পরাজিত সিধু থেকে বাদল - পঞ্জাবের রাজা-গজাদের ধরাশায়ী করলেন কোন 'আম আদমি'রা, দেখুন

গত ফেব্রুয়ারি মাসে, একেবারে টিভি ক্যামেরার সামনে কাগজে লিখে দিয়েছিলেন আম আদমি পার্টির (Aam Admi Party) প্রধান অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) - পঞ্জাবের বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি (Charanjit Singh Channi) কংগ্রেস (Congress) প্রধান নভজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu) এবং দুই অকালি দল (SAD) হেভিওয়েট প্রকাশ সিং বাদল (Prakash Singh Badal) এবং সুখবীর সিং বাদল (Sukhbir Singh Badal) নিজ নিজ কেন্দ্রে পরাজিত হবেন। সেদিন, অনেকেই হাসলেও, বৃহস্পতিবার পঞ্জাব নির্বাচন ২০২২ (Punjab Elections 2022) সালের ফল বের হতে, তাদের সেই হাসি শুকিয়ে গিয়েছে। ১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় ৯২ আসনে জিতেছে (বা এগিয়ে আছে) আপ। পরাজিত পঞ্জাব রাজনীতির সকল রাজা-গজারাই। যাকে আম আদমির শক্তি বলে ব্যখ্যা করেছেন কেজরিওয়াল। দেখে নেওয়া যাক এই রাজা-গজাদের পরাজিত করলেন কোন কোন আম আদমিরা - 

Web Desk - ANB | Published : Mar 10, 2022 1:55 PM IST

15
পরাজিত সিধু থেকে বাদল - পঞ্জাবের রাজা-গজাদের ধরাশায়ী করলেন কোন 'আম আদমি'রা, দেখুন

পঞ্জাব নির্বাচনের আগে আপ দলে যোগ দিয়েছিলেন, প্রাক্তন কংগ্রেস নেতা গুরমিত সিং খুড়িয়ান। লাম্বি কেন্দ্রে অকালি দলের প্রবীনতম নেতা, প্রকাশ সিং বাদলকে ১১,৩৯৬ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। লাম্বি, বাদল পরিবারের দুর্গ বলে পরিচিত। ৯৪ বছরের প্রকাশ সিং বাদল পাঁচবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী হয়েছিলেন এই কেন্দ্র থেকে জিতেই। সেই দুর্গে ফাটল ধরালেন গুরমিত সিং খুড়িয়ান। জানা গিয়েছে, দীর্ঘদিন মুক্তসর সাহিব কংগ্রেস কমিটির সভাপতি হিসাবে কাজ করায়, এলাকায় তাঁর ভাল প্রভাব ছিল, তাকেই কাজে লাগিয়েছেন তিনি। 
 

25

চমকৌর সাহিব পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির বরাবরের কেন্দ্র। এবার ভাদৌরের সঙ্গে সঙ্গে এই কেন্দ্র থেকেও লড়েন তিনি। তিনি এই আসনেও ৭৮৩৩ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। এখানে তাঁকে পরাজিত করেছেন যিনি, তাঁর নামও  তার নাম চরনজিৎ সিং। এই আপ প্রার্থী পেশায় একজন ডাক্তার। নির্বাচন কমিশনের দাখিল করা হলফনামা অনুসারে, চরণজিৎ সিং এবং তার স্ত্রীর, দুজনের হাতে নগদ টাকা ছিল এক লক্ষ টাকা করে। চরণজিৎ সিংয়ের ঘোষিত বার্ষিক আয় ৪,৪৭,৫০০ টাকা। স্ত্রীর বার্ষিক আয় ২১ লক্ষ টাকার বেশি। চরণজিৎ সিং পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস থেকে অস্ত্রোপচারে মাস্টার্স ডিগ্রী করেছেন।
 

35

চমকৌর সাহিব পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির বরাবরের কেন্দ্র। তিনি এই আসনে ৭৮৩৩ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। এখানে তাঁকে পরাজিত করেছেন যিনি, তাঁর নামও  তার নাম চরনজিৎ সিং। এই আপ প্রার্থী পেশায় একজন ডাক্তার। নির্বাচন কমিশনের দাখিল করা হলফনামা অনুসারে, চরণজিৎ সিং এবং তার স্ত্রীর, দুজনের হাতে নগদ টাকা ছিল এক লক্ষ টাকা করে। চরণজিৎ সিংয়ের ঘোষিত বার্ষিক আয় ৪,৪৭,৫০০ টাকা। স্ত্রীর বার্ষিক আয় ২১ লক্ষ টাকার বেশি। চরণজিৎ সিং পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস থেকে অস্ত্রোপচারে মাস্টার্স ডিগ্রী করেছেন।
 

45

পঞ্জাবের বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি, এবার চমকৌর সাহিবের পাশাপাশি প্রথমবার ভাদৌর কেন্দ্র থেকে দাঁড়িয়েছিলেন। এখানে, তাঁকে ৩৭,০০০ ভোটের ব্যবধানে হারিয়েছেন আম আদমি পার্টির লভ সিং উগোকে। কে এই লভ সিং উগোকে? অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, তিনি একটি মোবাইল মেরামতের দোকানের কর্মী। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা অনুসারে, লভ সিং উগোকের হাতে নগদ রয়েছে ৭৫,০০০ টাকার কিছু বেশি। তার স্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ৫৮,৫০০ টাকা। তিনি একজন হাই স্কুল পাস আউট। 

55

জালালাবাদ কেন্দ্রে শিরোমনি অকালি দলের প্রধান, বাদল পরিবারের আরেক সদস্য, সুখবীর সিং বাদলকে ৩০,০০০ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন জগদীপ কাম্বোজ। নির্বাচনী হলফনামা অনুসারে, কাম্বোজ এবং স্ত্রীর হাতে নগদ অর্থ ছিল ১,৫০,০০০ করে। আর ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট রয়েছে ৫০,০০০ টাকা। এছাড়া ২২ লক্ষ টাকার বেশি গৃহঋণ রয়েছে তাঁর। পেশায় তিনি একজন আইনজীবী।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos