নিজের পার্সে কত টাকা রাখেন মুকেশ অম্বানি, জানলে চোখ কপালে উঠবে

দেশের সবচেয়ে ধনী শিল্পপতি তিনি। বিশ্বের তাবড় ধনকুবেরদের টেক্কা দেন সম্পত্তির নিরিখে। তাঁর প্রাসাদপম বাড়ি থেকে বিলাসবহুল গাড়ি-সব কিছুতেই থাকে চমক। সেই মুকেশ অম্বানি নিজে কত টাকা নিয়ে ঘোরেন? বাড়ি থেকে বের হলে কত টাকা থাকে তাঁর পার্সে? এ কিন্তু এক রহস্য। কোটিপতি মুকেশের পকেটে রোজ কত টাকা থাকে তা শুনলে রীতিমত চমকে যাবেন। 

Parna Sengupta | Published : Sep 1, 2021 7:27 AM IST

110
নিজের পার্সে কত টাকা রাখেন মুকেশ অম্বানি, জানলে চোখ কপালে উঠবে

দেশের সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ অম্বানি। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, বিশ্বের ধনীতম ব্যক্তিদের মধ্যে ১১ তম স্থানে রয়েছেন ভারতের এই বিত্তবান পুরুষ।

210

মুকেশ আম্বানি গ্রুপের মোট সম্পত্তির অর্থমূল্য এই মুহূর্তে ৭৯.২ বিলিয়ান অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫.৭৮ লক্ষ কোটি টাকা। যা টেক্কা দেয় তাবড় বিত্তবানকে।

310

কিন্তু বাড়ি থেকে বের হলে মুকেশ অম্বানি নিজে কত টাকা নিয়ে বের হন। এ খবর কত জন জানেন। আমরা ভাবি এত ধনী ব্যক্তি নিশ্চয়ই লক্ষ লক্ষ টাকা সঙ্গে রাখেন। কিন্তু তা কি আদৌ ঠিক?

410

সাধারণ মানুষ রাস্তায় বের হলে কয়েকশো বা কয়েক হাজার টাকা নিয়ে বের হন। অথবা সঙ্গে থাকে ডেবিট ক্রেডিট কার্ড। কিন্তু মুকেশ অম্বানির টাকা রাখার গল্প শুনলে চমকে যাবেন। 

510

বাইরে গেলে সঙ্গে কোনও টাকাই রাখেন না মুকেশ অম্বানি। না থাকে কোনও ক্রেডিট বা ডেবিট কার্ড। তাঁর পার্সে পুরো ফাঁকাই থাকে বলে জানিয়েছেন তাঁর ঘনিষ্ঠরা। 

610

এক সম্মেলনে নিজেই একবার এই রহস্য তুলে ধরেছিলেন মুকেশ। তিনি বলেছিলেন এই তথ্য খুব কম মানুষই জানেন, যে তিনি কোনও টাকা পয়সা নিয়ে বের হন না। 

710

টাকা সম্পর্কে তার অন্যরকম মূল্যবোধ রয়েছে। রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানি মনে করেন টাকা হল পুঁজি, যা তাঁর কোম্পানিকে ঝুঁকির হাত থেকে রক্ষা করে।

810

মুকেশ অম্বানি এও জানিয়েছিলেন, বিশ্বের ধনীতম ব্যক্তিদের মধ্যে অন্যতম হওয়ার দরুন সকলে তাকে যে দৃষ্টিভঙ্গিতে দেখেন, তিনি তাতে মোটেও স্বচ্ছন্দ নন। বরং মাটির কাছাকাছি থাকতে বেশি ভালবাসেন তিনি। 

910

তাই ভারতের ধনকুবের মুকেশ আম্বানি কয়েক বিলিয়ন ডলারের মালিক হলেও, তাঁর পকেটে আসলে ফুটো পয়সাও থাকে না। তাঁর কাছে নগদ টাকা তেমন কোনো ব্যাপারই না।

1010

তিনি একবার বলেছিলেন ‘সেই ছোটবেলা থেকেই আমি পকেটে কোনো অর্থ রাখি না, এখনো রাখি না। আমার কোনো ক্রেডিট কার্ড নেই। আমার আশপাশে সব সময় সহযোগীরা থাকেন। তাঁরাই বিল পরিশোধ করেন। এভাবেই আমার কাজ চলে যায়।’

Share this Photo Gallery
click me!
Recommended Photos