দেশকে ধোঁকা দিয়ে লক্ষ কোটির প্রতারণা, জানুন ভারতের নটি আর্থিক কেলেঙ্কারি সম্পর্কে

করোনা ভাইরাস গোটা দেশকে আতঙ্কিত করে রেখেছে। শরীরে তো বটেই, অর্থনৈতিক দিক থেকেও দুর্বল করে দিয়েছে গোটা দেশকে। লকডাউনের ফলে কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। সারা দেশ একত্রিত হয়ে এই পরিস্থিতি থেকে বাঁচার চেষ্টা করছে। যদিও বর্তমানে এই মারাত্মক ভাইরাস মানুষকে তাদের স্বাভাবিক জীবন থেকে বঞ্চিত করেছে এবং অর্থনীতিরও ক্ষতি করছে। কিন্তু অতীতে, এমন কিছু লোক রয়েছে যারা দুর্নীতি ও অসৎ কাজের মাধ্যমে দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করেছে। ধোঁকা দিয়েছে দেশকে। দেখে নিন ভারতের নটি সবচেয়ে বড় আর্থিক কেলেঙ্কারির একটি তালিকা, যা দেশকে একের পর এক ধাক্কা দিয়েছে। 

Parna Sengupta | Published : Feb 15, 2022 1:34 PM IST

19
দেশকে ধোঁকা দিয়ে লক্ষ কোটির প্রতারণা, জানুন ভারতের নটি আর্থিক কেলেঙ্কারি সম্পর্কে

২০০৯ সালের এই কর্পোরেট কেলেঙ্কারিটি 'ভারতের এনরন কেলেঙ্কারি' নামেও পরিচিত এবং এটিতে বি রামালিঙ্গা রাজু এবং তার সত্যম কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের নাম ওতপ্রোতভাবে জড়িয়ে যায়। কোম্পানি স্বীকার করে যে তারা ১৪ হাজার কোটি টাকারও বেশি অ্যাকাউন্টের জালিয়াতি করেছে। 

29

একটা সময় ছিল যখন মানুষ বিজয় মালিয়াকে ‘King of good times’ বলে ডাকত, কিন্তু আজ তার নামে ভালো কোনও কথা কারোর মুখ থেকেই বের হয় না। ২০১৬ সালে, মালিয়া দেশে প্রতারণা এবং অর্থ পাচারের অভিযোগে অভিযুক্ত হওয়ার পরে দেশ থেকে পলাতক হয়েছিলেন এবং ব্রিটেনে আশ্রয় চেয়েছিলেন। বিজয় মাল্যের বিরুদ্ধে বিভিন্ন ব্যাঙ্কের নয় হাজার কোটি টাকারও বেশি পাওনা রয়েছে বলে অভিযোগ রয়েছে।

39

২০০৮ সালে জানা যায় তৎকালীন সরকার মোবাইল টেলিফোন কোম্পানিগুলিকে ফ্রিকোয়েন্সি বরাদ্দ লাইসেন্সের জন্য কম চার্জ করেছিল। এই কোম্পানিগুলি 2G স্পেকট্রাম সাবস্ক্রিপশন তৈরি করতে ব্যবহৃত হয়েছিল এবং এই বিতর্কের কেন্দ্রে ছিলেন প্রাক্তন টেলিকম মন্ত্রী এ. রাজা। সিএজি বলেছিল যে ১,৭৬০০০ কোটি টাকার অসঙ্গতি রয়েছে। 

49

কয়লা বরাদ্দ কেলেঙ্কারি বা 'কয়লাগেট' হল একটি রাজনৈতিক কেলেঙ্কারি যা ২০১২ সালে ইউপিএ সরকার ক্ষমতায় থাকাকালীন সামনে আসে। কেলেঙ্কারিটি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) প্রথম প্রকাশ্যে নিয়ে আসেন।  তৎকালীন সরকারকে ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে অবৈধভাবে ১৯৪টি কয়লা ব্লক বরাদ্দ করার জন্য অভিযুক্ত করা হয়েছিল। যদিও CAG প্রাথমিকভাবে ১০ লক্ষ কোটি টাকার বেশি ক্ষতির অনুমান করেছিল, চূড়ান্ত রিপোর্টে কেলেঙ্কারির পরিমাণ ১.৮৬ লক্ষ কোটি টাকা উল্লেখ করা হয়েছে।

59

২০১০ সালে ভারতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস সেই সময় বিতর্ক এবং দুর্নীতির জন্য শিরোনামে চেয়েছিল। অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা এবং জালিয়াতির অভিযোগে এবং কমনওয়েলথ গেমস ২০১০-এর চেয়ারম্যান সুরেশ কালমাদির বিরুদ্ধে দুর্নীতি ও অসৎ আচরণের অভিযোগ ওঠে। 

69

এটি একটি বড় অস্ত্র-চুক্তি কেলেঙ্কারি যা ১৯৮০-৯০ -এর দশকে ভারত এবং সুইডেনের মধ্যে ঘটেছিল। ১৯৮৬ সালে, ভারত ভারতীয় সেনাবাহিনীকে তাদের ১৫৫ মিমি ফিল্ড হাউইটজার সরবরাহ করার জন্য সুইডিশ অস্ত্র প্রস্তুতকারক বোফর্স এবির সাথে ১৪৩৭ কোটি টাকার (প্রায়) একটি চুক্তি স্বাক্ষর করে। আজকের সময়ে, বোফর্স কেলেঙ্কারির আনুমানিক পরিমাণ প্রায় ৪০০ কোটি টাকা।

79

পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের প্রধান অভিযুক্ত নীরব মোদী ও তাঁর ভাইপো মেহুল চোসকি। আর্থিক দুর্নীতি প্রকাশ্যে আসার আগেই গত বছর জানুয়ারির শেষের দিকে তাঁরা দেশ ছেড়ে পালান।  ১৪ মার্চ ৪৮ বছরের নীরব মোদীকে গ্রেফতার করে স্কটল্যান্ট ইয়ার্ডের পুলিশ ভারতে আর্থিক তছরুপের অভিযোগে গ্রেফতার করে।

89

ভারতের কুখ্যাত প্রতিরক্ষা কেলেঙ্কারিগুলির মধ্যে একটি এই প্রতারণা মামলা। এই মামলাটি ২০১০ সালের UPA সরকার এবং অগাস্টা ওয়েস্টল্যান্ডের মধ্যে ১২টি হেলিকপ্টার অধিগ্রহণের জন্য স্বাক্ষরিত একটি চুক্তি যা ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং অন্যান্য ভিভিআইপি দায়িত্ব পালন করার কথা ছিল। চুক্তিটি ৩৬০০ কোটি টাকা মূল্যের ছিল।

99

হাওয়ালা কেলেঙ্কারি ১৯৯০-এর দশকে জনসাধারণের নজরে আসে, যা এল কে আডবানি, অর্জুন সিং, যশবন্ত সিনহা এবং মদন লাল খুরানার মতো রাজনীতিবিদদের এবং আরও অনেককে ঘুষের সাথে জড়িত বলে স্পটলাইট করে। এই কেলেঙ্কারীটি জৈন ভাই নামে পরিচিত হাওয়ালা ভাইদের ঘিরে তৈরি হয়েছে। 

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos