৩ মিনিটে ২ জনের প্রাণ কাড়েছে করোনার জীবাণু, নমুনা পরীক্ষা হয়েছে ৩ কোটিরও বেশি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৪১ জনের। আর এই ঘটনায় সামনে এসেছে আরও এক তথ্য। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্যকে সামনে রেখে বিশেষজ্ঞরা দাবি করছে গত ২৪ ঘণ্টায় প্রতি ৩ মিনিটে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত দেশে মৃত্যুর হার ১.৯২ শতাংশ। আর সেখানে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৭২.৫১ শতাংশ।  বাকি বিশ্বের থেকে দেশের করোনা পরিস্থিতি কিছুটা হলেও সন্তোষজনক বলেই দাবি করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। তবে বর্তমান পরিস্থিতি গোটা দেশই তাকিয়ে রয়েছে করোনা টিকার দিকে। তবে সংক্রমণ রুখতে নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে আইসিএইআর। 

Asianet News Bangla | Published : Aug 17, 2020 10:13 AM IST

110
৩ মিনিটে ২ জনের প্রাণ কাড়েছে করোনার জীবাণু, নমুনা পরীক্ষা হয়েছে ৩ কোটিরও বেশি

 গত মার্চ মাস থেকে করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে গোটা দেশ। কিন্তু এখনও পর্যন্ত বাগে আনা যায়নি ভয়ঙ্কর ছোঁয়াছে এই জীবাণুটিকে। বর্তমানে দেশে আক্রান্তের সংখ্যা ২৫ লক্ষেরও বেশি। আর মৃতের সংখ্যা ৫৭,৯৮১। 

210

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বিশেষজ্ঞের দাবি গত ২৪ ঘণ্টায় দেশে তিন মিনিটে ২জন করে করোনা রোগীর মৃত্যুর হয়েছে। কারণ গত ২৪ ঘণ্টায় এই দেশে ৯৪১ জনের। 

310

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে দেশে সুস্থ হয়ে ওঠা মানুষের ১৯১৯৮৪২। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্যে সুস্থতার গড়ও অন্যান্য দেশের তুলনায় অনেকটাই সন্তোষজনক। সুস্থ হয়ে যাওয়ার মানুষের গড় ৭২ শতাংশের বেশি। 

410

তবে করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র। ইন্ডিয়ার কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানিয়েছে এপর্যনন্ত ৩কোটিরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। ১৬ অগাস্টই ৭ লক্ষেরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। 

510

নমুনা পরীক্ষার জন্য বাড়ান হয়েছে পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও। লকডাউনের আগে যেখানে ১০০টি ল্যাব ছিল গত ২৩ জুন আইসিএমআর ১হাজারতম ল্যাবটি পরীক্ষা করার জন্য ছাড়পত্র দিয়েছে। 

610

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধনের মতে দেশে বর্তমানে করোনাভাইরাস সংক্রান্ত পরীক্ষ হয় ১৪৭০টি ল্যাবে। যার মধ্যে ৯৯৯টি সরকারি ল্যাব। আর বেসরকারি ল্যাবের সংখ্যা ৫০১। 

710

শুধু এই দেশে নয় গোটা বিশ্বেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। প্রথম দফায় করোনা যুদ্ধে রীতিমত সফল দক্ষিণ কোরিয়ায় সোমবারই নতুন করে ১৯৭ জন সংক্রমিত হয়েছে। 

810

অস্ট্রেলিয়ার হার্ডহিট ভিক্টোরিয়া রাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৫ জনের। মৃতের সংখ্যা ক্রমশই ক্রমবর্ধমান এই রাজ্যে। 
 

910

করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য জাতীয় নির্বাচন আরও চার সপ্তাহ পিছিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। 
 

1010

বর্তমানে করোনা আক্রান্ত দেশের ক্রম তালিকায় প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে ব্রাজিল। আর তৃতীয় স্থানে রয়েছে ভারত। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos