মলদ্বীপ থেকে অবশেষে ঘরের পথে ভারতীয়রা, দেখুন 'সমুদ্র সেতু' অভিযানের সেই ঝলক

বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে বন্দে ভারত অভিযান শুরু করেছে কেন্দ্রীয় সরকার। গত বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে এই অভিযান। লকডাউনের ফলে আটকে পড়া ভারতীয়দের আমেরিকা, ফিলিপিন্স, সিঙ্গাপুর, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহি, ব্রিটেন, সৌদি আরব, কাতার, ওমান, বাহরিন, কুয়েত-সহ মোট ১৩টি দেশ থেকে ৬৪টি বিমানে করে ফেরানো হচ্ছে। পিছিয়ে নেই ভারতীয় নৌবাহিনীও। মলদ্বীপে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে ইতিমধ্যে সেই  দেশ থেকে এদেশের পথে রওনা দিয়েছে আইএনএস জলাশ্ব। কীভাবে চালান হচ্ছে এই দুর্ধর্ষ অভিযান তা দেখে নিন ছবিতে ছবিতে।

Asianet News Bangla | Published : May 9, 2020 4:24 AM IST / Updated: May 09 2020, 09:57 AM IST

18
মলদ্বীপ থেকে অবশেষে ঘরের পথে ভারতীয়রা, দেখুন 'সমুদ্র সেতু' অভিযানের সেই ঝলক

উপসাগরীয় দেশগুলিতে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে নেমে পড়েছে নৌবাহিনী। এই কাজে সামিল হয়েছে নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম ট্যাঙ্কবাহী জাহাজ আইএনএস জলাশ্ব। মলদ্বীপ আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য শুক্রবারই সেদেশে পৌঁছে যায় নৌসেনার রণতরী আইএনএস জলাশ্ব।

28

প্রায় ২০ হাজারেরও বেশি ভারতীয় মালদ্বীপে রয়েছেন। কিন্তু সংকটকালীন পরিস্থিতিতে  কিছু মানুষ সেখানকার হোটেল, চাকরি এবং ব্যবসা ছেড়ে নিজের দেশে ফিরতে চাইছেন। দেশে ফিরতে ইচ্ছুক সেই সকল প্রায় ১ হাজার ভারতবাসীকে ফিরিয়ে আনার জন্য শুরু হয়েছে  অপারেশন ‘সমুদ্র সেতু’।

38

এই বৃহৎ অভিযান বন্দে ভারত মিশনের অন্তর্ভুক্ত। প্রথম দফায় প্রায় ৭৫০ জন মানুষকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে।  প্রায় ৯০০ কিমি পথ অতিক্রম করে মলদ্বীপের রাজধানী মালে থেকে রবিবার কোচিতে জলপথে পৌঁছবে নৌসেনার রণতরী আইএনএস জলাশ্ব।

48

আইএনএস জলাশ্বতে দেশে ফেরার জন্য ইতিমধ্যে ৬৯৮ জন ভারতীয় রেজিস্ট্রার করেছেন। যাঁদের মধ্যে ১৯ জন গর্ভবতী মহিলা ও ১৪টি শিশু রয়েছে। সামাজিক দূরত্ব বিধি বজায় রেখেই জাহাজে করে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরান হচ্ছে। 

58

নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম ট্যাঙ্কবাহী জাহাজ আইএনএস জলাশ্ব ছাড়াও মলদ্বীপ, আরবে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য অভিযানে নেমেছে আইএনএস মগর। 

68

ভারতীয় নৌবাহিনীর এই দুই জাহাজে একসঙ্গে প্রায় ১ হাজার মানুষকে ফিরিয়ে আনা সম্ভব হবে। সমগ্র জাহাজ জীবাণু মুক্ত করা হয়েছে।  আটকে পড়া ভারতীয় নাগরিকদের সুরক্ষার জন্য এই জাহাজ ২টিতে মাস্ক, প্রয়োজনীয় উপরকরণ সবেরই ব্যবস্থা রয়েছে। 
 

78

ভারতীয় নৌবাহিনির ইতিহাসে একবার মাত্র আমেরিকা থেকে জাহাজ ক্রয় করা হয়েছিল। ২০০৫ সালে জলাশ্ব জাহাজটিকে  ৯০ মিলিয়ন অর্থের মাধ্যমে ক্রয় করা হয়েছিল। এই জাহাজ প্রথমে মার্কিন নৌবাহিনিতে ব্যবহার করা হত, যেখানে এক একটি জাহাজেই ১ হাজার জন ব্যক্তি যাতায়াত করতে পারত। তবে বর্তমানে সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে দুটি জাহাজ মিলিয়ে মোট ৭৫০ জনকে প্রথম দফায় ফিরিয়ে আনা হবে। চিকিৎসা বিষয়ক সবরকম ব্যবস্থাই রয়েছে এই জাহাজে।
 

88

খোদ কলকাতায় প্রস্তুত করা হয়েছিল আইএবনএস মগরকে। ভারতীয় নৌবাহিনীতে ১৯৮৭ সালে এই জাহাজের ব্যবহার শুরু হয়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos