ইতিহাসের সামনে দাঁড়িয়ে ভাবনা কান্থ, সাধারণতন্ত্র দিবসে কুচকাওয়াজে তিনি হবেন প্রথম মহিলা পাইলট


ইতিহাস তৈরি করতে চলেছে মহিলা ফাইটার পাইলট ভাবনা কান্থ। কারণ তিনি হতে চলেছে সাধারণতন্ত্র দিবসের প্রথম মহিলা পাইলট, যিনি অংশ নেবেন প্যারেডে। ভারতীয় বিমান বাহিনীর প্রথম মহিলা পাইলট ভাবনা কান্থ। যিনি প্যারেড চলাকালীন যিনি টেবিলেক্স কন্টিজেন্টের অংশ হতে চলেছেন। 

Asianet News Bangla | Published : Jan 19, 2021 4:29 AM IST / Updated: Jan 22 2021, 08:49 AM IST

17
ইতিহাসের সামনে দাঁড়িয়ে  ভাবনা কান্থ, সাধারণতন্ত্র দিবসে কুচকাওয়াজে তিনি হবেন প্রথম মহিলা পাইলট

 ভারতীয় বিমান বাহিনীর প্রথম মহিলা পাইলট ভাবনা কান্থ। যিনি প্যারেড চলাকালীন যিনি টেবিলেক্স কন্টিজেন্টের অংশ হতে চলেছেন। দিল্লিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ভাবনা জানিয়েছিলেন ছোটবেলা থেকেই এই দিনটির জন্য প্রতীক্ষা করেছিলেন তিনি। একই সঙ্গে তিনি বলেন, ছোট থেকেই সাধারণতন্ত্র দিবস প্যারেডের অনুষ্ঠান টেলেভিশনে দেখতে আর ভাবতেন তিনি যদি অংশ নিতে পারেন ওই প্যারেডে। এখন তিনি প্যারেডে অংশ নেওয়ার প্রস্তুতি শুরু করেছেন। 

27

বর্তমানে ভাবনা কান্থ রাশিয়ার তৈরি মিগ যুদ্ধ বিমান ওড়ান। এখন তিনি বিকানিরের নাল এয়ারবেসে কর্মরত।  ভাবনা কান্থ জানিয়েছেন ছোট থেকেই বোমারু যুদ্ধ বিমান ওড়াতে চাইতেন তিনি। যেকোনও রকম ফাইটার জেট ওড়াতেই তিনি পছন্দ করেন। সুখোই আর রাফাল ওড়াতেও চান বলে জানিয়েছেন ভাবনা। 

37

বিহারের বেগুসরাইয়ের বাসিন্দা ভাবনা কান্থ ২০১৬ সালে ভারতীয় বিমান বাহিনীর প্রথম তিন মহিল সদস্য হিসেবে বোমারু বিমান চালানোর ছাড়পত্র পেয়েছিলেন। 

47

চলতি বছর সাধারণতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেবে রাফাল যুদ্ধ বিমান। অন্যান্য যুদ্ধ বিমানের সঙ্গে রাফাল যুদ্ধবিমান একলব্য ও ব্রহ্মাস্ত্র তৈরি করবে। একলব্যতে রাফালের সঙ্গে থাকবে জাগুয়ার ও মিগ ২৯। 
 

57

২০১৬ সালে ফ্রান্সের থেকে ৫৯ হাজার কোটি টাকার বিনিময় ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি করেছিল ভারত সরকার। এখনও পর্যন্ত ৮টি যুদ্ধ বিমান হাতে পেয়েছে ভারত। চলতি মাসের শেষে আরও তিনটি যুদ্ধ বিহাম হাতে আসবে। 

67

সাধারণতন্ত্র দিবসের দিনে সবমিলিয়ে ৪২টি যুদ্ধ বিমান অংশ গ্রহণ করবে। আইএএফএর মুখপাত্র উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, ১৫ ফাইটার জেট, পাঁচটি ট্রান্সপোর্ট ও একটি ভিনজেট বিমান সহ মোট ৪২টি বিমান দেখা যাবে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে।

77

চলতি বছর বাংলাদেশেক স্বাধীনতা দিবসের ৫০তম বার্ষিকী। আর সেই উপলক্ষ্যে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নেবে বাংলাদেশের সেনাবাহিনীও। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos