Punjab Election 2022: স্বর্ণমন্দিরে রাহুল গান্ধী, দেখুন সেরা ১০টি ছবি


পঞ্জাব বিধানসভা নির্বাচেনর (Punjab  Election 2022) আগেই পঞ্জাবে সফরে (Punjab Visit) রয়েছে কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। এদিন তিনি কংগ্রেসের ভোট প্রার্থীদের সঙ্গেই অমৃতসরের স্বর্ণমন্দিরে (Golden Temple) গিয়েছিলেন। গুরুদ্বারে প্রাণাম করার পর আম আদমির মতই গুরুদ্বারের লঙ্গার খানায় একটি ভোজন করেন। যার ছবি ও ভিডিও  তিনি নিজের টুইটার হ্যান্ডল থেকেও শেয়ার করেছেন। তিনি বলেছেন, দরবার সাহেমে মাথানত করতে সর্বদাই তাঁর ভালো লাগে। তিনি নিজের অনুভূতি অনুভব করেন। তাঁর এই সফর রাজনৈতিকভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। পঞ্জাবে কংগ্রেসের ঐক্য তুলে ধরার পাশাপাশি তিনি শিখ জাতিকেও বার্তা দিতে চাইছেন বলেও মনে করছেন অনেকে। 
 

Web Desk - ANB | Published : Jan 27, 2022 4:31 PM IST

110
Punjab  Election 2022: স্বর্ণমন্দিরে রাহুল গান্ধী, দেখুন সেরা ১০টি ছবি


ভোট প্রচারে পঞ্জাবে রাহুল গান্ধী। এদিন দিনভর ঠাসা কর্মসূচি ছিল তাঁর। যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল স্বর্ণ মন্দির দর্শন। কংগ্রেসের ভোট প্রার্থীদের সঙ্গে নিয়েই তিনি অমৃত সরের হরমন্দির সাহেব যান। যা স্বর্ণমন্দির নামে পরিচিত।

210


রাহুল গান্ধীর সঙ্গে স্বর্ণমন্দিরে দিয়েছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি। সঙ্গে ছিলেন কংগ্রেসের রাজ্যসভাপতি নভজ্যোৎ সিং সিধু। রাজনৈতিক গুঞ্জন দুই রাজনৈতিক ব্যক্তিত্বের মধ্যেই ক্ষমতার দড়ি টানাটানি চলছে। 

310


রাহুল গান্ধী তাঁর স্বর্ণমন্দির দর্শনের ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। তিনি বলেছেন, দরবার সাহেবে তাঁর মাথানত করতে ভালো লাগে। তিনি নিজের অনুভূতি অনুভব করতে পারেন। 

410


স্বর্ণমন্দিরের পার রাহুল গান্ধী দুর্গিয়ানা মন্দির ও ভগবান বাল্মীকি তীর্থস্থল দর্শন করেন। তারপর তিনি জলন্ধরে একটি ভার্চুয়াল সমাবেশেই অংশ নিয়েছিলেন। যদিও সেই সমাবেশ নিয়েও রয়েছে জটিলতা। কারণ সেখানে পাঁচ কংগ্রেস সাংসদের অনুপস্থিতি নতুন করে সমস্যা তৈরি করেছে। 
 

510


স্বর্ণ মন্দিরেই একটি লঙ্গরে অংশ নিয়েছিলেন তিনি। প্রথামেনে মাটিতে বলেই আরও পাঁচজন সাধারণ মানুষের মতই ডাল-রুটি, সবজি-ভাত খান তিনি। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন লঙ্গরের প্রাসাদ তিনি খেয়েছেন। 

610


ভোটের আগে পঞ্জাবের স্বর্ণ মন্দির পরিদর্শনে তিনি সমস্ত প্রথা ও রীতিনীতি মেনে চলেছে। কোভিড বিধি মেনে তাঁকে যেমন মাস্ক পরা অবস্থায় দেখা গিয়েছিল, তেমনই গুরুদ্বারের নিয়ম অনুযায়ী তাঁর মাথা ছিল ঢাকা। প্রার্থাও করেন তিনি। 
 

710


পঞ্জাবের মুখ্যমন্ত্রী ও পঞ্জাবের কংগ্রেস সভাপতি- দুজনেকে পাশে বসিয়েই লঙ্গরের খাবার খেলেন রাহুল গান্ধী। খাবারের থালা হাতে দুই কংগ্রেস নেতার সঙ্গে কথা একাধিক বিষয় নিয়ে আলোচনাও করেছেন তিনি। 
 

810


স্বর্ণ মন্দিরে রাহুল গান্ধীকে প্রার্থনা করতে দেখা গেছে। তিনি বলেছেন পঞ্জাব ও স্থানীয় বাসিন্দাদের উন্নয়নের জন্য তিনি প্রার্থনা করছেন। 
 

910


ভোটের আগে রাহুলের পঞ্জাব সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ। এমনিতেই গোষ্ঠী কোন্দরে জেরবার পঞ্জাব কংগ্রেস। যা রাহুলের উপস্থিতিতে কিছুটা কম হতে পারে বলেও আশা শীর্ষ নেতৃত্বের। তবে তা কতটা কমবে না নিয়ে রয়েছে প্রশ্ন।

1010

প়াঞ্জাবে এফেক্ট
রাহুলের এই সফরকে রাজনৈতিক বিশেষজ্ঞরা শক্তি ও ঐক্যের প্রদর্শন হিসেবেই দেখছেন। রাহুল গান্ধীর সফরের দায়িত্বে থাকা গুরজিত সিং আউজলা বলেছেন রাহুল গান্ধী চেয়েছিলেন স্বর্ণ মন্দির থেকে প্রচার শুরু করেতে। কংগ্রেসকে একটি ধর্মনিরপেক্ষ দল হিসেবে তুলে ধরতে চেয়েছেন তিনি। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos