম পড হোটেল, ভারতীয় রেলের অভিনব উদ্যোগ

মুম্বই সেন্ট্রালে স্টেশনের প্রথম তলায় অবস্থিত ওয়েটিং রুমগুলিকে পড হোটেলের রূপ দেওয়া হয়েছে। সেন্ট্রাল রেলওয়ে জানিয়েছে, এই পড হোটেলে মোট ৪৮ টি পড ইনভেন্টরি রয়েছে। 
 

28

এই পড হোটেলে তিনটি আলাদা বিভাগের পড রয়েছে। ৩০ টি রয়েছে ক্লাসিক পড। এটি যে কোনও যাত্রী ব্যবহার করতে পারবেন। শুধুমাত্র মহিলাদের জন্য নির্দিষ্ট করা রয়েছে ৭ টি পড। ১০ টি রয়েছে প্রাইভেট পড। এছাড়া ১ টি পড রাখা হয়েছে ভিন্নভাবে সক্ষম ব্যক্তিদের জন্য।
 

38

সেন্ট্রাল রেলওয়ের মতে, ক্লাসিক পড এবং লেডিস অনলি পডগুলিতে একজন অতিথি অত্যন্ত আরামদায়কভাবে রাত কাটাতে পারবেন। প্রাইভেট পডের পড ছাড়াও রুমের মধ্যে একটুখানি প্রাইভেট স্পেসও থাকবে। ভিন্নভাবে সক্ষম যাত্রীদের জন্য নির্দিষ্ট পডটিতে যাতে হুইলচেয়ার-সহ ঘোরাফেরা করা যায়, তার জন্য অতিরিক্ত জায়গা দেওয়া হয়েছে। এই পডটিতে দুই জন অতিথি আরাম করে থাকতে পারবেন। 
 

48

পড হোটেলের সুবিধা কী? এই হোটেলে বাজারের অন্যান্য হোটেলের তুলনায় অনেক কম খরচে যাত্রীরা অনেক বেশি সুযোগ-সুবিধা পাবেন। জানা গিয়েছে, ক্লাসিক পডগুলির ১২ ঘন্টার ভাড়া ৯৯৯ টাকা৷ আর ২৪ ঘন্টার জন্য বুক করলে, ভাড়া লাগবে ১৯৯৯ টাকা। 
 

58

এবার দেখে নেওয়া যাক এই পড হোটেলের কী কী অত্যাধুনিক এবং যাত্রী-বান্ধব সুবিধা পেতে পরেন যাত্রীরা। এই হোটেলে পাওয়া যাবে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা, বিনামূল্যে বিজনেস সেন্টার ব্যবহার, ২৪ ঘন্টা রিসেপশন, এয়ার কন্ডিশনার, কী কার্ড অ্যাক্সেস,  বিনামূল্যে লকার, ইস্ত্রি করার বোর্ড, বিনামূল্যে সাবান এবং শ্যাম্পু, মাল ফেলে গেলে ফেরত পাওয়ার মতো আরও অনেক সুবিধা। .
 

68

যে ১০ টি ব্যক্তিগত পড রয়েছে, তার মধ্যে ৫ টিতে শাওয়ার ইউনিট রয়েছে। অর্থাৎ নিজের পডেই ইচ্ছে করলে স্নান করে নেওয়া যাবে। এছাড়া অত্যাধুনিক টয়লেটারি-সহ ওয়াশরুমও রয়েছে। নিরাপত্তার জন্য চতুর্দিকে থাকছে সিসিটিভি ক্যামেরার নজরদারি।

78

ভারতীয় রেলওয়ে মেসার্স আরবান পড প্রাইভেট লিমিটেডকে ওপেন টেন্ডারের মাধ্যমে ৯ বছরে চুক্তিতে র জন্য পড হোটেল স্থাপন ও পরিচালনার ভার দিয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতেই সাইটটি ডেভেলপারের কাছে হস্তান্তর করা হয়েছিল। মুম্বই সেন্ট্রাল স্টেশনে এই হোটেল সফল হলে পরবর্তীকালে দেশের অন্যান্য বড় স্টেশনেও আইআরসিটিসির এই ধরণের পড হোচেল দেখতে পাওয়া যেতে পারে।  
 

88

স্লিপিং পড জাপানের আন্তর্জাতিক পর্যটনের একটি জনপ্রিয় বৈশিষ্ট্য। পর্যটকরা প্রচলিত হোটেলের তুলনায় এই হোটেলগুলিতে অনেক কম খরচে থাকার জায়গা পান। অন্যদিকে, এই ধরণের হোটেলে অল্প জায়গায় অনেক মানুষকে থাকার জায়গা করেও দেওয়া যায়। যা ভারতের মতো জনবহুল দেশে অত্যন্ত প্রয়োজনীয়।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos