বৃহস্পতিবার বায়ু সেনায় আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি রাফাল যুদ্ধ বিমানের, লাদাখে চিনকে জবাব দিতে প্রস্তুত ভারত

কাউন্টডাউন শুরু করা যেতেই পারে। ধীরে ধীরে শেষ হতে চলেছে প্রতীক্ষা। বৃহস্পতিবারই ঠিক সকাল ১০টায় ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হবে রাফাল যুদ্ধবিমানগুলিকে। গত ২৭ জুলাই ফ্রান্স থেকে ভারতে এসেছে পাঁচটি রাফাল যুদ্ধ বিমান। আগামী অক্টোবরে আরও চারটি রাফাল যুদ্ধবিমান হাতে পাবে ভারত। তেমনই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Asianet News Bangla | Published : Sep 9, 2020 6:03 PM IST

110
বৃহস্পতিবার বায়ু সেনায় আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি রাফাল যুদ্ধ বিমানের, লাদাখে চিনকে জবাব দিতে প্রস্তুত ভারত

 বৃহস্পতিবার সকাল ১০টা। আম্বালায় ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হবে ৫ টি রাফাল যুদ্ধবিমান। যেগুলি গত ২৭ জুলাই ফ্রান্স থেকে যাত্রা শুরু করে।  ভারতের মাটি স্পর্শ করে ২৯ জুলাই।  

210

আম্বালাতে বায়ুসেনার বিশেষ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। উপস্থিত থাকলেব ফ্রান্সের মন্ত্রী ফ্লোরঁস পার্লি। 
 

310

 ইতিমধ্যেই রাফাল যুদ্ধ বিমানের জন্য তৈরি হয়েছে ১৭ নম্বর গোল্ডেন স্কোয়াড্রন। পাঁচটি রাফাল যুদ্ধ বিমান ছিল আম্বালায় বায়ুসেনার বিমান ঘাঁটিতে। 

410

ফরাসি এই যুদ্ধ বিমান বায়ু সেনায় অন্তর্ভুক্ত হওয়ায় বাহিনীর শক্তি আরও বাড়িয়ে তুলবে। সমর বিশেষজ্ঞরা ইতিমধ্যেই রাফালকে গেমচেঞ্জার বলে অভিহিত করেছেন। দীর্ঘ দিন পর ভারতীয় বায়ুসেনার যুক্ত হচ্ছে কোনও বিমান। 

510

 ইতিমধ্যেই রাফাল যুদ্ধবিমাব টহল দিয়েছে উত্তপ্ত লাদাখ সীমান্তে। তবে বিমানগুলিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার খুব কাছে নিয়ে যাওয়া হয়নি। 

610

 ফ্রান্সের তৈরি রাফাল যুদ্ধবিমান রীতিমত টক্কর দিতে সক্ষাম পাকিস্তানের এফ-১৬ আর জেএফ -২০ যুদ্ধবিমানকে। একই সঙ্গে চিনের তৈরি পঞ্চম প্রজন্মের চেংডু জে-২০রও মোকাবিলা করতে পারবে। 

710

সেনা সূত্রে খবর ইতিমধ্যেই রাফাল নিয়ে অনুশীলন শুরু করেছে বায়ুসেনা। পরীক্ষা করে দেখা হয়েছে এয়ারটু এয়ার মেটিওর মিসাইল আর এয়ার টু গ্রাউন্ড স্কাল্প মিসাইল। 
 

810

২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের থেকে ৫৯ হাজার কোটি ৩৬টি রাফাল কেনার চুক্তি করেছিল ভারত। আগামী অক্টোবরে আরও ৪টি রাফাল যুদ্ধবিমান হাতে পাবে ভারত। 

910

দক্ষিণ এশিয়াতে যেসব যুদ্ধবিমান রয়েছে তারমধ্য়ে রাফালই অন্যতম। ১০ টন ওজনের রাফাল যুদ্ধবিমানের রেঞ্জ ৩৭০০ কিলোমিটার। সাড়ে ৯ টনের বেশি ওজন বইতে সক্ষম এই যুদ্ধবিমান। 

1010

তবে রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে যথেষ্ট রাজনৈতিক বিতর্ক হয়েছিল। ২০১৯এর নির্বাচনে একটি গুরুত্বপূর্ণ ইস্যু ছিল রাফাল যুদ্ধবিমান। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos