রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানে গা ভাসিয়েছিল বিশ্ব, ইংল্যান্ড -আমেরিকার সঙ্গে পাকিস্তানও ছিল মোদী-ময়

বুধবার রামমন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্ণাঢ্য সেই অনুষ্ঠানের সাক্ষী থাকল গোটা বিশ্ব। অত্য়াধুনিক প্রযুক্তি ব্যবহার  দূরদর্শন পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছিল। ভারতের ২০০টিও বেশি চ্যানেলে তা সম্প্রচারিত হয়েছিল। ভারতের বাইরে এই অনুষ্ঠানে সবথেকে বেশি দর্শক ছিল মার্কিন যুক্তরাষ্ট, ইংল্যান্ডে। দর্শকের তালিকায় খুব একটা পিছিয়ে ছিল না পাকিস্তানও। দূরদর্শনের পাশাপাশি বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়াতেও এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়েছিল। সেখানেই দর্শক সংখ্যা ছিল রীতিমত চোখে পড়ার মত। 

Asianet News Bangla | Published : Aug 6, 2020 3:11 PM IST

110
রামমন্দিরের ভূমিপুজো অনুষ্ঠানে গা ভাসিয়েছিল বিশ্ব, ইংল্যান্ড -আমেরিকার সঙ্গে পাকিস্তানও ছিল মোদী-ময়

অযোধ্যা থেকে রামমন্দিরের ভূমি পুজোর অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছিল দূরদর্শন। ভারত ছাড়াও এই অনুষ্ঠান দেখা গিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, থাইল্যান্ড নেপালসহ একাধিক দেশে। 
 

210


দূরদর্শন আউটসাইড ব্রডকাস্টিং ভ্যান বা ওবি, ডিজিটাল স্যাটেলাইট নিউজ গ্যাদারিং ভ্যানসহ একাধিক আধুনিক প্রযুক্তি ব্যবহার করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠান সম্প্রচার করেছিল। 
 

310

নরেন্দ্র মোদীর অযোধ্যায় আসা, হনুমানগাড়ি মন্দিরে পুজো দেওয়া ও অযোধ্যায় রামমন্দিরের ভূমি পুজোর অনুষ্ঠানে যোগ দেওয়া-- পুরো অনুষ্ঠানেরই সরাসরি সম্প্রচার করা হয়েছিল। 

410

দূরদর্শনে সম্প্রচারের পাশাপাশি ইউটিউটবসব বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিমিংএর ব্যবস্থা করা হয়েছিল। 
 

510

লাইভ স্ট্রিমিংএর মাধ্যমে সবথেকে বেশি দর্শক এই অনুষ্ঠান দেখেছেন মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালির মত দেশগুলিতে। একটি সূত্র জানাচ্ছে পাকিস্তানের বহু দর্শকও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সম্প্রচারিত হওয়া রামমন্দিরের ভূমি পুজোর অনুষ্ঠানটি দেখেন। 
 

610

 ভারতে প্রায় ২০০টিও বেশি রাম মন্দির অনুষ্ঠানের সম্প্রচার করেছিল। বেশ কয়েকটি নিউজ এজেন্সির মাধ্যমে দূরদর্শ অনুষ্ঠানের ছবি সম্প্রচারের ব্যবস্থা করেছিল। 

710

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম মন্দিরের জন্য ভূমি পুজো করেছিল। যা নিয়ে ভারতে তিন দশকেরও বেশি সময় আন্দোলন হয়েছিল। পাশাপাশি দীর্ঘ সময় রাম মন্দির ছিল ভারতীয় রাজনীতির একটি গুরুত্বপূর্ণ ইস্যু। 

810

রামমন্দিরের ভূমি পুজো অনুষ্ঠান উপলক্ষ্যে নিউ ইয়র্কের আইকনিক টাইমস স্কোয়ারেও বিলবোর্ড ভাড়া করা হয়েছিল। আর সেখানেই শ্রীরামের ছবির পাশাপাশি প্রস্তাবিত মন্দিরের ছবিও ফুটিয়ে তোলা হয়েছিল। 
 

910

বুধবার সোশ্যাল মিডিয়ায়ও ছিল রামমন্দিরময়। মন্দির নির্মাণের সমর্থকদের পাশাপাশি বিরোধীরাও বিষয়টি নিয়ে একাধিক পোস্ট করতে থাকেন। 

1010

রামমন্দির বিজেপির রাজনীতিতে গুরুত্বপূর্ণ ইস্যু হলেও পালে হাওয়া কাড়তে বিরোধী রাজনৈতিক দলের সদস্যরাও খুব একটা পিছিয়ে ছিলেন না। প্রিয়াঙ্কা গান্ধী থেকে অখিলেষ যাদব রামের পক্ষ নিয়েও সওয়াল করেন। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos