করোনার কোপের মাঝে টিনসেল টাউনে গণেশ বন্দনা, থমকে গোটা মহারাষ্ট্র, কড়া নির্দেশিকায় কোপ ১০ দিনের উৎসবে

গণেশ পুজো মানেই গোটা মহারাষ্ট্র জুড়ে থাকে এক মাস আগে থেকেই সাাজো সাজো রব। আর মুম্বইয়ের তো কথাই নেই। সেলেব মহলের পুজো থেকে শুরু করে বড় বড় পুজো কমিটির আকাশ ছোঁয়া প্রতিমা, সেলিব্রেশনে ভরপুর থাকে বিনোদন শহর। তবে এবারও কি দেখা মিলছে সেই একই ছবির!

Jayita Chandra | Published : Sep 10, 2021 3:16 AM IST / Updated: Sep 10 2021, 08:47 AM IST

19
করোনার কোপের মাঝে টিনসেল টাউনে গণেশ বন্দনা, থমকে গোটা মহারাষ্ট্র, কড়া নির্দেশিকায় কোপ ১০ দিনের উৎসবে

গণেশ পুজো মানেই গোটা মহারাষ্ট্র জুড়ে থাকে এক মাস আগে থেকেই সাাজো সাজো রব। কোথাও গিয়ে যেন যেন ১০ দিন নয়, টানা এক মাস ধরেই পাল্টে যায় মহারাষ্ট্রের চেনা রঙ। বিশাল প্রতীমা, উৎসব, পুজো, উৎযাপনে খুশির আমেজে ভাসে গোটা দেশ। 

29

তবে চলতি মাসে সেই ছবি কোথাও গিয়ে যেন বেশ খানিকটা ফিকে। ২০২০ সালেই এই ছবি প্রথম ধরা পড়ে। করোনা ভাইরাসের কোপে বন্ধ করে দেওয়া হয় বড় বড় পুজো কমিটির পুজো। 

39

মহারাষ্ট্র জুড়ে সেদিন চড়েছিল কড়া নজরদারি। বিক্রি করা হবে না বড় প্রতীমা। সেলেবদের ঘরেও ছোট ছোট আয়োজনে পূজিত হয়েছিলেন গণেশ। 

49

তবে আশায় ছিল প্রতিটা মানুষ। এই অন্ধকার কেটে সব ঠিক হবে পরের বছর। হৃত্বিক রোশনকে দেখা গিয়েছিল গামলার মধ্যেই গণেশ বিসর্জন দিতে, ছোট করে পুজো করেছেন সেবার সব তারকাই। 
 

59

তবে ২০২১-এ কি সেই বাধা পেড়িয়ে স্বাভাবিক ছন্দে ফিরল মহারাষ্ট্র! না, এবারও একাধিক নিয়মে বেঁধে দেওয়া হল এই উৎসবকে। আয়োজন থাকলেও ভক্তের প্রবেশে বাধা। 

69

জারি কড়া হল কড়া নিয়ম। মন্ডপে মন্ডপে অনলাইন প্রতীমা দর্শণের ব্যবস্থা রাখতে হবে। সেখানে দর্শনার্থীদের কোনও ভাবেই প্রবেশ করতে দেওয়া যাবে না। 

79

ফেস্টিভ্যালের মুখেই কমিশনারের কাছ থেকে মেলে কড়া নির্দেশ। প্যান্ডেল হপিং বন্ধ রাখা হবে। বাড়িতে ২ ফুটের বেশি গণেশ প্রতীমা আনা যাবে না। 

89

প্যান্ডেলে ৪ ফুটের বেশি হবে গণেশ প্রতীমার উচ্চতা। তা মাথায় রেখেই আয়োজন করা হয় এই বিশেষ উৎসবের। যার ফলে বলা চলে চলতি বছরেও যৌলুসহীন পুজো মহারাষ্ট্রে। 

99

কেবল পুজোতেই নয়, প্রতিমা নিরঞ্জণেও রয়েছে একাধিক বাধা নিষেধ। কোনও রকমের প্রশেসন করা যাবে না, যা সাধারণ মানুষকে আকর্ষণ করে। দশ জনের বেশি থাকতেও পারবে না ভাসানের অনুষ্ঠানে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos