করোনায় যেন আরও ফুলে-ফেঁপে উঠলেন মুকেশ অম্বানী, সম্পত্তি ছুঁতে চলেছে ১০০ বিলিয়ন ডলার

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ অম্বানি। তবে চলতি বছরের শেষে ভারতের ই শীর্ষ স্থানীয় শিল্পপতির মুকুটে আরও একটা পালক যুক্ত হবে বলে মনে করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে, এই বছরের শেষে তিনি অভিজাত ১০০ বিলিয়ন ডলারের ক্লাবের সদস্য হয়ে যাবেন, অর্থাৎ, তার সম্পদের পরিমাণ বেড়ে দাড়াবে ১০০ বিলিয়ন মার্কিন ডলার। বিশেষ করে যে গতিতে মুকেশ অম্বানির সম্পদ বাড়ছে। যেমন গত এক সপ্তাহেই তিনি প্রায় ৮ বিলিয়ন ডলার যোগ করেছেন, তার সম্পত্তিতে।  
 

Asianet News Bangla | Published : Sep 7, 2021 11:14 AM IST / Updated: Sep 27 2021, 11:38 AM IST

18
করোনায় যেন আরও ফুলে-ফেঁপে উঠলেন মুকেশ অম্বানী, সম্পত্তি ছুঁতে চলেছে ১০০ বিলিয়ন ডলার

২০২১ সালে এখনও পর্যন্ত তার মোট সম্পদ বৃদ্ধি হয়েছে ১৭ বিলিয়ন (১বিলিয়ন = ১০০ কোটি) মার্কিন ডলার। এই লাভের প্রায় অর্ধেকের বেশি এসেছে গত সপ্তাহে। মুকেশ আম্বানির প্রধান কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। তার প্রায় ৫১ % অংশীদারিত্ব রয়েছে আরআইএল-(RIL )র। গত সাতটি ব্যবসায়িক সেশনে সংস্থার শেয়ার ৯ শতাংশ লাভ করেছে, এরই ফলে প্রায় ৮ বিলিয়ন সম্পদ বেড়েছে মুকেশ অম্বানির। 

28

সোমবার, বাজার বন্ধের সময় রিলায়েন্সের শেয়ার ১.৫৫% বৃদ্ধি পেয়ে ২,৪২৯ টাকায় দাড়ায়। মিড ট্রেডের সময় অবশ্য শেয়ারের মূল্য ২,৪৮০-য় পৌছে গিয়েছিল। যা রিলায়েন্সের সর্বকালের সর্বোচ্চ রেকর্ড। তার আগে শুক্রবার, শেয়ারের মূল্য বেড়েছিল ৪ শতাংশ।

38

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, সোমবার আরআইএল-এর শেয়ারের দাম বাড়ার পর মুকেশ অম্বানির সম্পদ ৯৪ বিলিয়ন ডলারেরও বেশি বেড়েছে। তিনি এখন বিশ্বের ধনকুবেরদের তালিকায় একাদশতম স্থানে আছেন। তার আগে আছেন, ওয়ারেন বাফেট। যার সম্পদের পরিমাণ ১০৩ বিলিয়ন ডলারের বেশি।

48

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের এই শেয়ারের দাম বাড়ার অন্যতম কারণ, মুকেশ অম্বানিরই একটি ঘোষণা। সম্প্রতি তিনি বলেছেন, গ্রিন হাইড্রোজেন উৎপাদনে ব্যাপকভাবে লগ্নি করবে আরআইএল। গ্রিন হাইড্রোজেন প্রচলিত জ্বালানির থেকে সস্তা। অর্থনৈতিক বিশ্লেষকরা এই কারণেই এই বছর আরআইএল শেয়ারে আরও ১০ শতাংশ মতো বৃদ্ধি হবে বলে আনুমান করছেন। তার ফলেই মুকেশ অম্বানিকে ১০০বিলিয়ন ডলার ক্লাবে ঢুকে পড়তে পারেন। 

58

অর্থনৈতিক বিশ্লেষকরা আরও বলছেন, অদূর ভবিষ্যতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের স্টক বাড়ার বিভিন্ন কারণ রয়েছে। এপ্রিল-জুন ত্রৈমাসিকে টেলিকম সাবসিডিয়ারি সংস্থা জিও ইনফোকমের প্রতি ব্যবহারকারীর গড় আয় বা এআরপিইউ (ARPU) ছিল ১৩৮.৪ টাকা। আগামী ত্রৈমাসিকে এআরপিইউ ২০০ টাকার বেশি হতে পারে। এছাড়া, সৌদি আরামকো আরআইএলের পেট্রোকেমিক্যাল ব্যবসায় লগ্নি করতে চাইছে, এই ধরণের ফ্যাক্টরগুলির আরআইএল-এর  স্টককে অনেক উপরে নিয়ে যেতে পারে, এমনটাই অনুমান করা হচ্ছে। 

68

ইকোনমিক টাইমস আইআইএফএল সিকিউরিটিজ-এর ডিরেক্টর সঞ্জীব ভাসিনকে উদ্ধৃত করে বলেছে, বছরের শেষে নাগাদ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের স্টকটি ২,৭০০ টাকারও উপরে পৌঁছে যেতে পারে। উল্লেখ্য, সোমবারের লাভ ধরলে, রিলায়েন্সের শেয়ারের মূল্য ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

78

অনেক রাজ্যই এখন কোভিড-১৯ বিধিনিষেধ শিথিল করেছে বা তুলে নিয়েছে। কাজেই, সামনের তিনমাসে রিলায়েন্স রিটেইল-ের মুনাফায় ব্যাপক বৃদ্ধি দেখা যেতে পারে। টাইমস অব ইন্ডিয়ার এক সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী রিলায়েন্স রিটেইল একটি এথনিক পোশাকের দোকানের চেইনও খুলতে চলেছে। ব্র্যান্ড নাম থাকবে অবন্ত্র। ধুতি-পাঞ্জাবি, শাড়ির মতো পোশাক বিক্রি হবে। 
 

88

সেইসঙ্গে আরআইএল-এর ক্লিন এনার্জি ক্ষেত্রে আসা, ভবিষ্যতের উপার্জন বৃদ্ধির সম্ভাবনার জন্ম দিয়েছে। চলতি বছরের শুরুতেই মুকেশ অম্বানি জানিয়েছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ একটি নতুন ক্ষেত্রে পা রাখতে চলেছে। ক্লিন এনার্জি স্পেসে তিনি ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা জানিয়েছিলন। এই নতুন বিভাগগুলি তার সম্পদকে আরও ফুলিয়ে ফাপিয়ে তুলবে বলেই মনে করা হচ্ছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos