তুলনায় অনেক এগিয়ে দেশীয় তেজস, বিদেশী নয় স্বদেশী যুদ্ধ বিমানে আস্থা রাজনাথের

 প্রতিরক্ষার ক্ষেত্রে দেশকে আর পরনির্ভরশীল থাকতে হবে না। মঙ্গলবার সাধারণ বাজেট পেশের পরের দিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আরও একবার সেকথা মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, লাইট ওয়েট কমব্যাট এয়ারক্র্যাপ্ট তেজস তার সমতূল যেকোনও বিদেশী যুদ্ধ বিমানের তুলনায় অনেকবেশী কার্যকর। 

Asianet News Bangla | Published : Feb 2, 2021 10:29 AM IST

15
তুলনায় অনেক এগিয়ে দেশীয় তেজস, বিদেশী নয় স্বদেশী যুদ্ধ বিমানে আস্থা রাজনাথের

 প্রতিরক্ষার ক্ষেত্রে দেশকে আর পরনির্ভরশীল থাকতে হবে না। মঙ্গলবার সাধারণ বাজেট পেশের পরের দিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আরও একবার সেকথা মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, লাইট ওয়েট কমব্যাট এয়ারক্র্যাপ্ট তেজস তার সমতূল যেকোনও বিদেশী যুদ্ধ বিমানের তুলনায় অনেকবেশী কার্যকর। হ্যাল খুব তাড়াতাড়ি আরও বেশ কয়েকটি দেশের থেকে তেজস তৈরির অর্ডার পেতে পারেও বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 

 

25

শ্রীলঙ্কা ও ইজিপ্টের মত দেশগুলি ভারতীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধ বিমান নিয়ে ইতিমধ্যে আগ্রহ প্রকাশ করেছে। অ্যারো ইন্ডিয়া শো-র উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে বেঙ্গালুরুতি গিয়ে একথা জানিয়েছেন প্রতিরক্ষা  মন্ত্রী রাজনাথ সিং। এই অ্যারো শো শুরু হবে আগামিকাল অর্থাৎ ৩ ফেব্রুয়ারি থেকে। একই সঙ্গে তিনি দ্বিতীয় দফার তেজস যুদ্ধ বিমানের উদ্বোধনও করবেন। 

35

রাজনাথ সিং বলেছেন তেজস যুদ্ধ বিমান শুধুই যে ভারতীয় তা নয়। এটি তার সমসাময়িক যেকোনও যুদ্ধ বিমানের তুলনায় অনেকটাই ভালো। এর ইঞ্জিনের ক্ষমতা, ব়্যাডার সিস্টেম, ভিজ্যুয়াল রেঞ্জ. বেশ কয়েকটি সিস্টেম বিদেশী যুদ্ধ বিমানের থেকেও কার্যকর বলে দাবি করেছেন তিনি। এয়ার টু এয়ার রিফুয়েলিং ও রক্ষণাবেক্ষণ ভালো বলেও দাবি জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি বলেন এটির রক্ষণাবেক্ষণ তুলনামূলক সস্তা। 

45

রাজনাথ সিং বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশ বিদেশ থেকে অস্ত্র আমদানি কমিয়ে দিতে চাইছে। ক্ষেত্রে দেশীয় প্রযুক্তিতেত তৈরি  অস্ত্রের ওপরই জোর দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা ৭৩টি তেজজ এমকে - ১ও ও ১০টি এলসিএ তেজস এমকে - ১ যুদ্ধ বিমান কেনার জন্য ৪৮ হাজার কোটি টাকা মঞ্জুর করেছে। 

55

রাজনাথ সিং বলেন যুদ্ধবিমানগুলির সরবরাহ শুরু হবে। মোট ৮৩টি যুদ্ধ বিমান সরবরাহ করবে হ্যাল। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos