Afghanistan Crisis: ৪৫ জন ভারতীয়কে উদ্ধার ভারতীয় বিমান বাহিনীর, কাবুলে মুক্তির অপেক্ষায় আরও শতাধিক

তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পরেই কিছুটা হলেও নৈরাজ্য ছড়িয়ে পড়েছে গোটা দেশেই। তবে কাবুলের পরিস্থিতি সবথেকে খারাপ। এই অবস্থায় কাবুলের ভারতীয় মিশনে আটকে রয়েছেন প্রায় কুড়ি জন ভারতী। তাঁদের মধ্যে থেকে ৪৫জনকে উদ্ধার করে দেশে ফিরিয়ে এনেছে ভারতীয় বায়ু সেনার বিমান। 
 

Asianet News Bangla | Published : Aug 16, 2021 5:31 PM IST

110
Afghanistan Crisis: ৪৫ জন ভারতীয়কে উদ্ধার ভারতীয় বিমান বাহিনীর, কাবুলে মুক্তির অপেক্ষায় আরও শতাধিক

ভারতের বায়ু সেনার একটি বিমান সোমবার কাবুল থেকে নতুন দিল্লিতে পৌঁছেছে। সেই বিমানে করে তালিবান অধিকৃত আফগানিস্থান থেকে দেশে ফিরেছেন ৪৫ জন ভারতীয়। 
 

210

ভারতীয় দূতাবাসের কর্মীসহ প্রায় ৪৫জনকে প্রথম দফায় আফগানিস্তান থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। আগামী দিনে এভাবেই ভারতীয় নাগরিকদের উদ্ধার করা হবে বলেও পরিকল্পা করা হয়েছে। 
 

310

সংবাদ সংস্থা এএনআই-এর রিপোর্ট অনুযায়ী কাবুলে ভারতীয় মিশনে দূতাবাসের কর্মী ছাড়াও আধাসামরিক বাহিনীর জওয়ানরা আটকে রয়েছে। সব মিলিয়ে প্রায় ২০০ জন আটকে রয়েছেন। 
 

410

কাবুলে আটকে রয়েছেন ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের প্রায় একশো জন কর্মী। তাঁরা সকলেই ভারতীয় মিশন রক্ষার দায়িত্বে ছিলেন। এছাড়াও প্রায় শতাধিক ভারতীয় সেখানে আটকে রয়েছেন। অধিকাংশই কাবুলে ভারত মিশন থেকে দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন। 
 

510

প্রবল নৈরাজ্য ছড়িয়ে পড়ায় তালিবানরা কাবুলে কার্ফু জারি করেছে। এই অবস্থায় ভারতীয়দের নিরাপদে কাবুল বিমান বন্দর পর্যন্ত নিয়ে আসাটাই চ্যালেঞ্জের। তবে বিদেশ মন্ত্রক সাংবাদিক সম্মেলনে জানিয়েছে আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধারে সবরকম পদক্ষেপ করা হবে। 
 

610

অন্যদিকে কাবুলের একটি গুরুদোয়ারায় প্রায় ২০০ জন শিখ সম্প্রদায়ের মানুষ আটকে রয়েছেন। পঞ্জাবের মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের কাথে অনুরোধ করেছেন দ্রুততার সঙ্গে আফগান থেকে ভারতীয়দের উদ্ধার করা দেশে নিয়ে আসা হোক। আটকে পড়া মানুষের দেশে ফেরার জন্য বিদেশ মন্ত্রকের সহযোগিতা চেয়েছে। 

710

সূত্রের খবর মন্ত্রী পরিষদ সচিব, বিদেশ মন্ত্রকের কর্মকর্তারা একটি বৈঠক করেছেন। সেই বৈঠকেই আফগানিস্তান থেকে দ্রুত ভারতীয়দের ফিরিয়ে আনার পরিকল্পনা করা হয়েছে। যদিও গত দুই থেকে তিন দিন আফগানিস্তান থেকে কোনও ভারতীয়দের ফিরিয়ে আনা হয়নি। যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 
 

810

আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত বদল হচ্ছে। তালিবানরা আফগানিস্তানের আকাশসীমা বন্ধ করে দিয়েছে। 
 

910

সোমবার সকাল থেকেই কাবুল বিমান বন্দরে নৈরাজ্য ছড়িয়ে পড়ে। বহু মানুষই তালিবানদের ভয়ে দেশ ছেড়ে পালাতে চাইছে। রানওয়েতে ভিড় জমে যায় মানুষের। পাঁচ জনের মৃত্যুও হয়েছে। 

1010

রবিবার তলিবানরা কাবুল দখল করে। তারপরই আশরাফ ঘানি দেশ ছেড়ে পালিয়ে যান। ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে জয় নিশ্চিত করে তালিবানরা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos