'আপনাদের ছাড়া অসম্পূর্ণ', টানা সাতবার দীপাবলিতে সেনাদের মাঝে মোদী - কোন বছর কোথায়

২০১৪ সালে প্রথম প্রধানমন্ত্রী হয়েছিলেন নরেন্দ্র মোদী। তারপর থেকে দীপাবলির দিনটিতে তাঁকে দেখা যায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে কাটাতে। কোভিড মহামারির মধ্যেও সেই ঐতিহ্য ধরে রাখলেন তিনি। শনিবার তিনি পৌঁছে গেলেন রাজস্থানের জয়সলমের-এর কাছের ঐতিহ্যশালী লঙ্গওয়ালা সেনা ঘাঁটিতে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় এই ঘাঁটিতে হামলা চালিয়েছিল পাকিস্তান। তবে ব্রিডেডিয়ার কূলদীপ সিং-এর নেতৃত্বে ভারতীয় বাহিনীর সামনে একেবারে পর্যুদস্ত হয়েছিল তারা।

 

amartya lahiri | Published : Nov 14, 2020 9:20 AM IST / Updated: Nov 15 2020, 08:36 PM IST

18
'আপনাদের ছাড়া অসম্পূর্ণ', টানা সাতবার দীপাবলিতে সেনাদের মাঝে মোদী - কোন বছর কোথায়

আপনাদের ছাড়া আমার দীপাবলি অসম্পূর্ণ

এদিন লঙ্গওয়ালে পৌঁছে প্রধানমন্ত্রী মোদী জওয়ানদের উদ্দেশ্যে বলেন, 'আপনারা তুষার-ঢাকা পাহাড়ে বা মরুভূমিতে যেখানেই থাকুন না কেন, আপনার মাঝে আসলে তবেই আমার দীপাবলি উদযাপন সম্পূর্ণ হয়। আপনাদের মুখে আনন্দ দেখলে আমার আনন্দ দ্বিগুণ হয়ে যায়।'

এদিন প্রধানমন্ত্রী মোদী ছাড়াও লঙ্গওয়াল ঘাঁটিতে সেনাদের সঙ্গে দীপাবলি উদযাপন করছেন, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে এবং বিএসএফ-এর ডিরেক্টর রাকেশ আস্থানা।

 

28

একটি করে প্রদীপ

শুক্রবার, দীপাবলির একদিন আগে প্রধানমন্ত্রী মোদী দেশের সৈন্যদের সেলাম জানাতে দেশবাসীকে একটি করে প্রদীপ জ্বালানোর আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই দীপাবলির দিনটা তাঁর নির্দিষ্ট থাকে সেনাদের জন্য।

38

২০১৪ - সিয়াচেন

প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতা গ্রহণের পর প্রথমবার নরেন্দ্র মোদীকে দেখা গিয়েছিল সিয়াচেনের সামরিক ঘাঁটিতে সেনাদের সঙ্গে দীপাবলি উদযাপন করতে।

48

২০১৫ - পঞ্জাব

২০১৫ সালে দীপাবলির দিনে প্রধানমন্ত্রী মোদী পঞ্জাবের অমৃতসরে ভারত-পাক সীমান্তের সেনা ঘাঁটিতে গিয়েছিলেন পরিদর্শনে।

58

২০১৬ - হিমাচল প্রদেশ

২০১৬ সালের দীপাবলি প্রধানমন্ত্রী কাটিয়েছিলেন হিমাচল প্রদেশের ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বাহিনী বা আইটিবিপি-র সদস্যদের সঙ্গে।

68

২০১৭ -  গুরেজ সেক্টর

২০১৭ সালে দীপাবলির দিন প্রধানমন্ত্রীকে দেখা গিয়েছিল উত্তর কাশ্মীরের গুরেজ সেক্টরে সেনা সদস্যদের সঙ্গে।

 

78

২০১৮ - কেদারনাথ

এই বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরাখণ্ডের শহর কেদারনাথে গিয়ে কেদারনাথ মন্দিরে দীপাবলির পুজো দিয়েছিলেন। তারপর সেখানেৃকার ভারত-চিন সীমান্তের একটি সামরিক ঘাঁটি পরিদর্শনে গিয়েছিলেন তিনি।

 

88

২০১৯ - রাজৌরিতে এবং পাঠানকোট এয়ারবেস

২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দীপাবলির দিন প্রথমে জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় জওয়ানদের সঙ্গে কাটিয়েছিলেন, তারপর তাঁকে দেখা গিয়েছিল পাঠানকোটে বায়ুসেনা ঘাঁটিতে হল অব ফেম পরিদর্শন করতে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos