বড় সাফল্য মোদী সরকারের, জি-৭ দেশগুলোর সম্মিলিত টিকাদানের চেয়েও বেশি টিকাকরণ ভারতে

কেন্দ্র সরকার জানিয়েছে অগাষ্ট মাসে যত পরিমাণ টিকাকরণ হয়েছে, তা জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলিতে দেওয়া মোট টিকার তুলনায় বেশি। যা দেশের করোনার বিরুদ্ধে যুদ্ধে নিঃসন্দেহে এক মাইলস্টোন। কেন্দ্র জানিয়েছে গত মাসে অর্থাৎ অগাষ্টে দেশে ১৮০ মিলিয়নেরও বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। সেখানে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশে মোট ১০১ মিলিয়ন ডোজ দেওয়া হয়েছে। 

Parna Sengupta | Published : Sep 5, 2021 8:59 AM IST

19
বড় সাফল্য মোদী সরকারের, জি-৭ দেশগুলোর সম্মিলিত টিকাদানের চেয়েও বেশি টিকাকরণ ভারতে

জি-৭ গোষ্ঠীভুক্ত দেশে মোট ১০১ মিলিয়ন ডোজ দেওয়া হয়েছে। সেখানে কেন্দ্র জানিয়েছে গত মাসে অর্থাৎ অগাষ্টে দেশে ১৮০ মিলিয়নেরও বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে।  

29

এই তথ্য শেয়ার করে কেন্দ্রের বার্তা করোনা ভাইরাসের টিকাকরণে আরেকটি সাফল্য। ১৮০ মিলিয়ন ডোজ দিয়ে বিশ্ব টিকাকরণ মানচিত্রে উজ্জ্বল ছবি তুলে ধরেছে ভারত। 

39

পরিসংখ্যান বলছে, সবচেয়ে কম টিকাকরণ হয়েছে কানাডায়। ৩ মিলিয়ন টিকা দেওয়া হয়েছে। ব্রিটেন, ইতালি ও জার্মানিতে দেওয়া হয়েছে যথাক্রমে ৫ মিলিয়ন, ৮ মিলিয়ন ও ৯ মিলিয়ন ডোজ।

49

হিসেব অনুযায়ী শুধুমাত্র জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স 10 মিলিয়নেরও বেশি শট দিয়েছে, এশীয় দেশটি চার কোটির শীর্ষে রয়েছে। 

59

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স যথাক্রমে ২৩ মিলিয়ন এবং ১৩ মিলিয়ন ডোজ দিয়েছে। ভারতে দেশ জুড়ে ১৬ই জানুয়ারি থেকে টিকাকরণ অভিযান শুরু হয়েছিল। 

69

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘন্টায় প্রায় ৭.২ মিলিয়ন ডোজ দেওয়া হয়েছে। প্রায় ১৬০ মিলিয়ন উপভোক্তা দুডোজ টিকা পেয়ে গিয়েছেন। অন্যদিকে, ৫২৩ মিলিয়ন মানুষ তাদের প্রথম শট নিয়েছেন।

79

এখনও পর্যন্তে ভারতে ছটি ভ্যাকসিন ডিসিজিআই-এর অনুমোদন পেয়েছে, যেগুলি জরুরি অবস্থার প্রেক্ষিতে টিকার অনুমোদন বলে জানা গিয়েছে। 

89

এর মধ্যে Covaxin এবং ZyCoV-D উভয়ই সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি টিকা ও বাকি চারটি (Covishield, Sputnik V, Moderna এবং Johnson & Johnson) বিদেশী টিকা।

99

Covaxin এবং Covishield, DCGI কর্তৃক অনুমোদিত প্রথম দুটি টিকা, সর্বশেষ অনুমোদন পেয়েছে ZyCoV-D। দেশের করোনার বিরুদ্ধে যুদ্ধে নিঃসন্দেহে এক মাইলস্টোন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos