যুক্তরাষ্ট্র নির্মিত প্রাণঘাতী MH-60R মাল্টি-রোল হেলিকপ্টার কিনলো ভারত

ভারতীয় নৌবাহিনীর এটিই প্রথম বড় হেলিকপ্টার যা কয়েক দশকের মধ্যে জাহাজে মোতায়েন করা হবে। প্রসঙ্গত, আগামী মাসে দেশীয় বিমানবাহী রণতরী বিক্রান্তও পাবে ভারতীয় নৌসেনা। এই হেলিকপ্টারগুলি এই ক্যারিয়ারে মোতায়েন করা হবে। 

Senjuti Dey | Published : Jul 28, 2022 4:50 PM IST / Updated: Jul 28 2022, 10:26 PM IST

18
যুক্তরাষ্ট্র নির্মিত প্রাণঘাতী MH-60R মাল্টি-রোল হেলিকপ্টার কিনলো ভারত

ভারতীয় নৌবাহিনীর এটিই প্রথম বড় হেলিকপ্টার যা কয়েক দশকের মধ্যে জাহাজে মোতায়েন করা হবে। প্রসঙ্গত, আগামী মাসে দেশীয় বিমানবাহী রণতরী বিক্রান্তও পাবে ভারতীয় নৌসেনা। এই হেলিকপ্টারগুলি এই ক্যারিয়ারে মোতায়েন করা হবে। 

28

দেশের সামুদ্রিক ক্ষমতার বৃদ্ধির জন্য , ভারত বৃহস্পতিবার দুটি মার্কিন যুক্তরাষ্ট্র-নির্মিত MH 60R মাল্টি-রোল হেলিকপ্টারের প্রথম লট পেয়েছে। আগামী মাসে এটি আরও একটি হেলিকপ্টার পাবে।
 

38

২০২০ সালে, ভারত ২৪ MH 60R মাল্টি-রোল হেলিকপ্টার কেনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। গত বছর, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের কাছে তিনটি হেলিকপ্টার হস্তান্তর করেছে, যেগুলি পেনসাকোলা, ফ্লোরিডা এবং সান দিয়েগোতে ভারতীয় নৌবাহিনীর পাইলটদের প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হচ্ছে।

 

আরও পড়ুনঃ সাসপেন্ড সাংসদদের ৫০ ঘণ্টার লম্বা প্রতিবাদ কর্মসূচি, তন্দুরি চিকেন থেকে দই ভাত- খাওয়ার অঢেল আয়োজন

48

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল বলেছেন যে সমস্ত ২৪ MH 60R হেলিকপ্টার সরবরাহ ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে। 

'অত্যাধুনিক মিশন সক্ষম প্ল্যাটফর্মের অন্তর্ভুক্তি ভারতীয় নৌবাহিনীর অবিচ্ছেদ্য ASW সক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলবে,'তিনি বলেছিলেন।

 

আরও পড়ুনঃ ভারতের বিশ্ববিদ্যালয়ে কোর্স সম্পূর্ণ করা যাবে না, ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের স্পষ্ট নির্দেশ কেন্দ্রের

58

কয়েক দশকের মধ্যে জাহাজে মোতায়েন করার জন্য ভারতীয় নৌবাহিনীর দ্বারা হেলিকপ্টারগুলির এটিই প্রথম উল্লেখযোগ্য সংযোজন৷ প্রসঙ্গত, আগামী মাসে দেশীয় বিমানবাহী রণতরী বিক্রান্তও পাবে ভারতীয় নৌসেনা। এই হেলিকপ্টারগুলি এই ক্যারিয়ারে মোতায়েন করা হবে। 
ট্রাম্পের ভারত সফরের সময় ভারত-মার্কিন চুক্তি স্বাক্ষরিত হয় ।

 

আরও পড়ুনঃ ‘সফলতার প্রধান রাস্তা কী?’, ছাত্রছাত্রীদের প্রশ্নের মুখে কি বলেছিলেন এপিজে আব্দুল কালাম

68

২০২০ সালের ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের সময় মার্টিন যুক্তরাষ্ট্র দ্বারা নির্মিত ২৪ MH-60R হেলিকপ্টার কেনার জন্য দুই দেশ ২.২ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছিল। 

78

এটি উল্লেখ করা উচিত যে নৌবাহিনী তার ফ্রন্টলাইন যুদ্ধজাহাজে হেলিকপ্টারের তীব্র ঘাটতির সম্মুখীন হয়েছে। MH-60R হেলিকপ্টারগুলি ইতিমধ্যে অবসরপ্রাপ্ত সি কিং ৪২/৪২A হেলিকপ্টারগুলির প্রতিস্থাপন। 
এই হেলিকপ্টারগুলিকে সামনের সারির জাহাজ এবং বিমানবাহী বাহক থেকে পরিচালনা করার জন্য কল্পনা করা হয়েছে। তারা তাদের অপারেশনের নমনীয়তা, বর্ধিত নজরদারি এবং আক্রমণ করার ক্ষমতার সমালোচনামূলক বৈশিষ্ট্যগুলি সরবরাহ করবে।

88

MH-60R, বর্তমানে উপলব্ধ সবচেয়ে সক্ষম নৌ হেলিকপ্টারগুলির মধ্যে একটি, ভারতকে চীনা জাহাজ এবং সাবমেরিনগুলির জন্য আরও কার্যকরভাবে সমুদ্র পর্যবেক্ষণ করার অনুমতি দেবে৷
অনুসন্ধান ও উদ্ধার, চিকিৎসা, জাহাজ থেকে জাহাজে পূরন, সৈন্য পরিবহন এবং মানবিক ত্রাণ কার্যক্রম সম্পাদনের পাশাপাশি, MH-60R জলের নীচের শত্রুদের চিহ্নিত করতে, শত্রুদের হুমকি শনাক্ত করতে এবং হুমকিকে পরাস্ত করতে, অন্যান্য সম্পদের তথ্য ভাগ করে নিতে সক্ষম। দুটো জাহাজ থেকে এমনকি পাশাপাশি দুটো উপকূল থেকে অপারেটিং করতে সক্ষম হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos