গ্রেফতার বাজি বিক্রেতা, দীপাবলির দিন তাঁর সঙ্গে কী করল উত্তরপ্রদেশের পুলিশ, দেখুন

বাজি-পটকা বিক্রি ও ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করার নির্দেশ দিয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল বা এনজিটি। চলতি সপ্তাহেই তা মেনে রাজ্যে বাজি নিষিদ্ধ করেছিলেন যোগী আদিত্যনাথ। তারপরেও অনেকেই বাজি বিক্রি করছিলেন। এভাবেই গ্রেফতার হয়েছিলেন এক বাজি বিক্রেতা। দীপাবলির দিন তার জন্য যা করল উত্তরপ্রদেশ পুলিশ, তা যতটাই অবিশ্বাস্য, ততটাই মানবিক।

 

amartya lahiri | Published : Nov 14, 2020 6:29 AM IST

16
গ্রেফতার বাজি বিক্রেতা, দীপাবলির দিন তাঁর সঙ্গে কী করল উত্তরপ্রদেশের পুলিশ, দেখুন

নিষেধাজ্ঞা সত্ত্বেও বাজি-পটকা বিক্রি করার শুক্রবার বুলন্দশহরের এক বাজি বিক্রেতাকে গ্রেফতার করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। গ্রেফতারের সময়ে ওই বাজি বিক্রেতার পুলিশের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল তাঁর শিশুকন্যা। সেই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছিল।

 

26

শনিবার দীপাবলির দিন কিন্তু অসাধারণ মানবিকতার নিদর্শন রাখলেন খুরজা জেলার পুলিশ ও জেলা প্রশাসনের আধিকারিকরা। ওই বাজি বিক্রেতা ও তাঁর পরিবারের সঙ্গে একসঙ্গে তাঁরা দীপাবলি উদযাপন করলেন।

 

36

বাজি পটকা ফাটিয়ে নয়, বাবা ও পুলিশ ও প্রশানের কর্তাদের সঙ্গে মিস্টিমুখ করে দীপাবলি উদযাপন করল পুচকে মেয়েটি।

 

46

খুরজা-র উপ-বিভাগীয় ম্যাজিস্ট্রেট জানিয়েছেন , শিশুটির পুলিশের প্রতি ক্ষোভ তৈরি হোক এটা তাঁরা চাননি। তাই এই মানবিক পদক্ষেপ নিয়েছেন তাঁরা।

 

56

তবে একইসঙ্গে তাঁরা সমাজকে এই বার্তাটিও জিতে চেয়েছেন যে, বাজি ফাটানোর পরিবর্তে পরিবারের সঙ্গে একসঙ্গে মজা করেও দীপাবলি উদযাপন করা যায়।

 

66

উত্তরপ্রদেশের ছাড়াও রাজস্থান, ওড়িশা, দিল্লি, পশ্চিমবঙ্গ, কর্ণাটক, চণ্ডিগড়, সিকিম-সহ অনেক রাজ্যই বাজি ফাটানো এই বছর পুরোপুরি নিষিদ্ধ করেছে। ছত্তিশগড়, হরিয়ানার মতো কয়েকটি রাজ্যে সময় বেঁধে দেওয়া হয়েছে বাজি ফাটানোর। আবার মধ্যপ্রদেশের মতো অনেক রাজ্যে এই বিষয়ে কোনও নিষেধাজ্ঞাই নেই।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos