প্রকৃতির তাণ্ডবে বিপর্যস্ত 'ভগবানের দেশ', বৃষ্টি আর ভূমিধসে কেরলে নিখোঁজ বহু মানুষ

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত কেরল। আবারও ফিরে এল ২০১৮ সালে বন্যার স্মৃতি। প্রবল বৃষ্টির জের ইদুক্কির মুন্নারে বিস্তীর্ণ এলাকায় জুড়ে ভূমিধসের ঘটনা ঘটছে। আর ভয়ঙ্কর এই প্রাকৃতিক বিপর্যয়ের পর থেকে স্থানীয় ৭০-৮০ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। প্রাথমিকভাবে জানান হয়েছে পাঁচ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার থেকে ইদুক্কি জেলার বেশ কয়েকটি এলায় প্রবল বৃষ্টি হয়। আর প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। 
 

Asianet News Bangla | Published : Aug 7, 2020 6:31 AM IST / Updated: Aug 07 2020, 12:23 PM IST

110
প্রকৃতির তাণ্ডবে বিপর্যস্ত 'ভগবানের দেশ', বৃষ্টি আর ভূমিধসে কেরলে নিখোঁজ বহু মানুষ

শুক্রবার ভোরবেলাই কেরলের ইদুক্কির মুন্নারে ভায়াবহ ভূমিধ্বসের ঘটনা ঘটে। প্রত্যন্ত এলাকা রাজামাতলা এলাকায় ভূমিধসের পর থেকে  নিখোঁজ রয়েছেন ৭০-৮০ জন স্থানীয় বাসিন্দা। তিন দিনের ভয়াবহ বৃষ্টিতে বেশ কয়েকটি চাবাগানের ব্যাপক ক্ষতি হয়েছে বলেই জানিয়েছে স্থানীয় প্রশাসন।

210

ইদুক্কি প্রাশাসন জানিয়েছে প্রথম দফায় ১০ জনকে উদ্ধার হয়েছিল। এখনও বহু মানুষ আটকে নিখোঁজ রয়েছে। সঠিক সংখ্যা জানা যায়নি বলেই জানিয়েছেন জেলা শাসন। ৫ জনের মৃতদের উদ্ধার হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 
 

310

জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবেই পরিচিত মুন্নার। ২০১৮ সালের বন্যাতেও এই এলাকা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। এইবার টানা তিন দিনের বৃষ্টিতে রীতিমত বানভাসী বিস্তীর্ণ এলাকা। 
 

410

গত তিন দিন ধরেই প্রবল বৃষ্টি চলছে মালাপ্পুরম ও ইদুক্কিতে। প্রবল বৃষ্টি আর ভূমিধ্বসের কারণে সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে ইদুক্কি। পরিস্থিতি রীতিমত জটিল আকার নিচ্ছে বলেও জানিছেন এক উদ্ধারকারী আধিকারিক। 

510

 প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত কেরলের জনজীবন। বৃহস্পতিবারই আবহাওয়া দফতর ইদুক্কিজেলার জন্য লাল সতর্কতা জারি করেছিল। এখনই আবাহাওয়ার উন্নতির কোনও সম্ভাবনা নেই আগামী ৯ অগাস্ট অর্থাৎ বরিবার পর্যন্ত কেরলে প্রবল বৃষ্টি হবে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

610

স্থানীয় প্রশাসন জানিয়েছে আলুভা এলাকায় পেরিয়ার নদীর জল ক্রমশই বাড়ছে। জলমগ্ন হয়ে গেছে অলুভাপ বিখ্যাত শিবমন্দির। 

710

আবহাওয়া দফতরের পূর্বভাসের পর থেকেই নিচু এলাকার বসবাসকারীদের সরিয়ে নেওয়ার কার শুরু করেছিল কেরল প্রশাসন। এখনও পর্যন্ত প্রায় ২হাজার মানুষ আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। 

810

 ওয়াইনাডেও রয়েছে প্রবল বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্যেই ১২টি ত্রাণশিবির খোলা হয়েছে। যেখানে আশ্রয় নিয়েছেন শতাধিক মানুষ। 
 

910

ইদুক্কির ভূমিধসের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়েন। সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা দিয়ে তিনি জানিয়েছেন ভূমিধসে ক্ষতিগ্রস্তদের উদ্ধারের জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে। পুলিশ, দমকল, বন ও রাজস্ব দফতরেরর কর্মী ও আধিকারিকরা পরিস্থিতি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে। 
 

1010

মালপ্পুরমের নীলাম্বু এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। জলমগ্ন হয়েগেছে রাস্তাঘাট। প্রবলভাবে ব্যহত হয়েছে য়ান যান চলাচল। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos